৯ বার অস্ট্রেলিয়ান ওপেন চ্যাম্পিয়ন জকোভিচ, ৪ গ্র্যান্ড স্লামের মালকিন হয়ে উজ্জ্বল ওসাকা

রজার ফেডেরার এবং রাফায়েল নাদালের থেকে দুটি গ্র্যান্ডস্লাম পিছিয়ে আছেন জোকোভিচ।

অস্ট্রেলিয়ান ওপেন (Australian Open) আর নোভাক জকোভিচ (Novak Djokovic)। এ যেন সমার্থক হয়ে দাঁড়িয়েছে। অস্ট্রেলিয়ান ওপেনে ফের চ্যাম্পিয়ন নোভাক জকোভিচ। ফাইনালে মেদভেদেভকে উড়িয়ে দিলেন স্ট্রেট সেটে। এই নিয়ে ৯ বার অস্ট্রেলিয়ান ওপেন চ্যাম্পিয়ন হলেন নোভাক জকোভিচ। টানা ৩ বার মেলবোর্ন পার্কে খেতাব মুঠোয় করলেন সার্বিয়ান টেনিস তারকা। এরই সঙ্গে ১৮টি গ্র্যান্ড স্ল্যাম জিতলেন জোকার।

ফাইনালে রুশ প্রতিপক্ষ মেদভেদেভকে দাঁড়াতেই দেননি বিশ্বের ১ নম্বর টেনিস তারকা। খেলার ফল জকোভিচের পক্ষে ৭-৬, ৬-২ এবং ৬-২। প্রথম সেটে চতুর্থ বাছাই মেদভেদেভ কিছুটা প্রতিরোধ গড়ে তুললেও বাকি দুটো সেটে জকোভিচ ঝড়ের সামনে উড়ে যান তিনি। খেলা শেষ করতে মাত্র ১ ঘণ্টা ৫৩ মিনিট সময় নিলেন।

অস্ট্রেলিয়ান ওপেনে যতবার ফাইনালে উঠেছেন ততবারই খেতাব জয়ের নজির সৃষ্টি করলেন জোকার। সবচেয়ে বেশিবার অস্ট্রেলিয়ান ওপেন চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ডও এখন জোকোভিচের ঝুলিতে। রজার ফেডেরার আর রাফায়েল নাদালের থেকে মাত্র দু’ধাপ দূরে জোকোভিচ। ফেডেরার এবং নাদাল দু’জনেই ২০টি গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন।

আরও পড়ুন: IPL Auction: আইপিএল ইতিহাসে সবথেকে দামি ক্রিকেটার মরিস! ভেঙে দিলেন সব রেকর্ড

এ দিন আরও একটি নজির সৃষ্টি করলেন সার্বিয়ান টেনিস তারকা। ৩০ বছর বয়সের পর ৬ বার গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন হলেন জকোভিচ। নাদালের সঙ্গে একই আসনে বসলেন ৩৩ বছরের এই টেনিস তারকা।

অন্যদিকে, অস্ট্রেলিয়ান ওপেনে মেয়েদের সিঙ্গলসে চ্যাম্পিয়ন হলেন নাওমি ওসাকা। বয়স মাত্র ২৩। আর তাতেই ঝুলিতে ভরে নিয়েছেন ৪টি গ্র্যান্ড স্লাম। এই নিয়ে দ্বিতীয়বার অস্ট্রেলিয়ান ওপেন (Australian Open) চ্যাম্পিয়নও হলেন। চলতি বছরের প্রথম গ্র্যান্ড স্লাম খেলতে নেমেছিলেন নাওমি ওসাকা (Naomi Osaka)। টুর্নামেন্টের শুরু থেকেই দারুন ছন্দে ছিলেন। সেমি ফাইনালে সেরেনা উইলিয়ামসের মত তারকাকে হারিয়েছেন। গ্র্যান্ড স্ল্যামের সেমিফাইনালে পৌঁছালেই ট্রফি তাঁর, এটাই যেন মিথ নাওমি ওসাকাকে নিয়ে।

আরও পড়ুন: A Theatre Of Dreams! বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম, মোতেরা দেখে অভিভূত ক্রিকেটাররা, দেখুন ছবি…