লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা, বিশাখাপত্তনমের গ্যাস দুর্ঘটনা কাণ্ডে জরুরি বৈঠকে প্রধানমন্ত্রী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি: অন্ধ্রের গ্যাস লিকের ঘটনার উপর গভীরভাবে নজর রাখছে কেন্দ্র। জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি জানান, এ ব্যাপারে তিনি কথা বলেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক ও জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতরের সঙ্গে।

বেলা বাড়তেই মৃত্যুমিছিল বাড়ছে বিশাখাপত্তনমের গোপালপত্তনমে। রাসায়নিক কারখানা থেকে নির্গত বিষাক্ত গ্যাসের ছোবলে বহু মানুষ। হাসপাতালে কাতারে কাতারে অসুস্থ মানুষের ভিড় বাড়ছে। পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী থেকে স্বরাষ্ট্রমন্ত্রী। বৃহস্পতিবার সকালে ভোপাল গ্যাস দুর্ঘটনার স্মৃতি ফিরে এলে আচমকা। লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। স্থানীয় মানুষদের উদ্ধারকার্যে নেমেছে জাতীয় বিপর্যয় মোকাবিলা দল।

আরও পড়ুন: বিশাখাপত্তনমের কারখানায় বিষাক্ত গ্যাস লিক, শিশু-সহ মৃত আট, অসুস্থ অন্তত ১০০০, দেখুন ভয়ানক সব ভিডিও

প্রধানমন্ত্রী জানান,’বিশাখাপত্তনমের অবস্থা নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক ও জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতরের আধিকারিকদের সঙ্গে কথা বলেছি। গভীরভাবে বিষয়টির দিকে নজর রাখা হচ্ছে। বিশাখাপত্তনমে সবার সুরক্ষা কামনা করছি।’

ঘটনার পর কী পরিস্থিতি সে বিষয়ে খোঁজখবর নিয়েছেন অন্ধ্রের মুখ্যমন্ত্রী ওয়াইএস জগন মোহন রেড্ডি। মানুষের প্রাণরক্ষায় ও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে যাবতীয় পদক্ষেপ করার নির্দেশ দিয়েছেন তিনি। তিনি বিশাখাপত্তনমে গিয়ে কিং জর্জ হাসপাতালে অসুস্থদের সঙ্গে দেখা করবেন। মুখ্যমন্ত্রীর দফতরের তরফে জানানো হয়েছে, ‘মুখ্যমন্ত্রী পরিস্থিতির দিকে কড়া নজর রাখছেন। যাবতীয় পদক্ষেপ করতে ও মানুষকে সাহায্য করতে নির্দেশ দেওয়া হয়েছে।’

বৃহস্পতিবার ভোর সাড়ে ৩টে নাগাদ ওই কারখানা থেকে গ্যাস লিক শুরু হয়। সে সময় কারখানায় ছিলেন শুধু নিরাপত্তারক্ষীরা। সেই গ্যাস লিক হওয়ায় অচৈতন্য হয়ে পড়েন তাঁরা। ফলে তখন খবর দেওয়া সম্ভব হয়নি। এর পর গ্যাস ছড়িয়ে পড়তে থাকে লোকালয়ে। সাড়ে ৪টের দিকে আশেপাশের এলাকার বাসিন্দাদের চোখ জ্বালা ও শ্বাসকষ্ট শুরু হতে থাকে। যার জেরে ঘুম ভেঙে যায় অনেকের। খবর যায় পুলিশে। জরুরি ভিত্তিতে উদ্ধারের কাজে নামে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী।

এই ঘটনায় প্রায় ১০০০ জন অসুস্থ হয়ে পড়েছেন বলে জানা গিয়েছে। তাঁদের মধ্যে ২০০ জনকে  কিং জর্জ হাসপাতালে ভর্তি করা হয়েছে। আট জন ইতিমধ্যেই মারা গিয়েছেন। অসমর্থিত সূত্রের খবর, দশজনের অবস্থা বেশ আশঙ্কাজনক। 

আরও পড়ুন: Covid-19: কাজ করছে ভ্যাকসিন, ইতালির বিজ্ঞানীদের দাবি ঘিরে আশার আলো

Gmail
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest