Asia Cup 2023: India, Pakistan In Same Group, ACC Chairman Jay Shah Reveals Cricket Calendars For 2023 And 2024

Asia Cup 2023 : সেপ্টেম্বরেই ফের ভারত-পাক মহারণ, বড় ঘোষণা জয় শাহর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

২০২৩-২৪ মরশুমের জন্য বৃহস্পতিবারই (৫ জানুয়ারি) নয়া ক্রিকেট ক্যালেন্ডার ঘোষণা করেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল। ইতিমধ্যে ACC প্রেসিডেন্ট জয় শাহ টুইটারে একটি ছবি পোস্ট করেছেন, শীর্ষক ‘২০২৩-২৪ মরশুমের পাথওয়ে স্ট্রাকচার অ্যান্ড ক্রিকেট ক্যালেন্ডার’। এই ক্যালেন্ডার প্রকাশিত হওয়ার পর একটা ব্যাপারে নিশ্চিত হওয়া গিয়েছে, আগামী সেপ্টেম্বর মাসে ২০২৩ এশিয়া কাপের আয়োজন করা হচ্ছে। আর ২০২৩ এশিয়া কাপে ভারত এবং পাকিস্তানকে একই গ্রুপে রাখা হয়েছে।

ভারত এবং পাকিস্তানের গ্রুপে আরেকটি দল উঠে আসবে বাছাই পর্ব থেকে। অর্থাৎ গ্রুপ পর্বেই মুখোমুখি হবে ভারত-পাকিস্তান (India vs Pakistan)। অন্য গ্রুপে রয়েছে শ্রীলঙ্কা, বাংলাদেশ এবং আফগানিস্তান। অর্থাৎ এবছরও গতবারের মতোই গ্রুপ বিন্যাস হয়েছে।

আরও পড়ুন: Cristiano Ronaldo: বান্ধবীর থেকে রোলস রয়েস উপহার পেলেন CR7, দাম শুনলে চমকে উঠবেন

এই মুহূর্তে ভারত এবং পাকিস্তানের মধ্যেকার দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ। তাই দু’দলের মধ্যে যে কটা খেলা হয়, সেটা হয় এশিয়া কাপে নাহয় আইসিসি (ICC) টুর্নামেন্টে। এশিয়া কাপ এবং বিশ্বকাপ মিলিয়ে গত কয়েক মাসে ৩ বার মুখোমুখি হয়েছে দু’দল। দু’বার এশিয়া কাপে এবং একবার বিশ্বকাপে। এর মধ্যে দুটি ম্যাচে জিতেছে ভারত। পাকিস্তান জিতেছে একটি। সেপ্টেম্বরে ফের দু’দেশ মুখোমুখি হবে।

ভারত-পাকিস্তানের শেষ তিন সাক্ষাৎকারই অবশ্য ছিল টি-২০ ফরম্যাটে। দীর্ঘদিন বাদে ৫০ ওভারের ফরম্যাটে মুখোমুখি হবে রোহিত শর্মা-বাবর আজমরা।  জয় শাহ আগেই ঘোষণা করে দিয়েছিলেন, ‘ভারত এশিয়া কাপ খেলবে নিরপেক্ষ ভেনুতে।’ এতেই আগুনে ঘি পড়ে। এরপর পাকিস্তানের সমর্থকরা বিশ্বকাপ বয়কটের ডাক দেন। প্রাক্তন ক্রিকেটাররা প্রতিক্রিয়া দেন। এই পরিস্থিতিতে পালটা বিবৃতি দেয় পাকিস্তান ক্রিকেট বোর্ড। সরাসরি এশিয়া ক্রিকেট কাউন্সিলের উপর প্রশ্ন তুলেছিল পাকিস্তান। তবে জয় শাহ ঘোষণা করলেও নিরপেক্ষ ভেনু কী হবে তা ঠিক হয়নি।

আরও পড়ুন: Rishabh Pant: অস্ত্রোপচার করতে মুম্বইয়ে উড়িয়ে আনা হচ্ছে পন্থকে, চাদর ঢেকে বেরোলেন হাসপাতাল থেকে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest