বাংলাদেশের ক্রিকেটে তৈরি হল ইতিহাস, সৌজন্যে মুশফিকুর- মুস্তাফিজুর

ডাকওয়ার্থ-লুইসের নিয়মে শ্রীলঙ্কার সামনে লক্ষ্য দেওয়া হয় ২ ওভারে ১১৯ রান।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

শ্রীলঙ্কার বিরুদ্ধে শাকিবরা ঐতিহাসিক ওয়ানডে সিরিজ জিতেছে মিরপুরের ২২ গজে। মুসফিকুর রহিমের দুরন্ত শতরান, মাহমুদুল্লাহ রিয়াদের ৪১ রানে ভর করে বৃষ্টির ভ্রুকুটিকে উপেক্ষা করে দ্বিতীয় ম্যাচ জিতে সিরিজে আপাতত ২-০ ফলে এগিয়ে মুস্তাফিজুররা।  প্রথম বারের জন্য এই কীর্তি গড়লেন মুশফিকুর রহিমরা। সব ধরনের ক্রিকেট মিলিয়ে শ্রীলঙ্কার বিরুদ্ধে এটি প্রথম সিরিজ জয় বাংলাদেশের।

সিরিজের প্রথম ম্যাচের আগে শ্রীলঙ্কা শিবিরে করোনা হানা দেয়। প্রথমে ৩ জন করোনা আক্রান্ত বলে জানা গেলেও দ্বিতীয় বার পরীক্ষা করা হলে জানা যায় এক ক্রিকেটার করোনা আক্রান্ত। তাঁকে বাইরে রেখেই শুরু হয় প্রথম ম্যাচ। সিরিজের বাকি ম্যাচ হবে কি না সেই নিয়েও সন্দেহ দেখা যায়। তবে সেই আশঙ্কা উড়িয়ে দিয়ে দ্বিতীয় ম্যাচ খেলা হয়।

আরও পড়ুন: Copa America 2021: অশান্ত কলম্বিয়া, এককভাবে কোপা আয়োজন করবে আর্জেন্টিনা

বৃষ্টি বিঘ্নিত ম্যাচে বাংলাদেশ প্রথমে ব্যাট করে ৪৮.১ ওভারে ১০ উইকেট হারিয়ে ২৪৬ রান তুলেছিল। মুসফিকুর রহিম ১২৭ বলে ১২৫ রান করেন। যদিও বৃষ্টির জন্য বারবার খেলা বন্ধ রাখতে হয়েছিল। শেষ পর্যন্ত নিজের শতরান হাতছাড়া করেননি মুসফিকুর। তবে বাংলাদেশের ২৪৬ রানের জবাব দিতে নেমে শুরু থেকেই ল্যাজেগোবরে দশা হয় শ্রীলঙ্কার। ১২২ রানে ৯ উইকেট তারা হারিয়ে বসে থাকে। এখান থেকে তাদের ম্যাচ জেতাটা এমনিতেই কঠিন হয়ে গিয়েছিল। গোদের উপর বিষফোঁড়া আবার ইয়াসের প্রভাব। ইয়াসের জেরে বাংলাদেশে বেশ ভালই বৃষ্টি হচ্ছে। যার জেরে মঙ্গলবার বারবার ম্যাচ বন্ধও রাখতে হয়েছে।

শ্রীলঙ্কার যখন ৩৮ ওভারে ৯ উইকেটে ১২৬ রান। তখন বৃষ্টির জন্য খেলা বন্ধ হয়ে যায়। তার পর খেলা শুরু হলে ১০ ওভার কমিয়ে দেওয়া হয়। ৫০ ওভারের ম্যাচের বদলে ৪০ ওভারে নামিয়ে নিয়ে আনা হয়। ডাকওয়ার্থ-লুইসের নিয়মে শ্রীলঙ্কার সামনে লক্ষ্য দেওয়া হয় ২ ওভারে ১১৯ রান। যেটা তাদের পক্ষে করা সম্ভবই ছিল না। স্বভাবতই খুব সহজেই ১০৩ রানে ম্যাচ জিতে সিরিজ পকেটে পুড়ে ফেলে বাংলাদেশ।

আরও পড়ুন: IPL 2021: ১৯ সেপ্টেম্বর আরব আমিরশাহীতে শুরু বাকি ম্যাচ, ফাইনাল ১০ অক্টোবর

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest