Asia Cup 2022: Sri Lanka beat Pakistan to win sixth Asia Cup title

Asia Cup 2022: আট বছর পরে এশিয়া সেরা শ্রীলঙ্কা, ফাইনালে মুখ থুবড়ে পড়ল পাকিস্তান

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ইতিহাস এভাবেই রচিত হয়। যেন রূপকথার জয়। যে দেশটি আর্থিক সংকটে জেরবার। যে দেশের প্রশাসন বলে কিছু নেই। জনমানসে দেশের রাষ্ট্রনায়কদের সম্পর্কে তীব্র বিদ্বেষ, তারাই এশিয়া সেরা ক্রিকেটে। শ্রীলঙ্কাই চ্যাম্পিয়ন (Sri Lanka Champion) এশিয়া কাপে (Asia Cup Sri Lanka)। ফাইনালে পাকিস্তানকে (Pakistan) ২৩ রানে হারিয়ে নতুন ভোর লঙ্কায়। ৮ বছর পরে ফের তারা এশিয়া সেরা।

এদিন টস জিতে শ্রীলঙ্কাকে প্রথমে ব্যাট করতে পাঠায় পাকিস্তান। কুশল মেন্ডিসের উইকেট শুরুতেই ছিটকে দেন নাসিম শাহ। শ্রীলঙ্কার রান তখন মাত্র ২। আরেক ওপেনার নিসাঙ্কাও (৮) বেশিক্ষণ টিকতে পারেননি। মাত্র ২৩ রানেই শ্রীলঙ্কার দুই ওপেনার ফিরে যান ডাগ আউটে। নিসাঙ্কাকে ফেরানোর পরে হ্যারিস রাউফ ফের আঘাত হানেন শ্রীলঙ্কার ইনিংসে। দলীয় রান যখন ৩৬, তখন হ্যারিস রাউফ ফিরিয়ে দেন শ্রীলঙ্কার ব্যাটার গুণতিলককে (১)। ধনঞ্জয় ডি’ সিলভা ২৮ রানে আউট হন। তবে শ্রীলঙ্কাকে লড়াইয়ে ফেরান রাজাপক্ষে ও হাসারাঙ্গা।

রাজাপক্ষে শেষপর্যন্ত অপরাজিত থেকে যান ৭১ রানে। মাত্র ৪৫ বলে তিনি এই রান করেন। অন্যদিকে হাসারাঙ্গা ২১ বলে  লড়াকু ৩৬ রান করেন। এই দুই ব্যাটার যদি লড়াকু ইনিংস না খেলতেন তাহলে শ্রীলঙ্কার পক্ষে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ রান করা সম্ভবই হত না। অধিনায়ক শানাকা (২) ব্যর্থ হন। শেষের দিকে করুণারত্নে অপরাজিত থেকে যান ১৪ রানে। দ্বীপরাষ্ট্রের ব্যাটাররা ২০ ওভারে করে ৬ উইকেটে ১৭০ রান। একসময়ে দ্বীপরাষ্ট্রের পরিস্থিতি এতটাই হতশ্রী হয়েছিল যে অনেকেই আশঙ্কা প্রকাশ করেছিলেন পাকিস্তানের বিরুদ্ধে বড় কোনও টার্গেট দিতে পারবেন না শ্রীলঙ্কার ব্যাটাররা।

আরও পড়ুন: Asia Cup 2022 : ভারতকে বড় রানে পৌঁছে দিলেন কিং কোহলি, ১৮২ রানের টার্গেটের সামনে পাকিস্তান

জবাবে ব্যাট করতে নেমে বাবর আজম ও ফকর জামান দ্রুত ফিরে যান। অবশ্য প্রথম ওভারেই শ্রীলঙ্কার বোলার মদুশঙ্কা ১১টি বল করেন। প্রথম বলটিই তিনি নো করেন। ফ্রি হিট পায় পাকিস্তান। দ্বিতীয় বল করেন ওয়াইড। তৃতীয় বল ফের ওয়াইড। চতুর্থ বলও ওয়াইড। সেই বল ধরতে পারেননি শ্রীলঙ্কার উইকেট কিপার। বল বাউন্ডারি লাইন অতিক্রম করে। পঞ্চম বলটিও ওয়াইড করেন মদুশঙ্কা। অর্থাৎ একটি বল হওয়ার আগেই পাকিস্তান পেয়ে যায় ৯ রান।  ১১টি বলে শেষ হয় প্রথম ওভার।

পাক দলের ব্যাটিংকে সাধারণ স্তরে নামিয়ে আনলেন শ্রীলঙ্কার বোলাররা। বিশেষ করে প্রমোদ মদুশনের চার উইকেট ও হাসারাঙ্গার তিন উইকেট মেরুদন্ড ভেঙে দিয়েছে পাক ব্যাটিংয়ের। শ্রীলঙ্কার ১৭০ রানের বিনিময়ে বিপক্ষ দল করতে পেরেছে ১৪৭ রান।

আরও পড়ুন: Urvashi Rautela: উর্বশীকে চিনিই না! বলি অভিনেত্রীর ‘অনুরাগে’ জল ঢাললেন Naseem Shah

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest