সৌরভের বড় কিছু হয়নি, বাড়ি ফিরছেন বুধবার, আশ্বাস দেবী শেঠির

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সম্পূর্ণ সুস্থ আছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। আগামিকাল (বুধবার) হাসপাতাল থেকে ছুটি পাচ্ছেন তিনি। বিশিষ্ট চিকিৎসক দেবী শেঠি বলেন, ‘আজই বাড়ি ফিরতে পারতেন। আজ আমি এসেছি বলে যাচ্ছেন না।’

এদিন সকালেই সৌরভকে দেখতে বেঙ্গালুরু থেকে এয়ার ইন্ডিয়ার চার্টার্ড ফ্লাইটে কলকাতা পৌঁছন দেবী শেট্টি। সঙ্গে আসেন আরও তিন সদস্য। দেবী শেঠীর কথায়, ‘‘সৌরভ একেবারে ফিট। স্বাভাবিক জীবনযাপন তো বটেই। কিছুদিন পর ম্যারাথনও দৌড়তে পারবেন সৌরভ। চাইলে ক্রিকেটও খেলতে পারবেন। বিমানও চালাতে পারবেন। কোনও সমস্যা হবে না।’’ প্রসঙ্গত, বুধবার সৌরভকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সৌরভের চিকিৎসায় ১০ জন চিকিৎসককে নিয়ে একটি মেডিক্যাল বোর্ড গঠন করা হয়েছে। তাঁদের মধ্যে অন্যতম হলেন হৃ্‌দরোগ বিশেষজ্ঞ দেবী শেঠি। মঙ্গলবার সকালে তিনি বেঙ্গালুরু থেকে শহরে পৌঁছন। তার পর হাসপাতালে গিয়ে সৌরভের সঙ্গে কথা বলেন। তারও পরে সৌরভের শারীরিক অবস্থা এবং তাঁর চিকিৎসার খুঁটিনাটি নিয়ে বৈঠক করেন মেডিক্যাল বোর্ডের বাকি সদস্যদের সঙ্গে।

আরও পড়ুন: গোমাংস খেয়ে বিপাকে রোহিত এন্ড কোং, আছড়ে পড়ল ফ্যানেদের ট্যুইট সাইক্লোন

এর পর সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে শেঠি প্রথমেই বলে দেন, ‘‘হার্ট অ্যাটাক হলেও সৌরভের হৃদ্‌যন্ত্রে কোনও সমস্যা নেই। শারীরবৃত্তীয় প্রক্রিয়ায় কোনও সমস্যা হবে না। একেবারে স্বাভাবিক জীবনে ফিরতে পারবেন মহারাজ।’’ পাশাপাশিই তিনি বলেন, ‘‘সৌরভ ধূমপান করেন না। অন্য কোনও বদভ্যাসও নেই। নিয়মিত শরীরচর্চা করেন। তার পরেও এই ধরনের হার্ট অ্যাটাক চিন্তায় ফেলেছে চিকিৎসকদের। সৌরভ সবই করেছেন। কিন্তু দীর্ঘদিন কোনও শারীরিক পরীক্ষা করাননি। যে পরীক্ষা এই দেশের যে কোনও রাস্তার ল্যাবরেটরিতেও করানো যায়। ফলে আগে থেকে তাঁর অসুখের কোনও ইঙ্গিত পাওয়া যায়নি। সৌরভ ওই পরীক্ষা করালে অন্তত ১৫ বছর আগে এই ঘটনা সম্পর্কে ভবিষ্যদ্বাণী করা যেত।’’

প্রসঙ্গত, সৌরভের শেষবার ‘লিপিড প্রোফাইল’ বা ওই ধরনের রক্তপরীক্ষা হয়েছিল ১৬-১৭ বছর আগে। এর মাঝখানে তিনি নিয়মিত কোনও পরীক্ষা করাননি। চিকিৎসক এবং স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেন, ৪০ বছর বয়স হওয়ার পর বছরে অন্তত দু’বার ওই ধরনের পরীক্ষা করাত হয়। তা হলে প্রত্যেকেরই নিজেদের শারীরিক অবস্থা সম্পর্কে একটা সম্যক ধারনা থাকে। সেই অনুযায়ী চিকিৎসা করানো যায় বা সাবধানতা অবলম্বন করা যায়।

গত শনিবারই বুকে ব্যথা নিয়ে হাসপাতালে ভর্তি হন সৌরভ গঙ্গোপাধ্যায়। চিকিৎসকরা জানান, হার্ট অ্যাটাক হয়েছে ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়কের। তড়িঘড়ি তৈরি হয় মেডিকেল বোর্ড। অ্যাঞ্জিওপ্লাস্টি করে স্টেন্ট বসানো হয় সৌরভের বুকে। এরপর সৌরভের বিশেষ কোনও সমস্যা হয়নি। সোমবার হাসপাতালের তরফে জানানো হয়েছিল, আর্টারি দু’টোয় অ্যাঞ্জিওপ্লাস্টি করতে হবে। তবে এখনই নয়। আপাতত বাড়ি ফিরে যাবেন সৌরভ।

আরও পড়ুন: বছরের প্রথম ম্যাচেই তিনটি মাইলস্টোন ছুঁলেন লিওনেল মেসি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest