Site icon The News Nest

২৫ জুন, ১৯৮৩: কপিলের হাত ধরে ভারতের প্রথম বিশ্বকাপ জয়ের ৩৭ বছর

The News Nest: ভারতীয় ক্রিকেটের ইতিহাসে ২৫ জুন যেন রেড লেটার ডে। ৩৭ বছর আগে আজকের দিনেই ইংল্যান্ডের মাটিতে পরাক্রমশালী ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে প্রথমবার বিশ্বকাপ জিতে নেয় কপিল দেবের নেতৃত্বাধীন ভারতীয় ক্রিকেট দল। ১৯৮৩ সাল থেকেই ২৫ জুন ইতিহাসের পাতায় স্বর্নাক্ষরে আজও জ্বলজ্বল করছে।

লর্ডসে ১৯৮৩ সালের বিশ্বকাপ ফাইনালে সেদিন টস জিতে প্রথমে ভারতকে ব্যাটিং করতে পাঠান  ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ক্লাইভ লয়েড। ৪.৪ ওভারে (৬০ ওভারের ম্যাচ ছিল) ভারত অল-আউট হয়ে যায় মাত্র ১৮৩ রানে। সর্বোচ্চ ৩৮ রান কৃষ্ণমাচারি শ্রীকান্তের। এছাড়া অমরনাথ ২৬, সন্দীপ পাতিল ২৭, মদন লাল ১৭, কপিল দেব ১৫, যশপাল শর্মা ১১, কিরমানি ১৪ ও বলবিন্দর সাঁধু ১১ রানের যোদগান রাখেন। গাভাসকর ২ রান করে আউট হন।

আরও পড়ুন: ৩৩ -এ পা লিও মেসির, ফ্যানদের শুভেচ্ছা জোয়ারে ভাসছেন ‘দ্য ম্যাজিশিয়ান’

জবাবে ব্যাট করতে নামা ওয়েস্ট ইন্ডিজ শিবিরে ধস নামান মদন লাল ও অমরনাথ। ওয়েস্ট ইন্ডিজ ৫২ ওভারে অল-আউট হয়ে যায় ১৪০ রানে। রিচার্ডস ৩৩ রান করেও শেষ রক্ষা করতে পারেননি। মদন লাল ও অমরনাথ ৩টি করে উইকেট নেন। ২টি উইকেট সাঁধুর। ১টি করে উইকেট দখল করেন কপিল দেব ও রজার বিনি। ৪৩ রানে ম্যাচ জিতে প্রথমবার বিশ্বচ্যাম্পিয়ন হয় ভারত। সেই সঙ্গে ভারতীয় ক্রিকেটের পরবর্তী বিশাল ইমারতের শক্ত ভিত গড়ে দিয়ে যান কপিলরা। ফাইনালের সেরা ক্রিকেটার নির্বাচিত হন অমরনাথ।

সেই বিশ্বকাপ জয় থেকেই ভারতীয় ক্রিকেটে নতুন যুগের সূচনা হয়। এরপর ২০১১ সালে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে দ্বিতীয়বারের জন্য ৫০ ওভারের বিশ্বকাপ জেতে টিম ইন্ডিয়া।

আরও পড়ুন: দক্ষিণ আফ্রিকা ক্রিকেটে ৭ জন করোনা আক্রান্ত,বড় ধাক্কা প্রোটিয়া শিবিরে

Exit mobile version