Bangladesh beat South Africa in the 3rd ODI to claim historic series win

ইতিহাস বাংলাদেশের, দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথম সিরিজ জয় শাকিবদের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মাস দুয়েক আগেই দক্ষিণ আফ্রিকার মাটিতে সিরিজ হেরে ফিরেছিল বিরাট কোহলিরা। এবার সেই প্রোটিয়াদের বিরুদ্ধেই ইতিহাস রচনা করল বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথমবার একদিনের সিরিজ জিতলেন শাকিবরা।

টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল দক্ষিণ আফ্রিকা। সেই সিদ্ধান্ত দলের কাজে লাগেনি। প্রথম উইকেটে ৪৬ রান উঠে গেলেও কুইন্টন ডি’কক ফিরে যাওয়ার পর দক্ষিণ আফ্রিকার ব্যাটিংয়ে ধস নামে। ৮৩ রানে পাঁচ উইকেট হারায় তারা। এর পর কোনও ব্যাটারই সে ভাবে দাঁড়াতে পারেননি। জানেমন মালান সর্বোচ্চ ৩৯ রান করেন। কেশব মহারাজ করেছেন ২৮। এ ছাড়া কোনও প্রোটিয়া ব্যাটার উল্লেখযোগ্য রান করতে পারেননি। ৩৭ ওভারে ১৫৪ রানে শেষ হয়ে যায় দক্ষিণ আফ্রিকা। এক দিনের ক্রিকেটে এটি তাদের তৃতীয় সর্বনিম্ন রান।

বাংলাদেশের হয়ে দুর্দান্ত বল করেন তাসকিন আহমেদ। ৯ ওভারে ৩৫ রানে তিনি ৫ উইকেট নেন। ২ উইকেট শাকিব আল হাসানের। একটি করে উইকেট পেয়েছেন শোরিফুল ইসলাম এবং মেহদি হাসান।

জবাবে শুরু থেকেই আগ্রাসী ক্রিকেট খেলতে থাকে বাংলাদেশ। লক্ষ্যমাত্রা কম থাকায় কোনও ভয় ছাড়াই খেলতে থাকেন তামিম ইকবাল এবং লিটন দাস। মনে করা হয়েছিল দক্ষিণ আফ্রিকার বোলাররা বুঝি চাপে ফেলতে পারবেন তাঁদের। কিন্তু কেউই দাঁত ফোটাতে পারেননি। কাগিসো রাবাডাকে একটি ওভারে চারটি চার মারেন তামিম। একই অবস্থা হয়েছে লুনগি এনগিডি, কেশব মহারাজদেরও। তবে অর্ধশতরানের আগেই ফিরে যান লিটন। কেশবের বলে ৪৮ রানে আউট হন তিনি। তবে শেষ পর্যন্ত খেলে যান তামিম ইকবাল। ৮২ বলে ৮৭ রানে অপরাজিত থাকেন তিনি। মেরেছেন ১৪টি চার। ২০ বলে ১৮ করে অপরাজিত থাকেন শাকিব। জয়ের রানও এসেছে তাঁর ব্যাট থেকেই। মাত্র এক উইকেট খুইয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় বাংলাদেশ।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest