Breaking : প্রয়াত কিংবদন্তি ফুটবলার দিয়েগো মারাদোনা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিশ্ব ফুটবলে নেমে এল শোকের ছায়া। প্রয়াত হলেন আর্জেন্টিনার কিংবদন্তি ফুটবলার দিয়েগো মারাদোনা। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬০ বছর। ক’দিন আগেই তিনি হাসপাতাল থেকে ছাড়া পেয়েছিলেন। তারপর পুনর্বাসন কেন্দ্রে ছিলেন তিনি।

কয়েক সপ্তাহ আগে অবসাদ, অ্যানিমিয়া এবং ডিহাইড্রেশনের লক্ষণ নিয়ে লা প্লাতা একটি ক্লিনিকে ভরতি হয়েছিলেন। কিন্তু কয়েকদিন পর দেখা গিয়েছিল, তাঁর মস্তিষ্কে রক্ত জমাট বেঁধে আছে। সেজন্য বিশ্বকাপজয়ী অধিনায়ককে বুয়েনস আয়ার্সের একটি হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছিল। চলতি মাসের গোড়ার দিকে সেখানেই মারাদোনার জটিল অস্ত্রোপচার হয়েছিল।

সেই অস্ত্রোপচার সফল হয়েছিল। তারপর থেকেই বাড়ি যাওয়ার জেদ ধরেছিলেন। কিন্তু ঝুঁকি নিতে চাননি চিকিৎসকরা। কয়েকদিন তাঁকে পর্যবেক্ষণে রাখা হয়েছিল। সেই অস্ত্রোপচার এতটাই জটিল ছিল যে মারাদোনার ম্যানেজার মাতিয়াস মোরলা জানিয়েছিলেন, সেই সময়টা সম্ভবত মারাদোনার জীবনের ‘কঠিনতম মুহূর্ত’ ছিল। তিনি বলেছিলেন, ‘এটা (অস্ত্রোপচার) তাঁর জীবন নিয়ে নিতে পারত।’

যদিও সেইসব শঙ্কা কাটিয়ে আটদিন পর অর্থাৎ ১১ নভেম্বর হাসপাতাল থেকে ছাড়া পেয়েছিলেন। তবে বাড়ি যেতে পারেননি। মদ্যপান সংক্রান্ত সমস্যার কারণে সরাসরি তাঁকে বুয়েনস আয়ার্সের একটি পুনর্বাসন কেন্দ্রে নিয়ে যাওয়া হয়েছিল। সেই সময় গত সপ্তাহদুয়েক ধরে সেখানেই ছিলেন তিনি।

আর্জেন্তিনা সংবাদমাধ্যম সূত্রে খবর, বুধবার হৃদরোগে আক্রান্ত হন মারাদোনা। খবর দেওয়া হয় হাসপাতালে। কিছুক্ষণের মধ্যেই অ্যাম্বুলেন্স পৌঁছেও যায়। কিন্তু শেষরক্ষা হয়নি। শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ফুটবলের রাজপুত্র। সে কথা নিশ্চিত করেছেন মারাদোনার মুখপাত্র। আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট ক্লডিও তাপিয়া ইতিমধ্যেই গভীর শোক প্রকাশ করেছেন। তিনি বলেছেন, “দিয়েগো আর্মান্দো মারাদোনা, তুমি সবসময়ই আমাদের হৃদয়ে থাকবে।”

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest