অপ্রতিরোধ্য হিমা দাস, ১৮ দিনে পঞ্চম সোনা জয়!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নিউজ কর্নার ওয়েব ডেস্ক: সোনা জেতাটা প্রায় অভ্যাসে পরিণত করে ফেলেছেন ভারতের কন্যা। শনিবার মহিলাদের নোভ মেস্টো নাড মেটুজি গ্র্যান্ড প্রিক্সে ৪০০ মিটারে সোনা জিতলেন হিমা। আর এনিয়ে চলতি মাসে পাঁচটি সোনা পকেটে পুরলেন।

৪০০ মিটার দৌড়ে সোনা জেতার রেসে হিমা সময় নেন ৫৩.০৯ সেকেন্ড। ৪০০ মিটারে হিমার ব্যক্তিগত রেকর্ড ৫০.৭৯ সেকেন্ড। যা তিনি গত বছর করেছিলেন জাকার্তা এশিয়ান গেমসে। তবে, সোনা জিতলেও বিশ্ব চ্যাম্পিয়নশিপে সুযোগ এখনও অধরা রয়ে গেল হিমার। বিশ্ব চ্যাম্পিয়নে নামতে গেলে হিমাকে সময় করতে হত ৫১.৮০ সেকেন্ড। তা এ দিন অল্পের জন্য হাতছাড়া হয় এই ভারতীয় অ্যাথলিটের।

গত ২ জুলাই থেকে সোনার দৌড় শুরু হয়েছিল হিমা দাসের। সে দিন ইউরোপে পোলান্ডে পোজনান অ্যাথলেটিক্স গ্রাঁ প্রিঁ-তে ২০০ মিটারে সোনা জেতেন তিনি। সময় করেছিলেন ২৩.৬৫ সেকেন্ড।  তার পাঁচ দিন পরেই ৭ জুলাই পোলান্ডেই কুতনো অ্যাথলেটিক্স মিটে ফের ২০০ মিটারেই সোনা জেতেন হিমা। এ বার তাঁর সময় হয় ২৩.৯৭ সেকেন্ড। ছয় দিন পরে ১৩ জুলাই চেক প্রজাতন্ত্রে অনুষ্ঠিত ক্লাদনো অ্যাথলেটিক্স মিটে ২৩.৪৩ সেকেন্ড সেকেন্ড সময় করে ২০০ মিটারে সোনা জয়ের হ্যাটট্রিক করেন হিমা।

গত বুধবার হিমা চেক প্রজাতন্ত্রে প্রথম নামেন তাঁর প্রিয় ইভেন্ট ৪০০ মিটারে। সেখানেও তিনি শেষ করেছিলেন সোনা জিতেই। গত এপ্রিল মাসে এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের এই ইভেন্টে চোটের কারণে দৌড়োতে পারেননি হিমা।একটার পর একটা সোনা জিতে চললেও মন বিশেষ ভালো নেই হিমা। কারণ তাঁর জন্মভূমি যে প্রবল বন্যার কবলে। দুর্গত মানুষদের পাশে দাঁড়ানোর জন্য সোশ্যাল মিডিয়ার মাধ্যমে আবেদন করেছেন তিনি। এমনকি নিজের মাইনের অর্ধেকও মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিলে দিয়ে দিয়েছেন।

অন্যদিকে, হিমার জন্য সুখবর আরও রয়েছে। গত বছর এশিয়ান গেমসে ৪০০ মিটার মিক্সড রিলে রেসেও সোনা হাতে আসছে। এক বছর আগে ওই ইভেন্টে জেতা রুপো বদলে যাচ্ছে সোনায়। প্রাথমিক খবরটা এসেছিল শুক্রবার রাতেই। শনিবার জানা গেল, এতে সরকারি সিলমোহর পরছে। শুধু সময়ের অপেক্ষা। আন্তর্জাতিক অ্যাথলেটিক্স সংস্থা জানাচ্ছে, ওই ইভেন্টে বাহরিনের এক প্রতিযোগী কেমি আদেকোয়া ডোপ টেস্টে ‘পজিটিভ’ হয়েছেন। ফলে পুরো বাহরিন দলটাই বাতিল বলে গন্য হয়েছে। ফলে তাদের ওই ইভেন্টে জেতা সোনাও বাতিল হয়ে যাবে। ফলে রুপো জয়ী ভারতকে সোনাজয়ীর তকমা দেওয়া হবে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest