Youngest GM: বিশ্বের সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার শিরোপা দখল ভারতীয় বংশোদ্ভূত অভিমন্যু মিশ্রের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ইতিহাস তৈরি করল সূর্যশেখর গঙ্গোপাধ্যায়ের ছাত্র। মাত্র ১২ বছর বয়সেই গ্র্যান্ডমাস্টারের শিরোপা অর্জন করলেন ভারতীয় বংশোদ্ভূত অভিমন্যু মিশ্র। ইউক্রেনের সার্জে কার্জাকিনের রেকর্ড ভেঙে দিল অভিমন্যু। ২০০২ সালে কার্জাকিন গ্র্যান্ডমাস্টার হয়েছিলেন ১২ বছর ৭ মাস বয়সে। ১৯ বছর পরে সেই রেকর্ড ভেঙে দিল সূর্যশেখর গঙ্গোপাধ্যায়ের ছাত্র। অভিমন্যু গ্র্যান্ডমাস্টার হল ১২ বছর ৪ মাস ২৫ দিন বয়সে।

ছাত্র অভিমন্যুর জন্য সূর্যশেখর এদিন লিখেছেন, ”অনেক শুভেচ্ছা। এবার সর্বকনিষ্ঠ আইএম থেকে সর্বকনিষ্ঠ জিএম। প্রোফাইল বদলে নিও। তোমার জন্য আমরা সবাই গর্বিত। ক্লাসে তোমার সঙ্গে দেখা হওয়ার জন্য মুখিয়ে রয়েছি।” স্যরকে ধন্যবাদ জানাতে ভোলেনি অভিমন্যু। সে লিখেছে, ”ধন্যবাদ কোচ। ২০২১-এর শুরুটা আমার জন্য দারুন হল। এমনিতেই করোন মহামারীর জন্য আমার জীবনের অনেকটা গুরুত্বপূর্ণ সময় নষ্ট হয়েছে। তবে সেই সময়টা পুনরুদ্ধার করতে পেরেছি। আপনাদের সহযোগিতার জন্য অনেক ধন্যবাদ।”

আরও পড়ুন: Copa America 2021: নেইমার বিহীন ব্রাজিলকে আটকে কোয়ার্টার ফাইনালে ইকুয়েডর

আমেরিকার নিউ জার্সির বাসিন্দা অভিমন্যু বুদাপেস্টে এই রেকর্ড গড়েছে। এর আগে ১০ বছর ৯ মাস ২০ দিন বয়সে অভিমন্যু আইএম শিরোপা জিতেছিল। গত কয়েক বছর ধরে লাগাতার দুর্দান্ত পারফর্ম করছে অভিমন্যু। এদিন কালো ঘুঁটি নিয়ে ১৫ বছর বয়সী গ্র্যান্ডমাস্টার লিও লুক মেন্ডোঙ্কাকে হারিয়ে দেয় অভিমন্যু। সেইসঙ্গে ২৬০০ এলো রেটিং পয়েন্ট টপকে যায় ভারতীয় বংশোদ্ভুত এই দাবারু।

গত কয়েকদিন ধরে বুদাপেস্টে ছিল অভিমন্যু। সেখানে প্রথম কয়েক দফায় সুযোগ ফস্কায় সে। তবে শেষ সুযোগ কাজে লাগিয়ে দেয় অভিমন্যু। জয়ের রাস্তা সহজ ছিল না তাঁর সামনে। তবে এবার জেতার জন্য মুখিয়ে ছিল সে। শেষ পর্যন্ত রেকর্ড গড়েই ছাড়ল ১২ বছর বয়সী এই ভারতীয় বংশোদ্ভুত দাবারু। এদিন দাবা সংস্থার ওয়েবসাইটেও অভিমন্যুর প্রশংসা করে পোস্ট করা হয়েছে।

ওয়েবসাইটে লেখা হয়, ‘বুধবার অভিমন্যু ওর ছোট কেরিয়ারের গুরুত্বপূর্ণ জয়টা পেল। কালো ঘুঁটি নিয়ে ভারতের ১৫ বছর বয়সের গ্র্যান্ডমাস্টার লিও লুক মেন্ডোঙ্কাকে হারিয়ে ২৬০০ এলো রেটিং টপকে যায় সে।’

আরও পড়ুন: TOKYO OLYMPIC : টোকিওর স্বপ্ন শেষ হতে চলেছে হিমার!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest