কেন ঠিক সন্ধে ৭টা ২৯ মিনিটে? ধোনির অবসর ঘোষণার সময় নিয়ে চর্চা তুঙ্গে

১৫ আগস্ট, ২০২০। ঘড়ির কাঁটায় ঠিক ৭টা ২৯ মিনিট। দীর্ঘ কেরিয়ারে ইতি টেনে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করলেন মহেন্দ্র সিং ধোনি। মন ভাঙল ১৩০ কোটি দেশবাসীর। ইনস্টাগ্রামে একটি ভিডিও পোস্ট করে লিখে দেন, ‘৭টা ২৯ মিনিটে অবসর নিলাম।’ আর ঠিক তারপরই দেশের জার্সি খুলে রাখার সিদ্ধান্ত নিলেন সুরেশ রায়না। প্রিয় অধিনায়কের পথে হেঁটে তিনিও অবসরের কথা জানান সোশ্যাল মিডিয়ায়। এরপর থেকেই নেটদুনিয়ায় ঘুরপাক খেতে শুরু করে একটা প্রশ্ন। ঠিক ৭টা ২৯ মিনিটেই কেন অবসর নিলেন ধোনি? সোশ্যাল মিডিয়ায় চোখ রাখলে এ বিষয়ে নানা ধরনের ব্যাখ্যা পাওয়া যাচ্ছে।

ধোনির অকস্মাৎ অবসরের থেকে তাঁর সময় নিয়ে এখন চর্চা চলছে বেশি। অনেকেই বলছেন, গত বছরের ৯ জুলাই ঠিক এই সময়ই ভারত বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছিল। প্রায় হারতে বসা একটা ম্যাচে জীবন এনে দিয়েছিলেন ধোনি। তিনি আর রবীন্দ্র জাদেজা লড়াইয়ে ফিরিয়ে এনেছিলেন ভারতকে। শেষমেশ মার্টিন গাপ্তিলের রকেট থ্রো ধোনির উইকেট ভেঙে দেয়। দুনিয়ার সেরা ফিনিশার ফিরে যাওয়ার পরে ভারতের পক্ষে ম্যাচ বের করা আর সম্ভব হয়নি। ভারত যখন মেগা টুর্নামেন্ট থেকে ছিটকে যায়, তখন ভারতীয় সময় নাকি ছিল ৭টা ২৯। ঘটনাক্রমে সেটাই ছিল ধোনির শেষ ম্যাচ। সেটা মনে করিয়ে দেওয়ার জন্যই ধোনি নাকি ৭টা ২৯ মিনিটকে বেছে নেন অবসরের সময় হিসাবে।

আরও পড়ুন: রান আউটে শুরু…রান আউটে শেষ! ফিরে দেখা মহেন্দ্র সিং ধোনির আন্তর্জাতিক কেরিয়ার

কেউ আবার বলছেন, ধোনি ৭ নম্বর জার্সি পরতেন। তিনি অবসর নেওয়ার কিছু ক্ষণের মধ্যেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে সরে দাঁড়ান প্রিয় বন্ধু সুরেশ রায়নাও। বাঁ হাতি রায়না ৩ নম্বর জার্সি পরে খেলতেন। ধোনি ও রায়নার জার্সির নম্বর এক করলে হয় ৭৩। শনিবার ভারত স্বাধীনতার ৭৩ বছর পূরণ করল। দু’জনে হয়তো আগে থেকেই স্থির করে রেখেছিলেন স্বাধীনতা দিবসই তাঁদের অবসর গ্রহণের মাহেন্দ্রক্ষণ।

অনেকে আবার সংখ্যাতত্ত্বের উপরে ভিত্তি করে ধোনির অবসর গ্রহণের সময় ১৯২৯-কে  ‘অ্যাঞ্জেল নাম্বার’ বলছেন। এ ক্ষেত্রে যার অর্থ, ধোনি তাঁর জীবনের মুখ্য পর্যায়টি অতিক্রম করে ফেলেছেন বা তাঁর জীবনের একটি অধ্যায়ের পরিসমাপ্তি ঘটেছে। অনেকে আবার ১৯:২৯ সময়কে তুলনা করছেন ১৯২৯ সালে ঘটে যাওয়া বিশ্ব অর্থনৈতিক বিপর্যয়ের সঙ্গে। তবে কী কারণে যে ধোনি ৭টা ২৯ মিনিটকে বেছে নিলেন, তা একমাত্র তিনিই বলতে পারবেন।

আরও পড়ুন: BREAKING: ‘মাহি ভাই তোমার যাত্রায় সামিল হলাম’, এবার অবসর ঘোষণা করলেন রায়না