BCCI President Sourav Ganguly Quits Position at ATK Mohun Bagan

স্বার্থের সংঘাত, ATK মোহনবাগান থেকে সরছেন Sourav Ganguly

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ইন্ডিয়ান সুপার লিগের (ISL) জন্মলগ্ন থেকে কলকাতা ফ্র্যাঞ্চাইজি আতলেতিকো দে কলকাতার (ATK) মুখ ছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)। আরপিজি গোষ্ঠীর (RPGS) কেনা এই দলের বিজ্ঞাপনী মুখ তো বটেই, তার সঙ্গে বোর্ডেরও গুরুত্বপূর্ণ পদে রয়েছেন সৌরভ। পরে যখন মোহনবাগান ক্লাবের অন্তর্ভুক্তি হয়, তার পরেও সৌরভ স্বমহিমায় ছিলেন। কিন্তু এ বার সেই ভূমিকায় ইতি টানছেন মহারাজ। শোনা যাচ্ছে স্বার্থের সংঘাতের কারণেই এমন সিদ্ধান্ত নিয়েছেন সৌরভ।

স্বার্থের সঙ্ঘাত কোথায়? সঙ্ঘাত ফুটবল এবং ক্রিকেটে। এটিকে মোহনবাগানের মালিক আরপিএসজি গোষ্ঠীর চেয়ারম্যান সঞ্জীব গোয়েঙ্কা সম্প্রতি আইপিএলে লখনউয়ের দল কিনেছেন। অন্য দিকে সৌরভ এখন ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি। তাই সৌরভের পক্ষে সঞ্জীবেরই কোনও দলের সঙ্গে যুক্ত থাকা মানে স্বার্থের সঙ্ঘাত তৈরি হওয়া।

অর্থাৎ, যিনি বিসিসিআই সভাপতি, তাঁর অধীনেই আইপিএলে খেলবে সঞ্জীবের ফ্র্যাঞ্চাইজি। আবার সঞ্জীবেরই মালিকানাধীন দলের বোর্ডে থাকবেন সৌরভ, তা হয় না। তেমন হলে তা স্বার্থের সঙ্ঘাতের সবচেয়ে বড় উদাহরণ হিসেবে প্রতিভাত হবে। তাই গোটা বিষয়ে ‘স্বচ্ছতা’ বজায় রাখতে সৌরভ এই পদক্ষেপ করতে চলেছেন বলে জানা গিয়েছে।

আইএসএল-এর শুরু থেকে কলকাতা দলের মুখ ছিলেন সৌরভ। খেলার সময় মাঠে উপস্থিত থাকা থেকে শুরু করে দলের হয়ে বিজ্ঞাপনী প্রচারেও দেখা গিয়েছে তাঁকে। তিনি দলের পদ ছেড়ে দেওয়ায় এটিকে মোহনবাগানের সমর্থকদের উপর তার কোনও প্রভাব পড়বে কি না সেটাই দেখার।

এটাও দেখার যে, সৌরভের অনুপস্থিতিতে ক্লাবের ‘ব্র্যান্ড ইকুইটি’ কোনও ভাবে ক্ষতিগ্রস্ত হয় কি না। সিরিয়াস ক্রিকেট খেলা শুরুর আগে ফুটবলেই বেশি উৎসাহিত ছিলেন সৌরভ। বার বার জানিয়েছেন, তাঁর প্রথম প্রেম ফুটবল। তাই আইএসএল-এ আরপিএসজি গোষ্ঠী দল কেনার পরে তার সঙ্গে যুক্ত হয়েছিলেন তিনি।

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest