লেনিনের মতো ‘সংরক্ষিত’ রাখতে হবে মারাদোনার দেহ, জানিয়ে দিল আর্জেন্টিনার আদালত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

‘সংরক্ষিত’ রাখতে হবে ফুটবলের রাজপুত্র দিয়েগো মারাদোনার (Diego Maradona) মরদেহ। এবার এমনই নির্দেশ দিল আর্জেন্টিনার (Argentina) একটি আদালত।

গত মাসে গোটা বিশ্বকে কাঁদিয়ে ৬০ বছর বয়সেই বিদায় নেন বাঁ-পায়ের ম্যাজিশিয়ান। তারপর থেকেই তাঁর সম্পত্তির ভাগাভাগি নিয়ে শুরু হয় জলঘোলা। এরই মধ্যে এক যুবতী মারাদোনাকে নিজের বাবা বলে দাবি করে বসেন। ফলে সম্পত্তির ভাগ নিয়ে পরিস্থিতি আরও জটিল হয়। সেই পরিপ্রেক্ষিতেই আর্জেন্টিনার আদালত জানায়, বাবা-মেয়ের সম্পর্ক প্রমাণের জন্য প্রয়াত মারাদোনার DNA নমুনা জমা দিতে হবে। আর সেই কারণেই তাঁর মরদেহ সংরক্ষিত রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

এক স্ত্রীয়ের থেকে দুই কন্যা সন্তানের বাবা হয়েছিলেন মারাদোনা। কিন্তু তাঁর সঙ্গে বিবাহবিচ্ছেদের পর জানা যায়, কন্ট্রোভার্সি কিংয়ের আরও ছ’টি ছেলে-মেয়ে রয়েছে। কিন্তু কিংবদন্তির প্রয়াণের পর তাঁকে বাবা বলে দাবি করেন বছর পঁচিশের মগালি গিল। যাঁর বিষয়ে এর আগে শোনা যায়নি কখনও। তাঁর দাবি, বছর দুয়েক আগে তাঁর মা তাঁকে জানান, মারাদোনা তাঁর বাবা হলেও হতে পারেন। মারাদোনা সত্যিই তাঁর বাবা কি না, এরপরই তা জানতে আগ্রহী হয়ে ওঠেন গিল। সোশ্যাল মিডিয়ায় ভিডিও পোস্ট করেও সে আবেদন জানিয়েছিলেন তিনি।

আরও পড়ুন: বাবা হলেন কেন উইলিয়ামসন, অভিনন্দন জানাল ICC

উল্লেখ্য, গত ২৫ নভেম্বর মারাদোনার প্রয়াণের পর তাঁকে বুয়েন্স আইরেসের একটি সমাধিস্থলে সমাধিস্ত করা হয়। কিন্তু ৩০ নভেম্বর আদালত জানিয়ে দেয়, প্রয়োজনীয় ফরেনসিক টেস্ট না হওয়া পর্যন্ত তাঁকে সমাধিস্ত করা যাবে না। তবে কি কবর থেকে বের করা হবে মৃতদেহ?

অন্যদিকে, সামনে এল দিয়েগো মারাদোনার চিঠি। ১৩ অক্টোবর নিজের শেষ ইচ্ছা প্রকাশ করে সই করে গিয়েছিলেন তিনি। বিশ্ববিখ্যাত নেতা আর্জেন্টিনার ভ্লাদিমির লেনিনের মতোই তাঁর দেহ সংরক্ষণের ইচ্ছা প্রকাশ করেছেন তিনি।

১৯২৪ সালে মারা গিয়েছিলেন লেনিন। মস্কোর রেড স্কোয়ারে তাঁর দেহ সংরক্ষণ করা রয়েছে। মারাদোনার ইচ্ছা তাঁর দেহও সংরক্ষণ করা হোক, সঙ্গে তাঁর ট্রফি। মারাদোনা লেখেন, ‘গভীর ভাবে চিন্তা করার পর, আমার ইচ্ছা যে আমার দেহ সংরক্ষণ করা হোক। সেখানেই রাখা থাক আমার সব ট্রফি, ব্যক্তিগত জিনিস। মানুষ এসে তাঁদের ভালবাসা জানিয়ে যাক সেখানেই।’

মারাদোনার আইনজীবী মারিয়ো বাউড্রি জানিয়েছেন, বেলা ভিস্টার কবর থেকে মারাদোনার দেহ তুলে আনার ভাবনার কথা। তিনি বলেন, “এমন কোথাও সমাধি করা হোক যেখানে সব ভক্তরা আসতে পারবেন। এই ভাবনা মারাদোনা তাঁর ভাইদের সঙ্গেও আলোচনা করেন।”

আরও পড়ুন: Serie A: জোড়া গোল, ৬৯ বছর আগের নজির ছুঁলেন রোনাল্ডো

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest