Diego Maradona’s famous hand of god ball sold off in auction

Diego Maradona: বিক্রি হল সেই ঐতিহাসিক ‘হ্যান্ড অফ গড’ বল, জানেন কত দামে?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিক্রি হয়ে গেল ‘হ্যান্ড অফ গড’-এর সেই বল। ১৯৮৬ বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে দিয়েগো মারাদোনা যে বল দিয়ে প্রথম গোল করেছিলেন, সেটি নিলামে বহু মূল্যে বিক্রি হয়েছে। ইংল্যান্ডে এই বলটি নিলাম করা হয়েছে। তবে সূত্রের দাবি, প্রত্যাশামাফিক দাম ওঠেনি।

যে সংস্থা নিলাম করেছে তাদের তরফে জানানো হয়েছে, নিলামে ওই বল ২০ লক্ষ পাউন্ডে (ভারতীয় মুদ্রায় প্রায় সাড়ে ১৯ কোটি) বিক্রি হয়েছে। মনে করা হয়েছিল ৩০ লক্ষ পাউন্ড দাম পাওয়া যাবে বলটির। ‘অ্যাজটেকা’ নামে ওই বলটি এত দিন ছিল তিউনিশিয়ার রেফারি আলি বিন নাসেরের কাছে, যিনি ওই ম্যাচ পরিচালনার দায়িত্বে ছিলেন। সম্প্রতি তিনি বলটি নিলাম করার সিদ্ধান্ত নেন। তবে নিলামে কে বলটি কিনেছেন, তাঁর নাম জানানো হয়নি।

আরও পড়ুন: Virat Kohli: আরও ধনী বিরাট! ব্যাঙ্কে ঢুকতে পারে কোটি কোটি টাকা

প্রসঙ্গত, চলতি বছরের মে মাসেই নিলামে বিক্রি হয়েছিল হ্যান্ড অফ গড ম্যাচে ব্যবহৃত মারাদোনার জার্সি। কাতার বিশ্বকাপেও দর্শকরা সেই জার্সি দেখতে পাবেন। কাতারের ৩-২-১ স্পোর্টস মিউজিয়ামে এই বিখ্যাত জার্সি রাখা থাকবে। ফলে কাতারে বিশ্বকাপ দেখতে যাওয়া ফুটবল অনুরাগীদের অন্যতম আকর্ষণের কেন্দ্রবিন্দুতে যে পরিণত হবে আর্জেন্টাইন কিংবদন্তির এই ‘হ্যান্ড অফ গড’ জার্সি, তা বলাই বাহুল্য।

উল্লেখ্য, ’৮৬ বিশ্বকাপ সেমিফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে জোড়া গোল করেছিলেন মারাদোনা। সেই গোল দু’টি নিয়ে আজও চর্চা অব্যাহত। গোল দু’টির প্রথমটি ছিল ‘হ্যান্ড অফ গড’। যেখানে রেফারির চোখ এড়িয়ে হাত দিয়ে গোল করেন মারাদোনা। যা নিয়ে পরবর্তী সময়ে আর্জেন্টাইন তারকার খোদ স্বীকারোক্তি ছিল, ‘‘গোলটা কিছুটা মাথা দিয়ে, কিছুটা ঈশ্বরের হাত দিয়ে।’’ পরে তা নিয়ে বিতর্কের ঝড়ও ওঠে। ঘটনা যাই হোক না কেন, ফুটবলপ্রেমীদের মনে এই ঘটনার আবেদন আজও অমলিন।

আরও পড়ুন: Sourav Ganguly: লন্ডনে সৌরভ-ডোনা, হঠাৎ রাস্তায় দেখা তৃণমূল বিধায়কের সঙ্গে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest