CWG 2022: Pakistan's Arshad Nadeem wins javelin gold with 90-metre record throw as India finishes 5th and 6th

CWG 2022: নীরজের রেকর্ড ভেঙে ৯০ মিটারের গণ্ডি পার, জ্যাভিলিনে সোনা জয় পাকিস্তানের নাদিমের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

গত বছর ৭ অগস্ট অলিম্পিক্সে সোনা জিেতেছিলেন নীরজ চোপড়া। সোনা জয়ের বার্ষিকীতে বার্মিংহ্যামে তাক লাগালেন তাঁর বন্ধু আরশাদ নাদিম ( Arshad Nadeem)।  রবিবার এদিন ৯০.১৮ মিটার ছুঁড়ে জ্যাভলিনে সোনা জেতেন পাকিস্তানের এই প্রতিভাবান ক্রীড়াবিদ। এই প্রথম ভারতীয় উপমহাদেশের কেউ এত দূর অবধি জ্যাভলিন ছুঁড়ল।

নীরজের ব্যক্তিগত সেরা হল ৮৯.৯৪ মিটার। এখনও তিনি ৯০-এর গণ্ডি পেরোতে পারেননি। এর আগে নাদিমের সেরা থ্রো ছিল ৮৬.৩৮ মিটার। তাঁর টার্গেট ৯৫ মিটার অবধি যাওয়া। কমনওয়েলথ গেমসে প্রথমে ৮৮ মিটার জ্যাভলিন ছুঁড়ে প্রথম স্থানে চলে যান নাদিম। কিন্তু তারপর বিশ্বচ্যাম্পিয়ন অ্যান্ডারসন পিটার্স ৮৮.৬৪ মিটার ছুঁড়ে টেক্কা দিয়ে দেন। কিন্তু শেষ থ্রোয়ে গেমস রেকর্ড করে বাজিমাত করেন নাদিম।

আরও পড়ুন: CWG 2022: ভাংড়ার তাল, উদ্বোধনী মার্চ পাস্টে ভারতীয় দলকে নেতৃত্ব দিলেন সিন্ধু-মনপ্রীত

তবে স্বর্ণপদক জেয়র পরেই জানালেন বন্ধু তথা ভাই নীরজ চোপড়াকে তিনি খুব মিস করছেন। চোটের কারণে একেবারে শেষ মুহূর্তে কমনওয়েলথ গেমস থেকে নাম তুলে নেন নীরজ চোপড়া। সোনার ছেলের এহেন প্রস্থানে হতবাক হয়েছিলেন অনুরাগীরা। এদিন পদক জয়ের পর আরশাদ নাদিম বলেন, “নীরজ আমার ভাই। আমি তাকে এখানে মিস করছি। আল্লাহ যেন তাকে সুস্থ রাখেন এবং আমাকে শীঘ্রই তার সাথে প্রতিযোগিতা করার সুযোগ দেন।”

গুয়াহাটিতে অনুষ্ঠিত সাউথ এশিয়ান গেমসে অংশগ্রহণের সময়েই এই দুই ক্রীড়াবিদের মধ্যে সখ্যতা তৈরি হয়। চার বছর আগে এশিয়ান গেমসে স্বর্ণপদক জয় করেছিলেন নীরজ চোপড়া। আর আরশাদ নাদিম পেয়েছিলেন ব্রোঞ্জ। নিরাজ চোপড়ার অনুপস্থিতিতে ভারতের পদক জেতার আশা ছিল না বললেই চলে। ডি পি মানু ৮২.২৮ মিটার ছুঁড়ে শেষ করেন পঞ্চম স্থানে। রোহিত যাদব ৮২.২২ মিটার ছুঁড়ে শেষ করেন ষষ্ঠ স্থানে।

আরও পড়ুন: CWG 2022: সোনার দৌড় অব্যাহত ভারতীয়দের, বক্সিংয়ে এ বার স্বর্ণপদক নিখাতের

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest