বাদ পড়লেন মায়াঙ্ক, অভিষেকের পথে নভদীপ, জেনে নিন সিডনি টেস্টে ভারতের প্রথম একাদশ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আসন্ন সিডনি টেস্টে শিকে ছিঁড়ল ভারতের ২৮ বছর বয়সি তরুণ পেসার নভদীপ সাইনির। তৃতীয় টেস্টে দলের চূড়ান্ত একাদশে তিনি জায়গা পেয়েছেন। আগামীকাল থেকে শুরু হতে চলেছে সিডনি টেস্ট। চলতি সিরিজ়ে নভদীপ তৃতীয় ভারতীয় ক্রিকেটার যিনি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট ফরম্যাটে অভিষেক করতে চলেছেন। ইতিপূর্বে মহম্মদ সিরাজ এবং শুভমান গিল মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে আয়োজিত বক্সিং ডে টেস্টে অভিষেক করেছিলেন।

অন্যদিকে, ভারতীয় ক্রিকেট দলের প্রথম একাদশ থেকে বাদ পড়লেন ওপেনার ময়াঙ্ক আগরওয়াল। তাঁর জায়গায় দলে ঢুকলেন সহ অধিনায়ক রোহিত শর্মা। আগামীকাল তিনি শুভমান গিলের সঙ্গে ওপেন করতে নামবেন। ২১ বছর বয়সি শুভমান বক্সিং ডে টেস্টে যথেষ্ট ভালো পারফর্ম করেছিলেন। এছাড়া বাকি দল মোটামুটি একই রয়েছে।

ম্যাচেই দিন সকালে প্রথম একাদশ ঘোষণার পথ ছেড়ে চলতি সিরিজে টেস্টের আগেরদিনই ভারত জানিয়ে দিচ্ছে, কারা কারা খেলবেন। সেই রীতি ধরে রেখে সিডনি টেস্টের একদিন আগেই প্রথম একাদশ ঘোষণা করে দিয়েছেন অজিঙ্কা রাহানেরা

আরও পড়ুন: বইপ্রেমীদের কাছে খারাপ খবর, এ বছর কলকাতা বইমেলার সম্ভাবনা নেই বললেই চলে

যদিও একটি মহলের দাবি ছিল, চার ইনিংসে পারফরম্যান্সের ভিত্তিতে মায়াঙ্ককে বাদ দেওয়া ঠিক হবে না। বরং হনুমা বিহারীকে বাদ দিয়ে মিডল অর্ডারে শুভমন গিলকে খেলানো হোক। সেক্ষেত্রে মায়াঙ্কের সঙ্গে ওপেন করতে পারবেন রোহিত। সেই পথে অবশ্য হাঁটেনি ভারতীয় টিম ম্যানেজমেন্ট। সম্ভবত মেলবোর্নে যেভাবে ওপেনিংয়ে শুভমন খেলেছিলেন, তাতে তাঁকে মিডল অর্ডারে নামাতে চাইনি দল। সঙ্গে সিডনির উইকেটে হনুমার অফস্পিনও কাজে আসতে পারে রাহানের। ফলে মায়াঙ্কের পরিবর্তে দলে ঢুকেছেন সহ-অধিনায়ক রোহিত। অর্থাৎ সিরিজের তিন টেস্টে তিনটি আলাদা ওপেনিং জুটিতে খেলতে চলেছে ভারত।

অন্যদিকে, চোটের জন্য ছিটকে যাওয়া উমেশ যাদবের পরিবর্ত হিসেবে শার্দুল ঠাকুরের সঙ্গে লড়াইটা ছিল নভদীপের। টি নটরাজনকে দলে নেওয়া হলেও অভাবনীয় কোনও ঘটনা ছাড়া তাঁর খেলার সম্ভাবনা কার্যত ছিল না। সেই অভাবনীয় ঘটনা ঘটেনি। বরং সিডনির উইকেটে সুইং বোলার শার্দুলের পরিবর্তে নভদীপকে বেছে নিয়েছে ভারত। নভদীপের বাড়তি গতিকে হাতিয়ার করে অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানদের বিপাকে ফেলা যাবে বলে ধারণা রাহানেদের।

ভারতের প্রথম একাদশ : অজিঙ্কা রাহানে (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), শুভমন গিল, চেতেশ্বর পূজারা, হনুমা বিহারী, ঋষভ পন্ত, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, মহম্মদ সিরাজ এবং নভদীপ সাইনি (অভিষেক)।

আরও পড়ুন: শেষ মুহূর্তে পিছিয়ে গেল ছুটি, আগামীকাল ছুটি পাবেন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest