Brazil beats Peru 1-0 to advance to Copa America final

Copa America 2021: পরিত্রাতা পাকুয়েতা, কোপা আমেরিকার ফাইনালে উঠল ব্রাজিল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কোপায় সাম্বা ম্যাজিক অব্যাহত ৷ সোমবার পেরুকে ১-০ গোলে হারিয়ে টুর্নামেন্টের ফাইনালে প্রবেশ করল সেলেকাওরা ৷ এই নিয়ে ২১ বার কোপার ফাইনালে উঠল ব্রাজিল। এর আগে ২০ বার ফাইনাল খেলে ৯ বার এই টুর্নামেন্ট জিতেছে তারা।

গোটা ম্যাচে প্রাধান্য নিয়ে খেললেও একটির বেশি গোল করতে পারল না তিতের ছেলেরা। ম্যাচের প্রথমার্ধেই পাকেতার গোলে এগিয়ে যায় ব্রাজিল। সেই গোলই আর শোধ করতে পারেনি পেরু (Peru)। যদিও সহজ সুযোগ নষ্ট না করলে আরও বড় ব্যবধানেই জিততে পারত সেলেকাওরা। সেমিফাইনালে আর্জেন্টিনা-কলম্বিয়ার মধ্যে যে দল জিতবে ফাইনালে তাদের মুখোমুখি হবেন নেইমাররা (Neymar)।

যতবারই ব্রাজিলে কোপা আমেরিকা আয়োজিত হয়েছে, ততবারই চ্যাম্পিয়ন হয়েছে হলুদ জার্সিধারীরা। এবারও শুরুটা সেরকমই হয়েছে। সেমিফাইনাল ম্যাচের আগে পর্যন্ত একটি ম্যাচ মাত্র ড্র করেছিলেন নেইমাররা। পেরুর বিরুদ্ধে শেষ চারের ম্যাচেও তাই ফেভারিট ছিল ব্রাজিলই। মঙ্গলবার ভোরে ম্যাচের শুরুটাও সেরকমই করেন তিতের ছেলেরা। কিন্তু যাবতীয় আক্রমণ কেবলমাত্র ফিনিশিংয়ের অভাবে গোলে পরিণত হয়নি। প্রথম ২০ মিনিটেই দুরন্ত দুটি সেভ করেন পেরুর গোলরক্ষক পেদ্রো। শেষপর্যন্ত প্রথমার্ধের ৩৫ মিনিটে গোলের মুখ খুলে ফেলে ব্রাজিল। নেইমারের পাস থেকে দুরন্ত গোল করেন পাকেতা। এই নিয়ে টানা দ্বিতীয় ম্যাচে গোল পেলেন ব্রাজিলের এই ফুটবলারটি। এরপর প্রথমার্ধের খেলা শেষ হয় ১-০ ফলেই।

দ্বিতীয়ার্ধের ছবিটাও ছিল একইরকম। মাঝেমধ্যে পেরু আক্রমণ শানালেও ব্রাজিল রক্ষণে বারংবার তা আটকে যেতে থাকে। উলটোদিকে, নেইমাররা আক্রমণে ঝড় তুললেও পেরু গোলরক্ষক এবং রক্ষণের দৌলতে ব্যবধান বাড়াতে পারেনি। কিছু ক্ষেত্রে ব্রাজিলিয়ানরা সহজ সুযোগ নষ্ট করেন। ৭১ মিনিটে রিচার্লিসনকে বক্সের মধ্যে ফেলে দিলে পেনাল্টির আবেদন করেন ব্রাজিলের ফুটবলাররা। যদিও তাতে কর্ণপাত করেননি রেফারি। শেষপর্যন্ত ১-০ গোলেই ম্যাচটি জিতে নেয় ব্রাজিল।

আরও পড়ুন: Sania Mirza: উইম্বলডনে ফিরে প্রথম ম্যাচেই সহজ জয় সানিয়ার

এদিনও নেইমার ম্যাচের সেরা হলেন। গোল না পেলেও, এদিন তিনি গোল করালেন। আর গোটা ম্যাচে নিজের ম্যাজিক দেখালেন। তথ্য বলছে চলতি কোপা আমেরিকাতে এখনও পর্যন্ত ৪৬টা ড্রিবল করেছেন নেইমার। এই তালিকায় দুই নম্বরে রয়েছেন মেসি। চলতি কোপার পাঁচটি ম্যাচে দুটি গোল করার পাশাপাশি তিনটি গোল করিয়েছেন নেইমার। তিনটি ম্যাচে ম্যান অফ দ্য ম্যাচও হয়েছেন তিনি। তাঁর এই তথ্যই বলছে ফাইনালে তিনি ঘরের মাঠে জ্বলে উঠতে তৈরি। তবে তার আগে সেমিফাইনালের জয়টা নিজেদের মতো করেই উদযাপন করলেন নেইমার এবং তাঁর সতীর্থরা।

ফাইনালে উঠলেও আপাতত তাঁরা তাকিয়ে থাকবে আর্জেন্টিনা-কলম্বিয়া ম্যাচের দিকে। যে দল জিতবে তাঁরাই ফাইনালে ব্রাজিলের মুখোমুখি হবে। একদিকে যখন ইউরো থেকে একের পর এক তারকারা বিদায় নিচ্ছেন, তখন ফুটবলপ্রেমীরা অধীর আগ্রহে অপেক্ষা করছেন কোপা ফাইনালে লিওনেল মেসি-নেইমার দ্বৈরথ দেখার।

আরও পড়ুন: ঝুলন গোস্বামীর বায়োপিকে অভিনয় করবেন অনুষ্কা শর্মা, কাজ শুরু হতে পারে বছর শেষে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest