Asia Cup 2022: Pakistan beat Afghanistan by 1 wickets, knocked out India from Asia Cup

Asia Cup 2022: নাসিম শাহের দুই ছক্কায় আফগানিস্তানকে হারাল পাকিস্তান, রোহিতদের ছুটি হয়ে গেল এশিয়া কাপ থেকে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

শেষ ওভারে সব হিসেব ওলটপালট করে দিলেন পাকিস্তানের তরুণ পেসার নাসিম শাহ। ১৯তম ওভারের প্রথম ২ বলে পরপর ২টি ছক্কা মেরে পাকিস্তানকে জিতিয়ে দেন নাসিম। সেই সঙ্গে ভারতকে টুর্নামেন্ট থেকেই ছিটকে দিল পাক ব্রিগেড।

এদিন টস জিতে আফগানিস্তানকে ব্যাট করতে পাঠায় পাকিস্তান। আফগানিস্তানের ইনিংসে বড় রান কেউ পাননি। নিয়মিত ব্যবধানে উইকেট হারাতে থাকে তারা। পাকিস্তানের হ্যারিস রাউফ নেন ২টি উইকেট। আফগান ব্যাটারদের মধ্যে ইব্রাহিম জারদান সর্বোচ্চ ৩৫ রান করেন। হাজরাতুল্লা জাজাই (২১) ও গুরবাজ (১৭) ওপেনিং জুটিতে ৩৬ রান করেন। ৪৩ রানে দ্বিতীয় উইকেটটি যায় আফগানিস্তানের। জারদান একদিক ধরে রাখলেও বাকিরা সেভাবে রান করতে না পারায় আফগানিস্তান ২০ ওভারে করে ৬ উইকেটে ১২৯ রান।

জয়ের জন্য পাকিস্তানের দরকার ছিল ১৩০ রান। সহজ লক্ষ্য তাড়া করতে নেমেও ব্যর্থ বাবর। এশিয়া কাপে তাঁকে চেনা ছন্দে দেখা যাচ্ছে না। পাক ইনিংসের দ্বিতীয় বলেই আউট হলেন তিনি। বাবরকে ফেরালেন ফজলহক ফারুকি। এক রানে অধিনায়ককে হারিয়ে চাপে পড়ে যায় পাকিস্তান। সেই চাপ কাটিয়ে ওঠার আগেই রান আউট হয়ে সাজঘরে ফিরলেন ফখর জামানও। তিনি ন’বল খেলে করলেন পাঁচ রান। উইকেটের অন্য প্রান্ত অবশ্য আগলে রেখেছিলেন হাসপাতাল থেকে ফেরা মহম্মদ রিজওয়ান। তিনিও বেশি ক্ষণ টিকলেন না। ২৬ বলে ২০ রান করলেন পাক উইকেট রক্ষক-ব্যাটার। তাঁকে আউট করলেন রশিদ খান। আফগান স্পিনারদের সামনে অতিরিক্ত সাবধানী হতে গিয়ে মাঝে চাপ বাড়িয়ে ফেলেন পাক ব্যাটাররা। যদিও লক্ষ্য বড় না হওয়ায় পরিস্থিতি সামলে নেন চার নম্বরে ব্যাট করতে নামা ইফতিকার আহমেদ এবং পাঁচ নম্বরে নামা শাদাব খান।

আরও পড়ুন: Asia Cup 2022: ভারত-পাকিস্তানে ম্যাচে টস বিভ্রাট! তার পর…

ইফতিকার ৩৩ বলে ৩০ রান করলেন। চতুর্থ উইকেটে জুটিতে উঠল গুরুত্বপূর্ণ ৪২ রান। ২৬ বলে ৩৬ রান করে আউট হলেন শাদাব। তাঁকেও আউট করলেন রশিদ। রান পেলেন না ছয় নম্বরে নামা মহম্মদ নওয়াজ (চার)। ব্যর্থ হলেন খুশদিল শাহও (এক)। নিয়মিত ব্যবধানে উইকেট হারিয়ে পাক ইনিংসের উপর চাপ ক্রমশ বাড়তে থাকে। ব্যাট ব্যাটারদের দেখেই বোঝা যাচ্ছিল, তাঁরা স্নায়ুর চাপে ভুগছিলেন। আসিফ আলিও গুরুত্বপূর্ণ সময়ে আউট হলেন আট বলে ১৬ রান করে। শেষ পর্যন্ত পাকিস্তানকে জয় এনে দিলেন নাসিম শাহ। শেয ওভারের প্রথম দুই বলে বিশাল দু’টি ছয় মেরে পাক শিবিরকে চাপ মুক্ত করেন জোরে বোলার। চার বলে ১৪ রানে অপরাজিত থাকেন তিনি।

ফাইনালে মুখোমুখি হবে পাকিস্তান-শ্রীলঙ্কা। পরের ২টি সুপার ফোরের ম্যাচ অর্থাৎ ভারত-আফগানিস্তান এবং শ্রীলঙ্কা-পাকিস্তান নেহাৎই নিয়মরক্ষার হয়ে গেল।

আরও পড়ুন: হুগলির ফেলু মোদকের মিষ্টিতেই গণেশ পুজো সারলেন মাস্টার ব্লাস্টার শচীন

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest