৫ উইকেটের নজির সিরাজের, সুতোয় ঝুলছে ব্রিসবেন টেস্টের ভাগ্য

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

শামি-উমেশ-বুমরাহ-অশ্বিন-ইশান্ত-দলের সেরা বোলাররা চোটের জন্য কেউ নেই। তা সত্ত্বেও ব্রিসবেনে দুরন্ত পারফরম্যান্স ভারতীয় বোলারদের। সিরাজ-শার্দুলদের দাপটে ২৯৪ রানেই শেষ হয়ে গেল অজিদের দ্বিতীয় ইনিংস। এর ফলে গাব্বা টেস্টে জয়ের জন্য ভারতের সামনে ৩২৮ রানের লক্ষ্যমাত্রা দিলেন টিম পেইনরা (প্রথম ইনিংসে ৩৩ রানের লিড পেয়েছিল অস্ট্রেলিয়া)। জবাবে ব্যাট করতে নেমে ভারতের রান বিনা উইকেটে চার। হাতে গোটা একটা দিন। বাকি ৩২৪ রান। তবে বৃষ্টিতে এদিনও ম্যাচের বেশ কয়েক ওভার নষ্ট হল।

চোটের কারণে দলের প্রথম সারির একাধিক পেসার নেই। এই সফরেই টেস্টে অভিষেক হয়েছে মহম্মদ সিরাজ, নভদীপ সাইনি, টি নটরাজনের। কিন্তু প্রত্যাশার থেকেও অনেক ভাল বোলিং করেছেন টিম ইন্ডিয়ার (Team India) পেসাররা। গাব্বায় অজিদের দ্বিতীয় ইনিংসে কার্যত ভেঙে দলেন সিরাজ এবং শার্দুল ঠাকুরই। ৩০০ রানের গণ্ডিও পেরোতে পারলেন না স্মিথরা। সিরাজ এই প্রথম ইনিংসে পাঁচ উইকেটের স্বাদ পেলেন। অন্যদিকে, শার্দুল নিলেন ৪টি উইকেট। সুন্দর একটি উইকেট পেয়েছেন।

এরাপল্লি প্রসন্ন, বিষেণ সিংহ বেদী, মদন লাল ও জাহির খানরা এর আগে গাব্বাতে ৫ উইকেট পাওয়ার নজির গড়েছিলেন। এই সিরাজে মুগ্ধতার আরও অনেক কারণ আছে। গত নভেম্বরে অস্ট্রেলিয়া সফরে গিয়েই বাবাকে হারিয়েছেন। তা সত্ত্বেও দেশে ফেরেননি। বাবার শেষ ইচ্ছেপূরণের জন্যই থেকে গিয়েছিলেন অস্ট্রেলিয়ায়। বাবাকে হারানোর শোক কাটিয়ে, বর্ণবিদ্বেষমূলক মন্তব্য, কটুক্তি— সব কিছু উপেক্ষা করে নিজের সেরাটা উজাড় করে দিয়েছেন সিরাজ।

আরও পড়ুন: হাসপাতাল থেকে বাড়ি ফেরা পর প্রথমবার প্রকাশ্যে, এখন কেমন আছেন সৌরভ?

নজির গড়ার পর সিরাজ বলেছেন, “বাবাকে হারিয়ে এক কঠিন সময়ের মধ্য দিয়ে আমি যাচ্ছি। মায়ের সঙ্গে কথা বলার পর, নিজের আত্মবিশ্বাস ফিরে পেয়েছি। বাবার শেষ ইচ্ছেপূরণ করাই ছিল আমার মূল লক্ষ্য। ৫ উইকেট নিতে পেরে নিজেকে কৃতজ্ঞ মনে করছি।”

এদিন বিনা উইকেটে ২১ রান থেকে খেলা শুরু করেন দুই অজি ওপেনার মার্কাস হ্যারিস এবং ডেভিড ওয়ার্নার। দু’জনে মিলে প্রথম উইকেটে ৮৯ রান যোগ করেন। এই জুটি শেষপর্যন্ত ভাঙেন শার্দুলই। ৩৮ রান করে আউট হন হ্যারিস। এরপর ওয়ার্নারকে (৪৮) আউট করেন সুন্দর। পরবর্তীতে লাবুশানে (২৫), ওয়েড (০) এবং স্মিথের (৫৫) উইকেট নেন সিরাজ। শেষপর্যন্ত ২৯৪ রানে অলআউট হয়ে যায় অজিরা।

এসবের মাঝেই শিরোনামে উঠে এলেন আবার রোহিত শর্মা। সিডনিতে পন্থের ব্যাটিংয়ের সময় যে কাজ করেছিলেন স্মিথ, সেটাই এদিন করেন রোহিত। ক্রিজের মধ্যে দাঁড়িয়েই শ্যাডো করতে থাকেন। স্মিথকে যোগ্য জবাব, এমনটাই মন্তব্যও করেছেন নেটিজেনরা।

আরও পড়ুন: লজ্জার নজির! বিপক্ষ ফুটবলারকে মার, বার্সার জার্সি গায়ে প্রথমবার লাল কার্ড দেখলেন মেসি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest