Site icon The News Nest

বীর্যেও মিলল করোনার উপস্থিতি! সঙ্গমেও কি তাহলে ছড়াতে পারে ভাইরাস?

sperm

ওয়েব ডেস্ক: করোনা আক্রান্তের বীর্যেও মিলেছে ভাইরাসের উপস্থিতির প্রমাণ। যৌন সঙ্গমের মাধ্যমেও ছড়াতে পারে করোনাভাইরাস! চিনের সাংকিউ মিউনিসিপাল হাসপাতালে ভর্তি হওয়া ৩৮ জন করোনা রোগীর বীর্য পরীক্ষা করে দেখেন চিকিৎসকরা। এঁদের মধ্যে ৬ জন রোগীর বীর্যে করোনাভাইরাস পাওয়া গিয়েছে বলে জানিয়েছেন তাঁরা। 

বিজ্ঞানীরাও এমন আশংকা উড়িয়ে দিচ্ছেন না। কারণ এর আগেও বীর্যের মধ্যেই ইবোলা ও জিকা ভাইরাসের উপস্থিতির প্রমাণ পাওয়া গিয়েছিল। সেই হিসাবে করোনা সংক্রমণেও এমনটা হতেই পারে।

এর আগে চিনের উহানের (যেখানে প্রথম করোনাভাইরাসে আক্রান্তের সন্ধান মেলে) টংজি হাসপাতালের চিকিত্সকরা দাবি করেছিলেন, এই ভাইরাসে আক্রান্ত হলে ক্ষতিগ্রস্ত হতে পারে অণ্ডকোষ। ফলে বাড়তে পারে পুরুষের বন্ধ্যাত্বের ঝুঁকিও! এ বার উহানেরই সাংকিউ মিউনিসিপাল হাসপাতালের চিকিৎসকরা করোনা সংক্রমণের নতুন আশঙ্কার কথা শোনালেন।

আরও পড়ুন: লকডাউন ভাঙার অভিযোগ,মুম্বইয়ে গ্রেফতার অভিনেত্রী পুনম পান্ডে

যদিও বিশ্বের বেশির ভাগ গবেষকই এখনই এ বিষয়ে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নিতে রাজি নন। ক্যুইনস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপিকা, গবেষক শিনা লুইস জানান, এই গবেষণার পরিসর অত্যন্ত ক্ষুদ্র ও সীমিত। তাই এ বিষয়ে নিশ্চিত হতে আরও বিস্তর পরীক্ষার প্রয়োজন। তবে আশংকা যে রয়েছে তা উড়িয়ে দেননি কেউই। বহু বিজ্ঞানীর বক্তব্য এখনই এটা নিশ্চিত করে বলা যাচ্ছে না।

এমনিতেই করোনা সংক্রমণের ভয় রয়েছে সবার মনে। কিন্তু যৌন সঙ্গমও ঝুঁকিবহুল তা কারো জানা ছিল না। লকডাউনে যৌন সঙ্গমের সংখ্যা বেড়েছে বলে জানা গিয়েছে। এর ফলে অনাকাঙ্খিত মাতৃত্বের সংখ্যাও বেড়েছে। কিন্তু নয়া গবেষণা যে কথা শোনাচ্ছে তাতে এক্ষেত্রেও সাবধান হতে হবে।

আরও পড়ুন: ‘বয়েজ লকার রুম’-কোনও ছেলে নয়, ফেক অ্যাকাউন্টে ধর্ষণের প্ররোচনা কিশোরীর!

Exit mobile version