অবসর জল্পনা উড়িয়ে ওয়েস্ট ইন্ডিজ সফর থেকে সরে দাঁড়ালেন ধোনি, দু’মাস কাটাবেন সেনা রেজিমেন্টে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

#নয়াদিল্লি: আইসিসি বিশ্বকাপ ২০১৯ শেষ হওয়ার পরই আন্তর্জাতিক ক্রিকেট থেকে মহেন্দ্র সিং ধোনির অবসর-জল্পনা শুরু। যদিও সে বিষয়ে ধোনির তরফে কোনো স্পষ্ট ঘোষণা এত দিন করা হয়নি। কিন্তু শনিবারই ভারতের প্রাক্তন ক্রিকেট অধিনায়ক জানিয়ে দিলেন, আগামী ওয়েস্ট ইন্ডিজ সফরে তাঁকে পাবে না বোর্ড!

রবিবার ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য ভারতের দল নির্বাচন। আর তার আগে, শনিবার বোর্ডের এক শীর্ষ কর্তা জানিয়ে দিলেন, “ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য ধোনি নিজেই নিজেকে সরিয়ে নিয়েছে। আগামী দু’মাস দেশের আধা সামরিক বাহিনীর কাজে ব্যস্ত থাকবে বলে জানিয়েছে ধোনি।’’ অর্থাৎ এখনই অবসর নয়। দেশের কাজেই নিজেকে ব্যস্ত রাখতে চান মাহি।

ধোনির এই সিদ্ধান্তের পরেই জল্পনা শুরু হয়, কেন হঠাৎ নিজেই সরে দাঁড়ালেন মাহি। তাহলে কি শেষের শুরু? এ বার কি তবে আন্তর্জাতিক ক্রিকেট থেকে সরে দাঁড়াবেন ভারতের এই প্রাক্তন অধিনায়ক। তবে সেই জল্পনাকে উড়িয়ে দিয়েছেন বোর্ডের সেই কর্তা। তাঁর কথায়, “আমরা কয়েকটা জিনিস স্পষ্ট করতে চাই। এক, ধোনি ওয়েস্ট ইন্ডিজ সফরে যাচ্ছেন না, শুধুমাত্র নিজের কথা রাখার জন্য। যেহেতু তিনি প্যারামিলিটারির সাম্মানিক লেফটেন্যান্ট, তাই আগে থেকেই এই দু’মাস সেনার সঙ্গে থাকার প্রতিশ্রুতি দিয়েছিলেন মাহি। সেই প্রতিশ্রুতি রাখতেই এই সিদ্ধান্ত। দুই, ধোনি এখনই অবসর নিচ্ছেন না। অবসরের ব্যাপারে কোনও কথা তিনি বলেননি। শুধুমাত্র বলেছেন, এই সফরে তিনি থাকবেন না।”

অর্থাৎ, ধোনির এই সিদ্ধান্তের পরে পরিষ্কার, ক্যারিবিয়ান সফরে হয়তো তিন ফরম্যাটেই উইকেট কিপিং করতে দেখা যাবে ঋষভ পন্থকে। যদি না টেস্টে ঋদ্ধিমান সাহাকে ফেরানোর ব্যাপারে কোনও সিদ্ধান্ত নেন নির্বাচকরা। তবে একটা জল্পনা চলেই আসছে ক্রিকেট মহলে। এ ভাবে ধীরে ধীরে হয়তো ভারতীয় দলের সঙ্গে সম্পর্ক আগলা করছেন ধোনি। যেভাবে তিনি অধিনায়কত্ব ছেড়ে দিয়েছিলেন, সেভাবেই কি ধীরে ধীরে ভারতীয় ক্রিকেটের মূল স্রোত থেকে সরে আসছেন মাহি। উত্তর হয়তো সময়ই দেবে।

তাঁর ঘনিষ্ঠ সূত্রে খবর, দেশের স্বার্থে তাঁর কাজের স্বপ্নকে এ বার বাস্তবায়িত করতে চলেছেন তিনি। এমনকী ক্রিকেট থেকে অবসর নেওয়ার পরেও কোনো এক দুর্গম জায়গায় পোস্টিং নেওয়ার ইচ্ছাপ্রকাশ করেছেন ধোনি। এমনিতে আঞ্চলিক সেনা বাহিনীর সাম্মানিক লেফটেন্যান্ট কর্নেল ধোনি।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest