Argentina: FIFA opens disciplinary proceedings against Argentina over World Cup final

Argentina: বিশ্ব জয়ের পর ভাঙচুর, সম্পত্তি নষ্ট! বিশৃঙ্খলার অভিযোগে শাস্তির মুখে মেসির আর্জেন্টিনা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

৩৬ বছর পর বিশ্বকাপ জিতে লাগামছাড়া সেলিব্রেশনে মাতে টিম আর্জেন্টিনা (Argentina)। যার জেরে এবার ফিফার শাস্তির মুখে পড়তে হচ্ছে মেসির দলকে। আর্জেন্টিনার বিরুদ্ধে স্টেডিয়ামের সম্পত্তি নষ্টের অভিযোগ উঠেছে। শুরু হয়েছে তদন্ত। অভিযোগ প্রমাণিত হলে বড় শাস্তি হতে পারে মেসিদের।

শতাব্দীসেরা ফাইনালে লিওনেল মেসির আর্জেন্টিনা টাইব্রেকার শ্যুট আউটে ৪-২ গোলে পরাস্ত করে ফ্রান্সকে। তারপরেই ক্যাপ্টেন লিওনেল মেসি সহ গোটা আর্জেন্টিনীয় দল সাক্ষাৎকারের জন্য নির্ধারিত স্থানে গানে-নাচে উদ্দাম সেলিব্রেশনে মেতে ওঠেন। কোনও আন্তর্জাতিক মিডিয়ার সঙ্গে কথা বলেননি মেসিরা। এই উদযাপন পর্বের সময়েই স্টেডিয়ামের কাঠের দেওয়াল ক্ষতিগ্রস্থ হয় বলে অভিযোগ। মেসির নেতৃত্বে গোটা দল নাকি এই অপরাধ করেছে। এ ছাড়া সংবাদমাধ্যমের সামনে সাক্ষাৎকারও দেননি আর্জেন্টিনার ফুটবলাররা। এই অভিযোগ ওঠার পরে তদন্তের নির্দেশ দিয়েছে ফিফা।

আরও পড়ুন: Lionel Messi Vs Cristiano Ronaldo: এক টিকিটের দাম ২২ কোটি! মেসি বনাম রোনাল্ডো ম্যাচ ঘিরে তুমুল উত্তেজনা

এ ছাড়া গোল্ডেন গ্লাভস জয়ী এমি মার্টিনেজ সেরা গোলকিপারের ট্রফি নিয়ে পুরস্কার মঞ্চেই কুৎসিত অঙ্গভঙ্গি প্রদর্শন করেছিলেন। যাতে সমালোচনার ঝড় বয়ে যায়। ফাইনালের পরই সোশ্যাল মাধ্যমে ছড়িয়ে পড়েছিল মেসিদের (Lionel Messi) লকার রুমের একটি ভিডিও। যেখানে গোলকিপার মার্টিনেজ কটাক্ষের সুরে বলেন, ফরাসি স্ট্রাইকার কিলিয়ান এমবাপের জন্য মিনিট খানেকের নীরবতা পালন করা হোক। এমনকী বুয়েন্স আইরেসে দলের শোভাযাত্রার সময় দেখা যায় হুডখোলা গাড়িতে এমবাপের মতো দেখতে একটি পুতুল নিয়ে দাঁড়িয়ে মার্টিনেজ। এই সব ভিডিও সামনে আসতেই পদক্ষেপ করে ফিফা। তদন্তের নির্দেশ দেওয়া হয়।

তার-ও আগে রুদ্ধশ্বাস কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডস বনাম আর্জেন্টিনা ম্যাচে দুই দলের মোট ১৪ জন ফুটবলারকে কার্ড দেখেন। তবে ঠিক কোনও অভিযোগের জন্য শাস্তির মুখে আর্জেন্টিনা, ফিফার ওয়েবসাইটে তা খোলসে করা হয়নি। কিন্তু ফাইনালের পর মেসিদের সার্বিক সেলিব্রেশন নিয়েই উঠেছে প্রশ্ন।

আর্জেন্টিনা ফুটবল সংস্থাকে ইতিমধ্যেই সব কথা জানিয়ে দিয়েছে ফিফা। তাদের সহযোগিতা করতে বলা হয়েছে। তবে তদন্তের কোনও সময়সীমা নির্দিষ্ট করে দেয়নি ফিফা। এর আগে নিয়মভঙ্গের দায়ে বিপুল অর্থের জরিমানা হয়েছিল সার্বিয়া ও মেক্সিকোর। এবার আর্জেন্টিনা কী শাস্তি পায়, সেটাই দেখার।

এর আগে নিয়মভঙ্গের দায়ে বিপুল অর্থের জরিমানা হয়েছিল সার্বিয়া ও মেক্সিকোর। এবার আর্জেন্টিনা কী শাস্তি পায়, সেটাই দেখার।

আরও পড়ুন: Rishabh Pant: সঙ্গে বিপুল টাকা, ঝড়ের গতিতে রাতের অন্ধকারে কোথায় যাচ্ছিলেন পন্থ?

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest