RR vs KKR: রাজস্থানের বিরুদ্ধে ৩ স্পিনারই ভরসা কেকেআরের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

হারের ধাক্কা সামলে সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে জয়ে ফিরেছে কলকাতা নাইট রাইডার্স। এবার কেকেআরের সামনে টুর্নামেন্টে এখনও পর্যন্ত অপরাজিত থাকা রাজস্থান রয়্যালস।

বোলিং নিয়ে নাইট শিবির তুলনায় স্বস্তিতে থাকলেও এখনও চোখে পড়েনি আগ্রাসী ব্যাটিং। অন্যদিকে রাজস্থান রয়্যালস যেভাবে কিংস ইলেভেন পঞ্জাবের বিরুদ্ধে রেকর্ড রান তাড়া করে জয় তুলে নিয়েছে, তাতে তাদের ব্যাটিং গভীরতার প্রমাণ মেলে। সন্দেহ নেই কলকাতা নাইট রাইডার্সের সামনে স্টিভ স্মিথদের কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করে রয়েছে।

বিপক্ষ ব্যাটসম্যানদের বড় শট নেওয়ার কৌশলকে থামাতে স্পিনাররাই ভরসা নাইট শিবিরে। কারণ বাটলার, সঞ্জু ও তেওটিয়া তিনজনেই পেসারদের বিরুদ্ধে সাবলীল। ব্যাটে দ্রুত বল এলে সহজেই পাঠিয়ে দেবেন গ্যালারিতে। চলতি আইপিএলে সঞ্জুর দুটো ইনিংস দেখার পরে তাঁর সঙ্গে মহেন্দ্র সিং ধোনির তুলনা শুরু হয়েছে। যা নিয়ে সঞ্জু এ দিন সাংবাদিকদের পরিষ্কার বলে দিয়েছেন, ‘‘ধোনির মতো কেউ খেলতে পারবে না, কারও সে রকম চেষ্টা করাও উচিত নয়।’’

আরও পড়ুন: ৫০০ ম্যাচ খেলেছি, যার সঙ্গে খুশি কথা বলতে পারি’, স্বার্থ সংঘাতের অভিযোগ উড়িয়ে দিলেন সৌরভ

কেকেআরের অন্যতম ব্যাটিং স্তম্ভ, ইংল্যান্ডের অইন মর্গ্যান অবশ্য জানিয়েছেন, তাঁরা বিপক্ষ নিয়ে ভাবত চান না। মর্গ্যান বলেছেন, ‘‘বিপক্ষের শক্তি নিয়ে ভাবছি না। ওদের দলে বাটলার ও সঞ্জুর মতো বিধ্বংসী ব্যাটসম্যান রয়েছে। জফ্রার মতোও দুরন্ত পেসার রয়েছে। কিন্তু আমরা তা নিয়ে চিন্তিত নই। নিজেদের সেরাটা দিলে যে কোনও দলকে হারানো সম্ভব।’’

দুবাইয়ে কেকেআরের সব চেয়ে বড় কাঁটা হয়ে দাঁড়াতে পারে শিশির। সে বিষয়ে ওয়াকিবহাল নাইট শিবির। প্র্যাক্টিসে বল ভিজিয়ে অনুশীলন করলেন বরুণ চক্রবর্তী, সুনীল নারিন ও কুলদীপ যাদব। পেসারদের নিয়েও ডেথ ওভার বোলিংয়ের বিশেষ ক্লাস করালেন বোলিং কোচ কাইল মিলস। ইয়র্কারের সঙ্গেই বৈচিত্র হিসেবে স্লোয়ার ডেলিভারি যাতে প্রয়োগ করা যায়, তার প্রস্তুতি নিয়েছেন প্যাট কামিন্সরা।

সঞ্জুদের বিরুদ্ধেও চমক হয়ে উঠতে পারেন বিস্ময় স্পিনার বরুণ। তাঁকে কী ভাবে সামলানো উচিত, সে বিষয়ে অভিজ্ঞতা নেই কারও। বরুণের বল বেশি ঘোরে না। কিন্তু উইকেটের সোজাসুজি ক্রমাগত বল করে যেতে পারেন প্রাক্তন আর্কিটেক্ট। বরুণের ‘সারপ্রাইজ ডেলিভারি’ যদিও গুগলি। যে অস্ত্র ব্যবহার করে ফিরিয়ে দিয়েছিলেন ডেভিড ওয়ার্নারকে। ম্যাচের আগের দিন আবু ধাবিতেই অনুশীলন করে কেকেআর।

এই ম্যাচে দেখা যেতে পারে পাওয়ারহিটারদের দ্বৈরথও। যেমন সঞ্জু বনাম আন্দ্রে রাসেল। তবে নাইটদের চিন্তার কারণ, ওপেনিং জুটির ব্যর্থতা। দুই ম্যাচেই ব্যর্থ সুনীল নারিন। তাই রাজস্থানের বিরুদ্ধে শুভমনের সঙ্গে নারাইনকে আরও একটি সুযোগ দেওয়া হয় কি না, দেখার। দলীয় সূত্রে খবর, নতুন বলের মোকাবিলা করেছেন নীতীশ রানা, দীনেশ কার্তিকও। হতেই পারে নারিনের বিকল্প ওপেনার তৈরি করার দিকেও নজর দিচ্ছে কেকেআর।

আরও পড়ুন: কামব্যাক অসম্ভব, ওয়েবসাইট থেকে সুরেশ রায়নার নাম ছেঁটে দিল CSK

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest