Asian Games 2023: India men's hockey team wins Gold, secures Paris Olympics quota after hammering Japan

Asian Games 2023: হকির হাত ধরে দেশে এল ২২তম সোনা, সঙ্গে প্যারিস অলিম্পিকের ছাড়পত্র

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ভারত: ৫ (‘২৫ মনপ্রীত, ‘৩২ ‘৫৯ হরমনপ্রীত, ‘৩৬ অমিত রুইদাস, ‘৪৮ অভিষেক)
জাপান: ১ (‘৫১ তামাকা সেরেন) 

গত বার এশিয়ান গেমস হকির ফাইনালে উঠতে পারেনি ভারত। পাকিস্তানকে হারিয়ে ব্রোঞ্জ পেয়েছিল। শনিবার আবার হকিতে ঘরে সোনা এল। ভারত ফাইনালে জাপানকে হারাল ৫-১ গোলে। জোড়া গোল করলেন হরমনপ্রীত সিং। একটি করে গোল মনপ্রীত সিংহ, অমিত রোহিদাস এবং অভিষেকের। ভারতের পদকতালিকায় যোগ হল আরও একটি সোনা। এ বারের এশিয়াডে এই নিয়ে ২২টি সোনা জিতল ভারত। একইসঙ্গে এই সোনা জয়ের সৌজন্যে আসন্ন প্যারিস অলিম্পিকের (Paris Olympics 2024) ছাড়পত্র আদায় করে নিল ক্রেগ ফুলটনের (Craig Fulton) ছেলেরা।

চলতি এশিয়াডের লিগ পর্বে এই জাপানের বিরুদ্ধে ৪-০ গোলে এগিয়ে থাকার পরেও, শেষ পর্যন্ত ৪-২ ব্যবধানে জিতে মাঠ ছেড়েছিল ক্রেগ ফুলটনের ছেলেরা। ফলে বোঝা যাচ্ছিল মেগা ফাইনালে কেউ কাউকে ছেড়ে কথা বলবে না। জাপান গতবারের এশিয়ান গেমসে সোনা জিতেছিল। এবার সেই সোনা ছিনিয়ে নিতে মরিয়া ছিল ভারত। আর সেটাই হল। মেগা ফাইনালে বিপক্ষকে হেলায় হারিয়ে দেওয়ার সঙ্গে, এশিয়ান গেমসের ইতিহাস অনন্য রেকর্ড গড়ল ভারত। সেই রেকর্ড হল জাপানের বিরুদ্ধে এখনও পর্যন্ত অপরাজিত রইল ‘মেন ইন ব্লু’ ব্রিগেড।

আরও পড়ুন: Asia Cup 2023: লঙ্কা পুড়ে খাক সিরাজের আগুনে! ২৬৩ বল বাকি থাকতে এশিয়া কাপ চ্যাম্পিয়ন রোহিতেরা

জাপানের আক্রমণ শুরু হচ্ছিল গোলকিপার থেকে। নিজেদের মধ্যে পাস খেলতে খেলতে দ্রুত গতিতে আক্রমণে উঠছিল তারা। সেই গতির সঙ্গে তাল মেলাতে গিয়ে সমস্যায় পড়ছিলেন ভারতের খেলোয়াড়েরা। বেশ কয়েক বার তাঁরা জাপানের বক্সে ঢুকে পড়েছিলেন। কিন্তু কাজে লাগাতে পারেননি। প্রথমার্ধের একদম শেষ দিকে একটি পেনাল্টি কর্নায় পায় ভারত। কিন্তু জাপানের গোলকিপার সেটি বাঁচিয়ে দেন।

দ্বিতীয় কোয়ার্টারের শুরুতে আবার একটি পেনাল্টি কর্নার পায় ভারত। কিন্তু বৈচিত্র দেখাতে গিয়ে সেখানেও গোল আসেনি। জাপানের রাইকি বেশ সমস্যায় ফেলছিলেন। অন্য দিকে, ভারতের আক্রমণের ভার ছিল সুখজিৎ, মনদীপ এবং মনপ্রীতের উপরে। সেই মনপ্রীতই প্রথম গোল এনে দেন। ২৫ মিনিটের মাথায় রিভার্স হিটে গোল করেন তিনি। মনদীপ জাপানের খেলোয়াড়কে বাধা দিয়েছিলেন কি না, তা পরীক্ষা করেন আম্পায়ার। কিন্তু রেফারেলের পর ভারতের গোল বৈধ বলে ঘোষণা করা হয়।

তৃতীয় কোয়ার্টারের শুরুতেই আবার একটি পেনাল্টি কর্নার আদায় করে নেয় ভারত। মনপ্রীত বল মারেন মাসাকির পায়ে। প্রথম বার সফল হয়নি ভারত। দ্বিতীয় বার আর ভুল করেননি হরমনপ্রীত। হার্দিক পাস দিয়েছিলেন মনদীপকে। হরমনপ্রীতের শক্তিশালী ড্র্যাগ ফ্লিক আটকাতে পারেননি জাপানের গোলকিপার। এই কোয়ার্টারেই আসে ভারতের তৃতীয় গোল। এ বার অমিত রোহিদাসের স্টিক ভারতকে এগিয়ে দেয়।

চতুর্থ কোয়ার্টারে চতুর্থ গোল আসে অভিষেকের স্টিক থেকে। বক্সের মধ্যে দ্রুত আক্রমণে ঢুকে পড়েছিল ভারত। কোনাকুনি শটে গোল করেন অভিষেক। শেষ কোয়ার্টারে একটি গোল শোধ করে জাপান। গোল করেন তানাকা। ৪১ সেকেন্ড আগে পেনাল্টি কর্নার থেকে ভারতের শেষ গোল হরমনপ্রীতের। এমন দাপুটে জয়ের সৌজন্যে প্যারিস অলিম্পিকে খেলার টিকিট কেটে ফেললেন মনপ্রীত-অমিত রুইদাসরা।

আরও পড়ুন: Asian Games 2023: চিনের চক্রান্ত ব্যর্থ করে ফের এশিয়াডে সোনা নীরজের, রুপো জিতলেন কিশোর

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest