Site icon The News Nest

Babar Azam: বিশ্বকাপে ভরাডুবি, তিন ফরম্যাটের ক্রিকেটের নেতৃত্ব ছাড়লেন বাবর

BABAR

জল্পনাই অবশেষে সত্যি হল। বিশ্বকাপে পাকিস্তানের ভরাডুবির পরই সব ধরনের ক্রিকেটের নেতৃত্ব থেকে সরে দাঁড়ালেন বাবর আজম। বুধবার এক বিবৃতি দিয়ে নিজেই জানিয়ে দিলেন সে কথা। যদিও তিনি এটাও স্পষ্ট করে দিয়েছেন যে, ক্যাপ্টেন্সি ছাড়লেও বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবে পাকিস্তানের হয়ে তিন ফর্ম্যাটেই খেলা চালিয়ে যাবেন। নিজের অভিজ্ঞতা দিয়ে নতুন ক্যাপ্টেন ও দলকে সামনের দিকে এগিয়ে যেতে সাহায্য করবেন বলেও জানিয়েছেন বাবর।

২০১৯ সালে বাবরকে অধিনায়ক করা হয়েছিল। সেই ঘটনার কথাও নিজের পোস্টে উল্লেখ করেছেন তিনি। বাবর লেখেন, “২০১৯ সালে পাকিস্তান ক্রিকেট বোর্ডের তরফে আমাকে ফোন করা হয়। সেই ঘটনা আমার স্পষ্ট মনে আছে। আমাকে অধিনায় করা হয়। চার বছর ধরে আমি নেতৃত্ব দিয়েছি। মাঠে এবং মাঠের বাইরে অনেক ভাল এবং খারাপ সময়ের মধ্যে দিয়ে গিয়েছি। সব সময় চেষ্টা করেছি ক্রিকেট বিশ্বে পাকিস্তানকে গর্বিত করতে।”

পাকিস্তান এ বারের বিশ্বকাপে ভাল খেলতে পারেনি। কিছু দিন আগেও যে দল এক দিনের ক্রিকেটে এক নম্বর ছিল, তাদের হারতে হয়েছে আফগানিস্তানের বিরুদ্ধে। সেই সঙ্গে ভারত, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকার মতো শক্তিশালী দলের বিরুদ্ধেও হেরেছেন বাবরেরা। সেমিফাইনালে উঠতেই পারেনি পাকিস্তান।

অধিনায়ক বাবর শেষ ম্যাচ খেলেছিলেন ইডেনে। ইংল্যান্ডের বিরুদ্ধে সেই ম্যাচেও হেরে যায় পাকিস্তান। সেই ম্যাচের আগেই বাবরের নেতৃত্ব ছাড়ার জল্পনা শুরু হয়ে গিয়েছিল। জানা গিয়েছিল যে, বাবর আর নেতৃত্ব দিতে চাইছেন না। পাকিস্তানের সংবাদমাধ্যম ‘দ্য নিউজ ইন্টারন্যাশনাল’ জানিয়েছিল, ইডেনের ম্যাচের পরেই পদত্যাগপত্র বোর্ডকে পাঠিয়ে দিতে পারেন বাবর। প্রাক্তন পাক ক্রিকেটার এবং বোর্ডের কর্তাদের ব্যবহারে বাবর হতাশ বলে জানিয়েছিল ওই সংবাদমাধ্যম।এবার যাবতীয় জল্পনার অবসান নিজেই ঘটালেন বিশ্বকাপের ‘ব্যর্থ’ ক্যাপ্টেন।

বাবরের ঘোষণার ৯৩ মিনিট পর সমাজমাধ্যমেই নতুন অধিনায়কদের নাম জানিয়ে দিল পাকিস্তান ক্রিকেট বোর্ড। টি-টোয়েন্টি ক্রিকেটে অধিনায়ক শাহিন শাহ আফ্রিদি। টেস্টে অধিনায়ক করা হল শান মাসুদকে। এক দিনের ক্রিকেটের অধিনায়কের নাম এখনও ঘোষণা করা হয়নি।

Exit mobile version