শিক্ষা নিচ্ছে না অজিরা! গাব্বাতেও বর্ণবিদ্বেষের শিকার সিরাজ ও সুন্দর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সিডনির (Sydney) পর এবার গাব্বা। ফের বর্ণবিদ্বেষের শিকার হলেন ভারতীয় দলের (Team India) পেসার মহম্মদ সিরাজ। শুধু সিরাজ একা নন, ওয়াশিংটন সুন্দরকে উদ্দেশ্য করেও শুক্রবার টেস্টের প্রথম দিনে বর্ণবিদ্বেষমূলক মন্তব্য করেছেন কয়েকজন অজি সমর্থক। ইতিমধ্যে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে সেই ভিডিও। যা নিয়ে ফের সমালোচনার ঝড় ক্রিকেট মহলে। এমনকী অজি মিডিয়াতেও প্রকাশিত হয়েছে সেই খবর।

সিডনিতে বর্ণবিদ্বেষের শিকার হয়েছিলেন বুমরা ও সিরাজ। এ নিয়ে অভিযোগ জমা করেছিল বিসিসিআই। ব্রিসবেনে অবশ্য তেমন না হলেও আপত্তিকর কথাই শুনতে হয়েছে। গাব্বার ২১৫ ও ২১৬ সেকশনের সামনে ফিল্ডিং করার সময় কিছু সমর্থক টানা খারাপ ভাষা ব্যবহার করেছেন তাঁদের জন্য।

গ্যালারির ওই অংশে বসে থাকা কেট নামের এক সমর্থক বলেছেন, ‘আমার পিছনে বসে থাকা কিছু ছেলে টানা ওদের দু’জনকে কটূক্তি করেই যাচ্ছিল। সিডনিতে যে ভাবে টার্গেট করা হয়েছিল সিরাজকে, এখানেও ঠিক ওই ভাবেই শুরু হয়েছিল ব্য়াপারটা।’ অস্ট্রেলিয়ার সংবাদপত্র সিডনি মর্নিং হেরাল্ডে প্রকাশিত হয়েছে যে কী ভাবে সিরাজকে বাউন্ডারি লাইনের ধারে কটু মন্তব্য ছুড়ে দেওয়া হয়েছে। ইংরেজি ভাষায় তাঁদের উদ্দেশে ‘গ্রাব’ বলা হয়েছে, যা সাধারণত কীটপতঙ্গকে উল্লেখ করতে বলা হয়।

আরও পড়ুন: অল্পের জন্য শতরান ফস্কালেও অস্ট্রেলিয়ায় অসামান্য নজির পন্তের, ম্যাচ বাঁচাতে লড়ছে ভারত

কেটের সংযোজন, “এক সময়, সিরাজকে উল্লেখ এক সমর্থক ওর দিকে তাকিয়ে হাত নাড়াতে বলছিল। সিরাজ পাত্তা দেয়নি। এরপরেই ওকে লক্ষ্য করে কটু মন্তব্য করা হয়।” তবে সিরাজ বা ওয়াশিংটন কেউই দর্শকদের দিকে ঘুরে তাকিয়ে পাল্টা কোনও প্রত্যুত্তর দেননি। এখনও পর্যন্ত সরকারি ভাবে কোনও অভিযোগও জানানো হয়নি ভারতের তরফে।

অনেকে কিন্তু গাব্বার গ্যালারির ঘটনাকে কাকতালীয় বলে মনে করছেন না। কেট যেমন বলেইছেন, ‘যে ভাবে পুরো ব্যাপারটা চলছিল, তাতে ওই ঘটনাটাকে আমার অন্তত কাকতালীয় বলে মনে হয়নি। একটা সময় ব্যাপারটা সীমার বাইরেও চলে যাচ্ছিল। এবং বোঝাই যাচ্ছিল, ইচ্ছাকৃত ভাবেই করা হচ্ছে।’

ব্রিসবেন টেস্টের আগে অজি অধিনায়ক টিম পেইনও (Tim Paine) খোলাখুলি বলে দেন, “মাঠে আসুন ক্রিকেটকে উপভোগ করতে। যাকে ইচ্ছে সমর্থন করুন। অস্ট্রেলিয়াকে করুন। ভারতকে করুন। ইচ্ছে হলে আম্পায়ারকেও করুন। কিন্তু বর্ণবিদ্বেষী ভাবনা একেবারে স্টেডিয়াম গেটের বাইরে রেখে মাঠে ঢুকুন।’’ কিন্তু তাতেও থামল না এই ঘটনা।

মার্নাস লাবুশানের দুরন্ত সেঞ্চুরির সৌজন্যে প্রথম দিনের শেষে ২৭৪/৫ তুলেছে অস্ট্রেলিয়া। ক্রিজে রয়েছেন টিম পেন (৩৮*) এবং ক্যামেরন গ্রিন (২৮*)।

আরও পড়ুন: ভারতীয়দের মধ্যে T-20-তে যুগ্মভাবে তৃতীয় দ্রুততম শতরান, নজির মহম্মদ আজহারউদ্দিনের

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest