বর্ণবিদ্বেষ বিতর্ক! গ্যালারি থেকে কী বলা হয়েছিল সিরাজকে? দেখুন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মহম্মদ সিরাজকে কদর্য ভাষায় আক্রমণ করেছিলেন অস্ট্রেলিয়ার কিছু সমর্থক। পরপর দু’দিন তাঁর দিকে উড়ে এসেছিল নোংরা শব্দ। ঠিক কী বলা হয়েছিল তাঁকে, জানা গেল। ক্রমাগত গ্যালারি থেকে ‘ব্রাউন ডগ’ এবং ‘বিগ মাঙ্কি’ বলে ডাকা হচ্ছিল ভারতীয় দলের এই জোরে বোলারকে। দুটি ক্ষেত্রেই সহবতের সীমানা ছাড়িয়ে যান অস্ট্রেলীয় সমর্থকরা, এমনই অভিযোগ করা হয়েছে ভারতের তরফে।

তখন অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসের ৮৬তম ওভার। ডিপ ফাইন লেগে ফিল্ডিং করতে থাকা সিরাজ ছুটে এসে স্কোয়ার লেগ আম্পায়ারকে কিছু বলতে থাকেন। বাকি ভারতীয় ক্রিকেটাররাও যোগ দেন। খেলা বন্ধ থাকে ১০ মিনিট। ইতিমধ্যে নিউ সাউথ ওয়েলস পুলিশ গিয়ে ছ’জনকে মাঠ থেকে বের করে দেয়। ক্রিকেট অস্ট্রেলিয়া ক্ষমাও চেয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক বোর্ডের এক কর্তা সংবাদ সংস্থাকে বলেছেন, “সিরাজকে ‘ব্রাউন ডগ’ এবং ‘বিগ মাঙ্কি’ বলে ডাকা হচ্ছিল। দুটোই তীব্র বর্ণবিদ্বেষী মন্তব্য। এটা শোনার পরেই ব্যাপারটা মাঠের আম্পায়ারদের নজরে আনা হয়। এ ছাড়াও, ওরা ক্রমাগত বুমরাকে গালিগালাজ করে যাচ্ছিল।”

আরও পড়ুন: La Liga 2020-21: দুরন্ত ফ্রি-কিক, মেসি, গ্রিজম্যানের জোড়া গোলে বড় জয় বার্সার

কেন তৃতীয় দিন খেলা শেষে অভিযোগ জানানো হল, এ প্রশ্নের উত্তরে ওই কর্তা বলেছেন, “আসলে ক্রিকেটাররা চাইছিল না ম্যাচের মাঝে ওদের মনঃসংযোগ নষ্ট হোক। কিন্তু আম্পায়াররা বলে দেন যে যখনই এই ঘটনা ঘটবে, তখনই জানাতে। তাই আজ সঙ্গে সঙ্গে জানানো হয়েছে।”

কিন্তু যা ঘটেছে, সেটা কোনও ভাবেই মেনে নিতে পারছেন না ভারত অধিনায়ক কোহলি। টুইটারে তীব্র প্রতিবাদ জানিয়েছেন তিনি। চূড়ান্ত অপমানজনক ব্যবহার, মত কোহলির। ২০১১-১২ টেস্ট সিরিজেও তিনি এমন পরিস্থিতির মুখোমুখি হয়েছিলেন। গ্যালারিতে উপস্থিত সেই সব দর্শকদের নিজের মতো করেই সে দিন জবাব দিয়েছিলেন বিরাট।

সিডনিতে ব্যাট বলের লড়াই জমজমাট। কিন্তু সেই লড়াইকে ছাপিয়ে এখন তুঙ্গে বর্ণবিদ্বেষ বিতর্ক। যা সহজে নেভার নয় বলেই মনে করছে ক্রিকেটমহল। বড় শাস্তির খাঁড়া ঝুলছে সিডনি ক্রিকেট গ্রাউন্ডের উপর।

আরও পড়ুন: Australia vs India: বাজল জাতীয় সঙ্গীত, চোখের জলে ভাসলেন সিরাজ

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest