Indian Cricket: বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট বোর্ড BCCI-ই, অতিমারীর মধ্যেও তাদের আয় কত জানেন?

চতুর্থ স্থানে থাকা পাকিস্তান ক্রিকেট বোর্ডের আয়ের পরিমাণ ৮১১ কোটি টাকা।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

করোনা অতিমারিতে গোটা বিশ্বের খেলাধুলোই বিপর্যস্ত। ক্রিকেটও তার ব্যতিক্রম নয়। বাকি খেলাগুলির মতো ক্রিকেটেও আর্থিক ক্ষতির পরিমাণ অনেকটাই। খেলা কম হওয়ায় এবং মাঠে দর্শকদের প্রবেশাধিকার না থাকায় লাভের পরিমাণও কমেছে।

তবু এখনকার সময় দাঁড়িয়ে বিশ্বের সব থেকে ধনী বোর্ড সৌরভ গঙ্গোপাধ্যায়ের ভারতই। এক সমীক্ষা মারফত জানা গিয়েছে, ভারতীয় ক্রিকেট বোর্ডের আয়ের পরিমাণ এখন ৩,৭৩০ কোটি টাকা। দ্বিতীয় স্থানে থাকা ক্রিকেট অস্ট্রেলিয়ার আয়ের পরিমাণ ২,৮৪৩ কোটি টাকা। তিনে রয়েছে ইংল্যান্ড, যাদের আয় ২,১৩৫ কোটি টাকা। অর্থাৎ, প্রথম তিন স্থানে রয়েছে ক্রিকেটের ‘বিগ থ্রি’।

আরও পড়ুন: বাংলাদেশের ক্রিকেটে তৈরি হল ইতিহাস, সৌজন্যে মুশফিকুর- মুস্তাফিজুর

গত বছর করোনা আবহে বিসিসিআই(BCCI) আইপিএল আয়োজন করেছিল সংযুক্ত আরব আমিরশাহীতে৷ দর্শকশূন্য স্টেডিয়ামে ২০২০ আইপিএল হওয়ায় লাভের পরিমাণ কম হয়েছিল বিসিসিআই-এর৷ এছাড়াও আইপিএল আয়োজনে প্রচুর অর্থ দিতে হয়েছে ইউএই (UAE) ক্রিকেট বোর্ডকে৷ এছাড়াও স্পনসরশিপ থেকে আয় কমেছে বিসিসিআই-এর৷ তার পর ঘরের মাঠে ২০২১ আইপিএল(IPL 2021) ঘরের মাঠে নির্দিষ্ট সময়ে শুরু হলে কোভিডের কারণে তা মাঝপথে স্থগিত হয়ে গিয়েছে৷ নির্দিষ্ট সময়ে ২০২১ আইপিএল শেষ হলে আরও আয় বাড়ত সৌরভের বোর্ডের৷

চতুর্থ স্থানে থাকা পাকিস্তান ক্রিকেট বোর্ডের আয়ের পরিমাণ ৮১১ কোটি টাকা। পঞ্চম থেকে দশম স্থানে রয়েছে যথাক্রমে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (আয় ৮০২ কোটি টাকা), ক্রিকেট সাউথ আফ্রিকা (আয় ৪৮৫ কোটি টাকা), নিউজিল্যান্ড ক্রিকেট (২১০ কোটি টাকা), ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড (আয় ১১৬ কোটি টাকা), জিম্বাবোয়ে ক্রিকেট বোর্ড (আয় ১১৩ কোটি টাকা) এবং শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড (আয় ১০০ কোটি টাকা)। শ্রীলঙ্কা কিন্তু কম ম্যাচ খেলেনি। অন্য দলগুলির সঙ্গে পাল্লা দিয়ে বেশ ভালই ম্যাচ খেলেছে তারা। তবু তাদের আয় সবচেয়ে কম।

আরও পড়ুন: IPL 2021: সম্ভাবনা সত্যি হল, আমিরশাহিতেই আইপিএলের বাকি ম্যাচ

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest