Dipa Karmakar gets 21-month doping ban

Dipa Karmakar: নিষিদ্ধ ড্রাগ নেওয়ার দায়, ২১ মাসের জন্য নির্বাসিত ভারতীয় জিমন্যাস্ট দীপা কর্মকার,

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ডোপ পরীক্ষায় ব্যর্থ হওয়ায় কড়া শাস্তি পেতে হল দীপা কর্মকারকে। ২১ মাস নির্বাসিত করা হয়েছে বাঙালি জিমন্যাস্টকে। তাঁকে এই শাস্তি দিয়েছে ইন্টারন্যাশনাল টেস্টিং এজেন্সি (আইটিএ)।

দীপা কর্মকার ছিলেন প্রথম ভারতীয় জিমন্যাস্ট, যিনি ২০১৬ সালে রিও অলিম্পিক্সে চতুর্থ স্থান অর্জন করেছিলেন। এর পর থেকে বেশ কয়েকটি চোটের কারণে তাঁর ক্যারিয়ার গ্রাফটা নিম্নমুখী হয়ে যায়। গত বছর মার্চ মাসে হঠাৎ করেই তাঁর নির্বাসনের খবর সামনে আসে। সেই সময়ে কারণ জানা যায়নি। দীপার সঙ্গে নির্বাসিত করা হয়েছিল আরও ১২ অ্যাথলিটকে। কিন্তু ঠিক কী কারণে শাস্তি পেয়েছেন দীপা, তা স্পষ্ট করে জানা যায়নি। এমন কী এই নিয়ে ধোঁয়াশায় ছিলেন খোদ দীপা এবং তাঁর কোচ বিশ্বেশ্বর নন্দীও। কিন্তু নির্বাসনের কারণেই তাঁকে আর প্রতিযোগিতার মঞ্চে দেখা যায়নি। এ বার সেই কারণই স্পষ্ট হল।

আরও পড়ুন: Womens IPL: টাকার ছড়াছড়ি! ৯৫১ কোটিতে বিক্রি হল মেয়েদের আইপিএলের মিডিয়া সম্প্রচার স্বত্ব

জানা গিয়েছে, দীপা কর্মকার নিষিদ্ধ হিগেনামাইন ব্যবহার করেছিলেন (ওয়ার্ল্ড অ্যান্টি-ডোপিং এজেন্সি নিষিদ্ধ তালিকা অনুসারে S3. বিটা-2 অ্যাগোনিস্ট)। এবং তাঁর রিপোর্ট তাঁর পজিটিভ এসেছিল। ২০২১ সালের ১১ অক্টোবর থেকে দীপার যাবতীয় ফলাফলকেই বাতিল করে দেওয়া হয়েছে।

দীপা গ্লাসগোতে ২০১৪ কমনওয়েলথ গেমসে ব্রোঞ্জ জিতেছিলেন। গেমসের ইতিহাসে প্রথম ভারতীয় মহিলা জিমন্যাস্ট হিসেবে পদক পেয়েছিলেন তিনি। তিনি এশিয়ান জিমন্যাস্টিক্স চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পেয়েছিলেন। এবং ২০১৫ ওয়ার্ল্ড আর্টিস্টিক জিমন্যাস্টিক্স চ্যাম্পিয়নশিপে পঞ্চম স্থান অর্জন করেছিলেন। আপাতত ২০২৩-এর ১০ জুলাই পর্যন্ত এই নিষেধাজ্ঞা জারি থাকবে।

আরও পড়ুন: Australian Open 2023: ফের মেলবোর্নের রাজা জোকার, ২২টি গ্র্যান্ডস্লাম জিতে ছুঁলেন নাদালকে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest