Commonwealth Games 2022: Weightlifter Achinta Sheuli won gold medal in 73 kg event

CWG 2022: গভীর রাতে বাংলার অচিন্ত্য জিতলেন সোনা, ষষ্ঠ পদক ভারতের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কমনওয়েলথ গেমসে ভারতের ঝুলিতে এল তৃতীয় সোনা। বাংলার অচিন্ত্য শিউলির হাত ধরেই এবারের কমনওয়েলথ গেমসে ভারতের পদক সংখ্যা বেড়ে দাঁড়াল ৬। ২০ বছর বয়সি অচিন্ত্য শিউলি পুরুষদের ৭৩ কিলোগ্রাম ভারোত্তলন বিভাগে সোনার পদক জয় করলেন। অচিন্ত্য স্ন্যাচ বিভাগে ১৪৩ কেজি ওজন তুলেছেন। পাশাপাশি ক্লিন অ্যান্ড জার্ক বিভাগে তিনি ১৭০ কিলোগ্রাম ওজন তুলে দেশের হয়ে এক নয়া ইতিহাস কায়েম করলেন। মোট ৩১৩ কেজি ওজন তোলার সঙ্গেই তিনি সোনার পদকও জয় করলেন।

পদক জয়ের পর অচিন্ত্য বলেন, ‘‘আমার লড়াই ছিল নিজের সঙ্গে। সোনা জিততে আসিনি। নিজেকে টপকে যাওয়ার চেষ্টা করছিলাম। সেটা পারিনি বলে খারাপ লাগছে। এই পদক আমি আমার দাদা এবং কোচকে উৎসর্গ করছি। বাবা মারা যাওয়ার পর দাদা আমার জন্য সব কিছু করেছে। নিজে ভারোত্তোলন করত। আমাকে তৈরি করার জন্য ছেড়ে দিয়েছে।’’

হাওড়ার দেউলপুরে অচিন্ত্যর মাটির দেওয়ালের বাড়িতে টিনের ছাদ। মা জরির কাজ করে সংসার চালান কোনওক্রমে। সাপ্তাহিক রোজগার পাঁচশো টাকা। তা-ও নিয়মিত নয় সেই কাজ। দাদা অলক দমকল দফতরের অস্থায়ী কর্মী। কমনওয়েলথ চ্যাম্পিয়নশিপের দু’টি বিভাগে জোড়া সোনা, যুব এশিয়ান চ্যাম্পিনশিপে রুপো, বাংলার হয়ে জেতা তিনটি সোনা-সহ আটটি পদক ঝুলছে ঘরের কোণের পেরেকে। আলমারি নেই পদক সাজিয়ে রাখার। অভাবের সংসারে অচিন্ত্যর সম্বল শুধু জেদ।

বাংলার অচিন্ত্যর সোনা জয়ে শুভেচ্ছা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি এক টুইট বার্তায় লিখেছেন, ‘কমনওয়েলথ গেমসে বাংলার অচিন্ত্যর সোনা জেতা আমাদের সকলের জন্য এক গর্বের মুহূর্ত। তাঁকে আন্তরিক অভিনন্দন, তোমার সাফল্য অন্যদের অণুপ্রানিত করবে’।

অপরদিকে ভারতের মহিলা ক্রিকেট পাকিস্তানকে ৮ উইকেটে পরাজিত করেছে। সেই সঙ্গে পুরুষ হকি দল ঘানাকে ১১-০ গোলে পরাজিত করেছে পাশাপাশি ভারতীয় ব্যাডমিন্টন দল দক্ষিণ আফ্রিকাকে ৩-০ গোলে হারিয়ে গেমসের সেমিফাইনালে পৌঁছেছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest