Bill Clinton hospitalized with non covid related infection

হাসপাতালে ভরতি প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট Bill Clinton, কেমন আছেন তিনি?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

অসুস্থ হয়ে হাসপাতালে ভরতি হয়েছেন আমেরিকার (America) প্রাক্তন প্রেসিডেন্ট বিল ক্লিনটন (Bill Clinton)। ঠিক কী হয়েছে প্রবীণ রাজনীতিকের, তা এখনও জানা যায়নি। তবে ৭৫ বছরের বিলের যে করোনা হয়নি তা জানিয়ে দিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। এটুকু জানা গিয়েছে, তাঁর রক্তে সংক্রমণ ধরা পড়েছে। বৃহস্পতিবার রাতে তাঁর অসুস্থতার কথা জানিয়েছেন ক্লিন্টনের মুখপাত্র।

বিলের বয়স এখন ৭৫। অসুস্থতার কারণে গত মঙ্গলবারই দক্ষিণ ক্যালিফোর্নিয়ার ইরভাইন হাসপাতালে ভর্তি করানো হয় তাঁকে। বিলের মুখপাত্র অ্যাঞ্জেল ইউরেনা বৃহস্পতিবার টুইটারে প্রাক্তন প্রেসিডেন্টের অসুস্থতার খবর দিয়ে জানান, চিকিৎসকরা ২৪ ঘণ্টা তাঁর শারীরিক অবস্থার উপর নজর রাখছেন। তাঁকে এখন উচ্চমাত্রার অ্যান্টিবায়োটিক এবং তরল খাবার দেওয়া হচ্ছে।

বিলের দেখভাল করার জন্য নিউ ইয়র্কে একটি ব্যক্তিগত চিকিৎসক দল রয়েছে। ক্যালিফোর্নিয়ার হাসপাতালটি জানিয়েছে, তারা নিয়মিত সেই চিকিৎসকদের সঙ্গে যোগাযোগ রাখছে। গত দু’দিনের চিকিৎসায় বিলের শারীরিক অবস্থায় সামান্য উন্নতি হয়েছে বলেও জানিয়েছেন তাঁর মুখপাত্র অ্যাঞ্জেল। টুইটারে প্রাক্তন প্রেসিডেন্টের শারীরিক উন্নতির খবর দিয়ে তিনি লিখেছেন, ‘রক্তে শ্বেত রক্তকণিকার মাত্রা ধীরে ধীরে কমতে শুরু করেছে। তবে চিকিৎসায় সাড়া দিচ্ছেন।’

উল্লেখ্য, ২০০৪ সালে গুরুতর হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছিল ক্লিন্টনের। দ্রুত তাঁর বাইপাস সার্জারি করেন চিকিৎসকরা। সেই থেকেই তাঁর খাদ্যাভ্যাসে বড়সড় পরিবর্তন আসে। এর আগে চর্বিজাত খাবার খেতেই বেশি ভালবাসতেন তিনি। কিন্তু ডাক্তারদের পরামর্শে তারপর থেকে নিরামিষ খাবারই খাওয়া শুরু করেন ক্লিন্টন।

১৯৯৩ সালে প্রথমবার মার্কিন প্রেসিডেন্ট হন তিনি। ২০০১ সাল পর্যন্ত মার্কিন মুলুকের প্রশাসনের শীর্ষপদে ছিলেন ক্লিন্টন। আমেরিকার ৪২তম প্রেসিডেন্ট ছিলেন তিনি। সুদর্শন চেহারা, অসাধারণ বাগ্মীতা ও ক্যারিশমার জন্য অসম্ভব জনপ্রিয় ছিলেন ক্লিন্টন। যদিও মনিকা নিউয়েনস্কি-সহ একাধিক মহিলা তাঁর যৌন হেনস্তার অভিযোগ আনায় ভাবমূর্তি অনেকটাই ক্ষুণ্ণ হয় তাঁর।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest