Australia will cancel Tests with Afghanistan if the Taliban ban women's cricket

তালিবান মহিলা ক্রিকেট নিষিদ্ধ করলে আফগানিস্তানের সঙ্গে টেস্ট বাতিল করবে অস্ট্রেলিয়া

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

তালিবান (Taliabn) আফগানিস্তানের দখল নেওয়ার পর খেলাধুলো নিয়ে আশঙ্কা দেখা গিয়েছিল। ছেলেদের খেলাধুলো নিয়ে সমস্যা না থাকলেও মেয়েরা আদৌ খেলতে পারবেন কি না তা নিয়ে অনিশ্চয়তা ছিল। সেই আশঙ্কা কার্যত সত্যি হল। খোদ সাংস্কৃতিক মন্ত্রী জানিয়ে দিয়েছেন,  মহিলাদের ক্রিকেট (Cricket) খেলতে দেওয়া হবে না।

বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ডের তরফে জানিয়ে দেওয়া হয় আফগানিস্তানের মেয়েদের ক্রিকেট খেলতে না দিলে ছেলেদের বিরুদ্ধে টেস্ট খেলবে না তারা।

ক্রিকেট অস্ট্রেলিয়ার তরফে বলা হয়, ‘ক্রিকেট সম্পর্কে আমাদের ধারণা পরিষ্কার। এটা এমন একটা খেলা যেটা সবাই খেলতে পারে। যে কোনও স্তরে মেয়েদের ক্রিকেট খেলাকে আমরা সমর্থন করি। সংবাদমাধ্যমে জানা গিয়েছে মেয়েদের ক্রিকেটকে সমর্থন করছে না আফগানিস্তান। এই সিদ্ধান্ত বহাল থাকলে আফগানিস্তানের ছেলেদের বিরুদ্ধে হোবার্টে যে টেস্ট আয়োজন করার কথা ছিল তা সম্ভব নয়।’ অস্ট্রেলিয়ার ক্রীড়ামন্ত্রী রিচার্ড কোলব্যাক বলেন, “তালিবানের উপর নজর রাখা হচ্ছে। এটা চিন্তার বিষয়। মেয়েদেরকে যে কোনও রকম খেলা থেকে বাদ দেওয়া মানা যায় না।”

আইসিসি-র কাছেও এই বিষয় নিয়ে আর্জি জানিয়েছেন কোলব্যাক। তিনি বলেন, “এই ভয়ঙ্কর রায়ের বিরুদ্ধে আইসিসি-র পদক্ষেপ করা উচিত।” আইসিসি-র তরফে বলা হয়, “আইসিসি-র পরের বৈঠকে এই বিষয়টি নিয়ে আলোচনা করা হবে। আফগানিস্তানের বিভিন্ন সমস্যা থাকা সত্ত্বেও দারুণ সাফল্য পেয়েছে ওরা।”

২৭ নভেম্বর থেকে আফগানিস্তান-অস্ট্রেলিয়া টেস্ট ম্যাচ শুরু হওয়ার কথা রয়েছে। এই প্রথম অজিদের বিরুদ্ধে টেস্ট খেলার কথা আফগানদের। এক ম্যাচের সিরিজের জন্য ইতিমধ্যেই প্রস্তুতি শুরু করে দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest