ind vs ausT20: নটরাজন- চাহালের দাপট, ১১ রানে জয় ভারতের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

‌ওয়ানডে সিরিজে প্রথম দু’‌টি ম্যাচ হারলেও শেষ ম্যাচে ঘুরে দাঁড়িয়েছিল বিরাট কোহলি (Virat Kohli) অ্যান্ড কোং। আর সেই রেশই বজায় রইল প্রথম টি–20 ম্যাচেও। রাহুল–জাদেজার দুরন্ত ব্যাটিং এবং জাদেজার জায়গায় ‘‌কনকাশন সাব’ হিসেবে মাঠে নামা যুজবেন্দ্র চাহালের দুরন্ত বোলিংয়ে ধরাশায়ী অস্ট্রেলিয়া (Australia)। ভারতের দেওয়া ১৬২ রানের লক্ষ্যমাত্রা তাড়া করতে নেমে ১৫০ রানেই থেমে গেল অজিদের ইনিংস। বিরাটরা ম্যাচ জিতল ১১ রানে।

‌এদিন টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ভারত অধিনায়ক বিরাট কোহলি (Virat Kohli)। কিন্তু কোহলির সেই সিদ্ধান্তকে ভুল প্রমাণ করে শুরুতেই শিখর ধাওয়ানকে বোল্ড করেন মিচেল স্টার্ক। মাত্র ১ রান করেই প্যাভিলিয়নে ফেরেন তিনি। এরপর ব্যক্তিগত ৯ রান করেই আউট হন কোহলিও। এরপর সঞ্জু স্যামসন এবং আরেক ওপেনার কেএল রাহুল (KL Rahul) দলের হাল ধরেন। সঞ্জু শুরুটাও দুরন্ত করেন। কিন্তু ২৩ রান করেই হেনরিকসের বলে ফিরে যান। এরপর মণীশ পাণ্ডেও (‌২)‌ বেশিক্ষণ ক্রিজে ছিলেন না। তবে এসবের মধ্যেই নিজের অর্ধ–শতরান পূর্ণ করেন রাহুল। তবে তিনিও ৫১ রান করে হেনরিকসের শিকার হন। শেষপর্যন্ত অবশ্য জাদেজার দুরন্ত অপরাজিত ৪৪ রানের ইনিংস ভারতের মুখরক্ষা করে। জাড্ডুর ২৩ বলের এই ইনিংসের সৌজন্যেই নির্ধারিত ২০ ওভারে সাত উইকেট হারিয়ে ১৬১ রান তোলে টিম ইন্ডিয়া (Team India)। অজি বোলারদের মধ্যে ২২ রান দিয়ে তিন উইকেট নেন হেনরিকস।

আরও পড়ুন: মারাদোনাকে শ্রদ্ধা জানিয়ে শাস্তি পেলেন মেসি, জরিমানা হল বার্সেলোনারও

জবাবে ব্যাট করতে নেমে শুরুটা ভালই করেছিল অস্ট্রেলিয়া। দুই ওপেনার ডার্সি শট এবং অ্যারন ফিঞ্চ মারমুখী ভঙ্গিতেই খেলতে থাকেন। দু’‌জনে মিলে প্রথম উইকেটে ৫৬ রান যোগ করেন। কিন্তু এরপরই খেলায় ফেরে বিরাটরা। আর অজি শিবিরে প্রথম ধাক্কাটি দেন যুজবেন্দ্র চাহাল। না তিনি ‌প্রথম একাদশে না থাকলেও জাদেজার জায়গায় ‘‌কনকাশন সাব’ (‌Concussion Sub) হিসেবে বল করতেই মাঠে নামেন‌‌। কারণ ভারতের ইনিংসের শেষ ওভারে স্টার্কের বল সরাসরি জাদেজার হেলমেটে গিয়ে লাগে। আর আইসিসির নয়া নিয়মে যেকোনও দল চাইলে ‘‌কনকাশন সাব’ নিতে পারে। আর বল করতে নেমেই ফিঞ্চকে (৩৫‌) আউট করেন চাহাল। দুরন্ত ক্যাচও নেন মনীশ পাণ্ডে।

এরপর স্মিথকেও (‌১২)‌ আউট করেন চাহাল। পরবর্তীতে বিধ্বংসী‌ ম্যাক্সওয়েল (‌২) এবং আরেক ওপেনার ডার্সি শটকে (‌৩৪) ‌‌ফেরান নটরাজন। এরপর আর ম্যাচে ফিরতে পারেনি অজিরা। শেষপর্যন্ত নির্ধারিত ২০ ওভারে সাত উইকেটে ১৫০ রানে থামে তাঁদের ইনিংস। টিম ইন্ডিয়ার হয়ে সবচেয়ে সফল বোলার ওয়ানডে সিরিজে একদমই ফর্মে থাকা চাহালই। ‘‌কনকাশন সাব’ হিসেবে বল করতে নেমে চার ওভারে ২৫ রান দিয়ে ৩ উইকেট নেন তিনি।এছাড়া নটরাজনও ৩০ রান দিয়ে তিন উইকেট নেন।

এদিন ম্যাচের থেকেও হয়তো বেশি আলোচনা হবে জাদেজার পরিবর্তে চাহালের মাঠে নামা নিয়ে। অজি শিবিরের প্রতিক্রিয়া থেকে স্পষ্ট তাঁরা এই সিদ্ধান্তে খুশি নন।

আরও পড়ুন: ‘এমন মন্তব্য করতে লজ্জা করল না?’, ওয়ার্নারের চোট নিয়ে মন্তব্যের জেরে প্রবল সমালোচিত রাহুল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest