Alison Felix's record of winning a total of 10 medals, touched Lewis

Tokyo 2020; মোট ১০টি পদক জিতে রেকর্ড অ্যালিসন ফেলিক্স – এর, ছুঁলেন লুইসকে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

টোকিয়োয় মেয়েদের ৪০০ মিটার দৌড়ে ব্রোঞ্জ জিতে নজির গড়লেন অ্যালিসন ফেলিক্স। এটা তাঁর দশম অলিম্পিক্স পদক। অন্য কোনও মহিলা অলিম্পিক্সে এত পদক পাননি। আগের রেকর্ডটি ছিল জামাইকার মেরিলিন ওট্টের। তিনি জেতেন ন’টি পদক।

ফেলিক্সের ১০ পদকের মধ্যে রয়েছে ৬টি সোনা। বেইজিং, লন্ডন ও রিও দে জেনেইরো অলিম্পিক্সে দুটি করে সোনা পেয়েছিলেন তিনি। বাকি চারটির মধ্যে তিনটি রুপা ও একটি ব্রোঞ্জ রয়েছে। তিন রুপা তিনি এথেন্স, বেইজিং ও রিও অলিম্পিক্স থেকে অর্জন করেছেন। টোকিও অলিম্পিক্সে এখনও সোনা জয়ের স্বাদ পাননি ফেলিক্স। দু বছর আগে মা হওয়ার কারণে নাইকি ফেলিক্সের সঙ্গে চুক্তিতে অনেক কাটছাট করতে চেয়েছিল। সেই সময় নাইকির সঙ্গে সম্পর্ক থেকে বেরিয়ে আসে ফেলিক্স। এই ঘটনার দু বছর পরে দু বছরের সন্তানের মা হয়ে অলিম্পিক্সের মঞ্চে অনন্য নজির গড়লেন।

আরও পড়ুন: বড় ধাক্কা খেল ইংল্যান্ড ও রাজস্থান রয়্যালস, গোটা বছর খেলবেন না জোফ্রা আর্চার

টোকিওতে ৪০০ মিটারে এবার ৪৮ দশমিক ৩৬ সেকেন্ড সময় নিয়ে সোনা জেতেন বাহামাসের শনি মিলার উইবো। ৪৯ দশমিক ২০ সেকেন্ড টাইমিং করে রুপা পেয়েছেন ডমিনিকান রিপাবলিকের মেরিলেইডি পাওলিনো। টোকিও অলিম্পিক স্টেডিয়ামে শুক্রবার ৪৯ দশমিক ৪৬ সেকেন্ড সময়ে দৌড় শেষ করে ফেলিক্স জেতেন ব্রোঞ্জ। তবে এখানেই শেষ নয়, আরও বড় প্রাপ্তির সুযোগ রয়েছে ফেলিক্সের সামনে। নিজের প্রিয় ৪০০ মিটার রিলেতে দৌড়াবেন শনিবার। এ ইভেন্টে পদক পেলেই পদক সংখ্যায় স্বদেশি প্রাক্তন কিংবদন্তি অ্যাথলেট কার্ল লুইসকেও ছাপিয় যাবেন ফেলিক্স। যুক্তরাষ্ট্রের অ্যাথলিটদের মধ্যে সব চেয়ে বেশি পদক (১০টি) লুইসেরই। যে নজিরও এ দিন স্পর্শ করেছেন ফেলিক্স।

এই বয়সেও অলিম্পিক্স পদক জেতা নিয়ে ফেলিক্স আগে বলেছিলেন, ‘‘জানি কাজটা সহজ নয়। বরং উল্টোটাই সত্যি। যত দিন যাচ্ছে, তত কাজটা আমার জন্য কঠিন হয়ে যাচ্ছে। কারণ আমার বয়সও বেড়ে যাচ্ছে। হয়তো টোকিয়োতেই হয়তো আমার সামনে রয়েছে পদক জেতার শেষ সুযোগ। প্যারিসে অলিম্পিক্স হবে তিন বছর পরে। তখন আমি কী অবস্থায় থাকব, তা নিজেও জানি না।’’

আরও পড়ুন: দুরন্ত খেলেও পদক হাতছাড়া অদিতির, এবার গল্ফে স্বপ্নভঙ্গ ভারতের

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest