Australian Open 2022: Rafael Nadal beats Daniil Medevedev to win 21st Grand Slam

২১তম গ্র্যান্ড স্ল্যাম জয়! ফেডারার, জোকারকে টপকে ইতিহাস গড়লেন Rafael Nadal

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

অস্ট্রেলিয়ান ওপেনে ইতিহাস তৈরী করলেন রাফায়েল নাদাল (Rafael Nadal)। রজার ফেডেরার ( Roger Federer ), নোভাক জোকোভিচকে (Novak Djokovic) টপকে প্রথম পুরুষ টেনিস খেলোয়াড় হিসেবে ২১তম গ্র্যান্ড স্ল্যাম (Grand Slam) জিতলেন তিনি । রড লেভার অ্যারেনায় ফাইনালে নিজের নিজের থেকে দশ বছরের ছোট রাশিয়ার দানিল মেদভেদেভকে (Daniil Medvedev) হারালেন ২-৬, ৬-৭ (৫-৭), ৬-৪, ৬-৪, ৭-৫ গেমে।

মাস ছয়েক আগে ক্রাচ নিয়ে হাঁটার ছবি পোস্ট করতে দেখা গিয়েছিল তাঁকে। অস্ট্রেলিয়ান ওপেন তো দূর, ভবিষ্যতে আর কোনও প্রতিযোগিতাতে নামতে পারবেন কি না, সেটা নিয়েই প্রশ্ন উঠে গিয়েছিল। যখন ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছিলেন, তখন আক্রান্ত হলেন কোভিডে। অস্ট্রেলিয়ান ওপেনে খেলা নিয়ে আরও বড় সংশয় তৈরি হয়ে গেল। কিন্তু গোটা বিশ্ব যখন নোভাক জোকোভিচকে নিয়ে ব্যস্ত, তখন নীরবে অনুশীলন করে গিয়েছেন তিনি। পায়ের চোট ভুগিয়েছে এই প্রতিযোগিতাতেও। কিন্তু সব যন্ত্রণা সহ্য করেই ইতিহাস গড়ে ফেললেন তিনি।

আরও পড়ুন: প্রয়াত ভারতের কিংবদন্তি ফুটবলার ও কোচ সুভাষ ভৌমিক

হাড্ডাহাড্ডি ম্যাচে প্রায় সাড়ে পাঁচ ঘণ্টা ধরে চলল লড়াই। ৩৫ বছরে এসে কেবল অভিজ্ঞতা দিয়ে ইতিহাস সৃষ্টি করলেন এই স্প্যানিশ তারকা । শুরুটা ভালো হয়নি ফাইনালে প্রথম দুটি সেটে হেরে পিছিয়ে পড়েছিলেন । এরপরে ঘুরে দাঁড়ালেন তৃতীয় ও চতুর্থ সেটে অবিশ্বাস ভাবে ঘুরে দাঁড়ালেন। পঞ্চম সেট হয় আরও হাড্ডাহাড্ডি লড়াই । কিন্তু শেষ হাসি হাসেন রাফা । পুরো দর্শকরা রাফার জন্যই গলা ফাটালেন। একজন আবার আবেগ ধরে রাখতে না পেরে মাঠেও ঢুকে গেলেন ।

নাদাল শেষ বার অস্ট্রেলীয় ওপেনে চ্যাম্পিয়ন হন ১৩ বছর আগে। শেষবার ফাইনালে উঠেছিলেন ২০১৯ সালে। সে বার জোকারের কাছে হার মানতে হয়েছিল নাদালকে। এবার প্রায় সাড়ে পাঁচ ঘন্টার ম্যারাথন লড়াইয়ে রুশ তারকাকে মাটি ধরিয়ে পুরুষদের বিভাগে সব চেয়ে বেশি গ্র্যান্ড স্ল্যামের মালিক হয়ে গেলেন রাফা নাদাল।

আরও পড়ুন: জামসেদ নাসিরির পুত্র কিয়ান নাসিরির হ্যাটট্রিক, ডার্বি জিতল এটিকে মোহনবাগান

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest