Dale Steyn says goodbye to cricket

বিশ্বক্রিকেটে বজ্রাঘাত! ভারাক্রান্ত হৃদয়ে ক্রিকেটকে বিদায় জানালেন ডেল স্টেইন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

শেষমেশ কঠিন সিদ্ধান্তটা নিয়েই ফেললেন ডেল স্টেইন। চোটের জন্য আন্তার্জাতিক ক্রিকেটে নিয়মিত মাঠে নামা হতো না দক্ষিণ আফ্রিকার তারকা পেসারের। মঙ্গলবার সোশ্যাল মিডিয়ায় বিজ্ঞপ্তি জারি করে প্রোটিয়া তারকা জানিয়ে দেন, এবার তিনি অবসরের গ্রহে।

বছর দুয়েক আগে টেস্ট ক্রিকেট থেকে বিদায় নিয়েছিলেন, লিমিটেড ওভারের ক্রিকেটে আরও কিছুদিন খেলতে চান বলে। গত ১৬ বছর ধরে যে যাত্রা শুরু হয়েছিল, তা অবশেষে শেষ হল আজ। ক্রিকেটের সব ধরনের ফরম্যাট থেকে বিদায় ডেল স্টেইনের। দক্ষিণ আফ্রিকান পেসার নিজেই আজ সোশ্যাল মিডিয়ায় খবর দিলেন। গত বছর দেড়েক চোট সমস্যায় ভুগছিলেন। বলের গতি কমে গিয়েছিল অনেকটা। কিন্তু তিনি শেষ ১৫ বছরের অন্যতম সেরা ফাস্ট বোলার, তাতে সন্দেহ নেই।

উইকেট যাই হোক, ডেল স্টেইনের হাতে বল মানে ব্যাটসম্যানদের রক্তচাপ বেড়ে যাওয়া। টেস্টে ৪৩৯ উইকেট, একদিনের ক্রিকেটে ১৯৬ এবং টি টোয়েন্টিতে ৬৪ উইকেটের মালিক। তবে তাঁর উইকেট সংখ্যা দিয়ে ডেল স্টেইনকে বিচার করতে যাওয়া ঠিক নয়। ব্যাটসম্যানদের মানসিকভাবে ভয় ধরিয়ে দেওয়া, তীব্র সুইং এবং গতির মিশ্রণে ব্যাটিং টিমের মেরুদণ্ড ভেঙে দেওয়া, এমন ফাস্ট বোলার খুব বেশি আসেনি।

আরও পড়ুন: Tokyo Paralympics: ডিসকাস থ্রো’য়ে ব্রোঞ্জ জিতলেন ভারতের বিনোদ কুমার

টুইটারে বিজ্ঞপ্তি জারি করে স্টেইন জানান, ‘যে খেলাটাকে আমি সবথেকে ভালোবাসি, আজ আমি সরকারিভাবে তা থেকে অবসর নিচ্ছি। তিক্ত-মধুর স্মৃতি, তবে কৃতজ্ঞ। পরিবার থেকে সতীর্থ, সাংবাদিক থেকে অনুরাগী, সকলকে ধন্যাবাদ। একসাথে যাত্রাটা অসাধারণ ছিল।’

স্টেইন সব মিলিয়ে ১৪১টি ফার্স্ট ক্লাস ম্যাচে ৬১৮টি উইকেট নিয়েছেন। ১৮০টি লিস্ট-এ ম্যাচে তাঁর উইকেট সংখ্যা ২৮৪। ২২৮টি টি-২০ ম্যাচে তিনি ২৬৩টি উইকেট সংগ্রহ করেছেন। আইপিএলে ডেকান চার্জার্স, গুজরাত লায়ন্স, সাইনাইজার্স হায়দরাবাদ ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে মাঠে নেমেছেন তিনি।

আইপিএল ছাড়াও পাকিস্তান সুপার লিগ, ক্যারিবিয়ান প্রিমিয়র লিগ, লঙ্কা প্রিমিয়র লিগ, বিগ ব্যাশ লিগ ও কাউন্টি ক্রিকেটেও প্রচুর ম্যাচ খেলেছেন স্টেইন।

আরও পড়ুন: প্যারালিম্পিক্সে হাই জাম্পে জোড়া পদক লাভ ভারতের,রুপো মারিয়াপ্পনের,শরদের ব্রোঞ্জ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest