Argentina wins World Cup qualifier in Daputa

বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে দাপুটে জয় আর্জেন্টিনার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে ভেনেজুয়েলার বিপক্ষে ৩-১ গোলের দাপুটে জয় পেয়েছে আর্জেন্টিনা।লিওনেল মেসির নেতৃত্বে পূর্ণ শক্তির দল নিয়েই বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে ভেনেজুয়েলার আতিথ্য নেয় আলবিসেলেস্তারা। তাই আক্রমণেও এগিয়ে ছিল কোপা আমেরিকা চ্যাম্পিয়নরা।

৩১ মিনিটে মেসিকে ফাউল করে লাল কার্ড দেখেন স্বাগতিক ডিফেন্ডার আদ্রিয়ান মার্টিনেজ। ১০ জনের দলে পরিণত হওয়া ভেনেজুয়েলা গোল হজম করে এরপরই। বিরতির ঠিক আগে লাওতারো মার্টিনেজের গোলে ডেডলক ভাঙে আর্জেন্টিনা। এরপর ৭১ ও ৭৪ মিনিটে কার্লোস কোরেয়া ও আনহেল কোরেয়ার করা গোলে ব্যবধান ৩-০ করে দলটি। শেষ দিকে সোতেলদোর স্পটকিক গোলে ব্যবধান কমালেও পরাজয় এড়াতে পারেনি ভেনেজুয়েলা।

আকাশী নীল-সাদা শিবির জিতল টানা ৭ ম্যাচ। আর অপরাজিত রইল টানা ২১ ম্যাচ।প্রথমার্ধের ইনজুরি টাইমে লাউতারো মার্টিনেজের গোলে প্রথমে এগিয়ে যায় আর্জেন্টিনা। বিরতির পর আর্জেন্টিনার দলীয় স্কোর বোর্ডে আরও দুটি গোল যোগ করেন জোয়াকুইন কোরেয়া ও অ্যাঞ্জেল কোরেয়া।

শেষ দিকে ভেনেজুয়েলার হয়ে পেনাল্টি থেকে একটি গোল শোধ করেন ইয়েফারসন সোতেলদো। ৩২তম মিনিটে লাল কার্ড দেখেন ভেনেজুয়েলার আন্দ্রিয়ান মার্টিনেজ।

প্রথমার্ধে লাল কার্ডের খড়গে পড়ে দশ জনের দলে পরিণত হয় ভেনেজুয়েলা।শুক্রবার ভোরে এস্তাদিও অলিম্পিকো দে লা ইউসিভি স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচের পুরো সময়ই আধিপত্য দেখায় আর্জেন্টিনা। দুই তৃতীয়াংশ বল দখলে রেখে গোলবারের উদ্দেশ্যে ১৭টি শট নেয় লিওনেল মেসি বাহিনী। লক্ষ্যে ছিল ১০টি। অপরদিকে স্বাগতিক ভেনেজুয়েলা এক তৃতীয়াংশ বল দখলে রেখে ৭টি শটের ৩টি লক্ষ্যে রাখতে সমর্থ্য হয়।

ভেনেজুয়েলোর বিপক্ষে ৪-৪-২ ফরমেশনে দল সাজিয়েছিলেন কোচ লিওনেল স্কালোনি। নিষেধাজ্ঞার কারণে ম্যাচে ছিলেন না টটেনহ্যাম হটস্পার ডিফেন্ডার ক্রিস্টিয়ান রোমেরো এবং পিএসজির লিয়ান্দ্রো পারেদেস। তাদের পরিবর্তে বেনফিকার নিকোলাস ওটামেন্ডি এবং রিয়াল বেতিসের জার্মান পেজেল্লা রক্ষণভাগের দায়িত্ব সামলান।

কোপা আমেরিকার ফাইনালে আলো ছড়ানো গঞ্জালো মন্টিয়েল ছিলেন এ ম্যাচে। তার পরিবর্তে রাইটব্যাকে খেলানো হয় নাহুয়েল মলিনারকে। লেফটব্যাকে ছিলেন মার্কোস আকুনিয়া।ম্যাচের দ্বাদশ মিনিটেই প্রথম সুযোগ পায় আর্জেন্টিনা। ডান দিক দিয়ে ডি-বক্সে ঢুকে লিওনেল মেসির নেয়া শট প্রতিপক্ষের পায়ে লেগে বল চলে যায় রদ্রিগো ডি পলের পায়ে। তার শট বাধা পায় ক্রসবারে।
চতুর্দশ মিনিটে আবার লক্ষ্যভ্রষ্ট শটে সুযোগ মিস করেন ডি পল। Argentina wins World Cup qualifier in

২৯তম মিনিটে মেসিকে বাজেভাবে ফাউল করেন ভেনেজুয়েলার আদ্রিয়ান মার্টিনেজ। ভিএআরের সাহায্যে লাল কার্ড দেখান।
দশ জনের দল পেয়ে সুযোগ কাজে লাগায় আর্জেন্টিনা। আক্রমণে ধার বাড়িয়ে সফলতাও পেয়ে যায় তারা প্রথমার্ধের যোগ করা সময়ে জিওভানি লো সেলসোর পাস ডি-বক্সে ফাঁকায় পেয়ে সহজেই গোলরক্ষককে পরাস্ত করেন লাউতারো মার্টিনেজ।
৬৭তম মিনিটে অল্পের জন্য বেঁচে যায় আর্জেন্টিনা। সতেলদোর বক্সের বাইরে থেকে নেয়া শট একজনের পায়ে লেগে দিক পাল্টে পোস্ট ঘেঁষে বেরিয়ে যায়।
৬৩তম মিনিটে লো সেলসো ও ডি মারিয়াকে তুলে নেন স্কালোনি। পরিবর্তে নামান জোয়াকিন কোরেয়া এবং অ্যাঞ্জেল কোরেয়াকে। দুজন গোলও পায় অল্প সময়ের ব্যবধানে।

৭১তম মিনিটে মেসির পাস পেয়ে লাউতারো বাড়ান হোয়াকিনকে। বল পায়ে বিনা বাধায় ডি-বক্সে ঢুকে নিচু শটে ব্যবধান দ্বিগুণ করেন ল্যাজিও ফরোয়ার্ড।
তিন মিনিটের ব্যবধানে স্কোরলাইন ৩-০ করেন অ্যাঞ্জেল কোরেয়া।
যোগ করা সময়ে আর্জেন্টিনার ডি-বক্সে ফাউলের শিকার হন সতেলদো। ভিএআরের সাহায্যে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। স্পটকিক থেকে সহজেই লক্ষ্যভেদ করেন টরেন্টো এফসির সতেলদো।

কোপা আমেরিকা ফাইনালের পর এটিই আর্জেন্টিনার প্রথম ম্যাচ ছিল। বিশ্বকাপ বাছাইপর্বে টানা দুই ড্রয়ের পর জয় পেলো লিওনেল স্কালোনির শিষ্যরা। সাত ম্যাচে চার জয় ও তিন ড্রয়ে ১৫ পয়েন্ট নিয়ে টেবিলের দুইয়ে অবস্থান আর্জেন্টিনার। সাত ম্যাচের সবকটিতেই জয় পেয়েছে ব্রাজিল। ২১ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে সেলেসাওরা।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest