Site icon The News Nest

অধরা হোয়াইটওয়াশের স্বপ্ন, ছক্কার মাইলস্টোন কোহলির, ছুঁয়ে ফেললেন ধোনিকে

virat

৩ ওভারে যখন জয়ের জন্য ৪৪ রানের প্রয়োজন, ভারতীয় সমর্থকদের তখনও মনে হয়েছিল কোহলি-পাণ্ডিয়া জুটি তো আছে, ঠিক ম্যাচ বেরিয়ে যাবে। গত ম্যাচের মতোই ঘটে যাবে কোনও মিরাকল। ঠিক চোখ ধাঁধানো একটা ইনিংস খেলে দেবেন ভারতীয় অলরাউন্ডার। কিন্তু অ্যাডাম জ্যাম্পা পাণ্ডিয়ার উইকেট তুলে নিতেই টার্গেটে পৌঁছনোটা কঠিন হয়ে পড়ল। আর সেই সঙ্গে অসম্পূর্ণ থেকে গেল ডনের দেশে অজি বাহিনীকে হোয়াইটওয়াশ করার স্বপ্ন।

নিয়মরক্ষার ম্যাচ। তাই প্রথম একাদশের অনেক ক্রিকেটারদেরই বিশ্রামে পাঠিয়েছিলেন ক্যাপ্টেন কোহলি (Virat Kohli)। খেলেননি বুমরাহ। জাদেজা বসে যাওয়ায় দলে জায়গা পান সঞ্জু স্যামসন। কিন্তু এই তরুণ ব্রিগেডের বিরুদ্ধেও কষ্টার্জিত জয় আদায় করে নিতে হল অস্ট্রেলিয়াকে। গত ম্যাচে ধাওয়ানের পাশাপাশি হার্দিকের অসাধারণ ব্যাটিংয়ে ভর করেই সিরিজ পকেটে পুরেছিল ভারত। তবে এদিন ২০ রানেই প্যাভিলিয়নে ফেরেন তিনি।

মঙ্গলবারের সিডনিতে অনবদ্য ইনিংস খেললেন কোহলি। ৮৫ রান করলেও, তা আদতে কোনও কাজেই এল না। ইতিমধ্যেই তো অনেকে বলতে শুরু করে দিয়েছেন এতদিনে বিরাট নিজেকে দক্ষ ব্যাটসম্যান এবং অধিনায়ক হিসাবে প্রতিষ্ঠিত করতে পেরেছেন। কিন্তু, ফিনিশার হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করার একটা বড় সুযোগ আজ বিরাটের সামনে ছিল। কিন্তু সেই সুযোগ তিনি কাজে লাগাতে পারলেন না।

আরও পড়ুন: SA vs Eng: করোনার জেরে বাতিল দক্ষিণ আফ্রিকা-ইংল্যান্ড সিরিজ, বিপুল ক্ষতি বোর্ডের

এদিন টি-২০ ক্রিকেটে ছক্কা হাঁকানোর অনবদ্য নজির বিরাট কোহলির। সিডনিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের তৃতীয় তথা শেষ ম্যাচে সিয়ান অ্যাবটকে গ্যালারিতে ফেরে ৩০০ ছক্কার মাইলস্টোন ছুঁয়ে ফেলেন ভারত অধিনায়ক।

এদিন ইনিংসের ১৪তম ওভারের পঞ্চম বলে অ্যাবটকে ছক্কা হাঁকান বিরাট। ইনিংসে এটিই তাঁর প্রথম ছক্কা। এই ছক্কার সুবাদে ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেট মিলিয়ে টি-২০ ফর্ম্যাটে বিরাটের ছক্কার সংখ্যা দাঁড়ায় ৩০০। পরে ইনিংসের ১৬তম ওভারে স্যামসকে পরপর দু’বার গ্যালারিতে ফেলেন বিরাট। ৬১ বলে ৮৫ রানের ইনিংস খেলার পথে কোহলি মোট ৩টি ছক্কা মারেন। ফলে টি-২০ ক্রিকেটে তাঁর মোট ছক্কার সংখ্যা দাঁড়ায় ৩০২।

এই নিরিখে কোহলি ছুঁয়ে ফেলেন মহেন্দ্র সিং ধোনিকে। টি-২০ ক্রিকেটে ধোনিও সাকুল্যে ৩০২টি ছক্কা মেরেছেন।
চতুর্থ ভারতীয় হিসেবে এমন এনবদ্য নজির গড়েন বিরাট। ধোনি ছাড়া ভারতীয় ক্রিকেটারদের মধ্যে তাঁর আগে টি-২০ ক্রিকেটে ৩০০-র বেশি ছক্কা হাঁকিয়েছেন রোহিত শর্মা (৩৮০) ও সুরেশ রায়না (৩১১)।

এখনও পর্যন্ত ভারতীয় ক্রিকেট ইতিহাসে একমাত্র মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বেই টি-২০ সিরিজ়ে অস্ট্রেলিয়ার মাটিতে অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশ করেছে। এবার বিরাট এই তালিকায় দ্বিতীয় স্থানটি অর্জন করতে চান। ২০১৬ সালে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ভারতীয় ক্রিকেট দল অস্ট্রেলিয়াকে ৩-০ ব্যবধানে পরাস্ত করেছিল। তবে ধোনি ছাড়া অ্যাঞ্জেলো ম্যাথিউস অস্ট্রেলিয়ার মাটিতে অস্ট্রেলিয়াকে টি-২০ সিরিজ়ে হোয়াইট ওয়াশ করেছিলেন। আজ বিরাটের সামনে সেই ইতিহাস স্পর্শ করার সুযোগ থাকলেও, করতে পারলেন না।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুরন্ত খেলেন হার্দিক পান্ডিয়া। সেজন্য টি-টোয়েন্টিতে সিরিজের সেরা নির্বাচিত হন। তবে সেই ট্রফি টি নটরাজনের হাতে তুলে দিলেন হার্দিক।

১৭ ডিসেম্বর বিদেশের মাটিতে ভারতের প্রথম পিঙ্ক বল টেস্ট। সেই ম্যাচ খেলেই দেশে ফিরবেন বিরাট। ফেরার আগে দলকে জিতিয়ে আসতে চাইবেন তিনি। বিরাট ফিরলেও দলে যোগ দেবেন রোহিত শর্মা। যদিও তিনি দলে আসবেন তৃতীয় টেস্ট থেকে। কঠিন লড়াই ভারতের সামনে। ২ সেরা দলের মধ্যে লড়াই দেখতে মুখিয়ে ক্রিকেটপ্রেমীরা।

আরও পড়ুন: ইউরোপীয় লিগে প্রথম ভারতীয় মহিলা হিসেবে গোল করে নজির বালা দেবীর

Exit mobile version