সুইডেনকে হারিয়ে ইউরোর কোয়ার্টারে ইউক্রেন, গ্লাসগোয় বাঁধনহারা উৎসব

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এই ইউরো অঘটনের টুর্নামেন্ট। ইতিমধ্যে পর্তুগাল, ক্রোয়েশিয়া এবং ফ্রান্স এই টুর্নামেন্ট থেকে ছিটকে গেছে। অনেকেই বলছেন, এই ইউরো কাপে যদি নতুন কোনও দল চ্যাম্পিয়ন হয়, তাহলে অবাক হওয়ার কিছু থাকবে না। ২০০৪ সালে নতুন কোনও দল পেয়েছিল ইউরো। গ্রিস সেবার চ্যাম্পিয়ন হয়েছিল। এবারও কী তেমনই কোনও ফলাফল অপেক্ষা করছে? হ্যা সত্যিই তাই। ১২১ মিনিটে ডভবেকের জয়সূচক গোলে উচ্ছাসে ভেসে গেল ইউক্রেন। ফাইনাল স্কোর সুইডেন – ১ এবং ইউক্রেন – ২।

আরও পড়ুন : ভয় পাবেন না , যৌনতা নিয়ে লজ্জা কাটিয়ে উঠুন এই ৫ উপায়ে…

প্রথমার্ধেই দারুণ জমে উঠেছিল সুইডেন বনাম ইউক্রেন ম্যাচ। দুটো দলই একটি করে গোল দেয়। হাফটাইমের বাঁশি বেজে ওঠার মাত্র মিনিটখানেক আগে ফোর্সবার্গের গোলে সমতা ফেরায় সুইডেন। তবে বলতে অসুবিধে নেই, এই ম্যাচের শুরুটা যথেষ্ট ধীর গতিতেই হয়েছিল। তবে ২৭ মিনিটের মাথায় ইউক্রেন এক গোলে এগিয়ে যেতেই ম্যাচের গতি বেড়ে যায়। সৌজন্যে অবশ্যই ইউক্রেনের ফুটবলার জিনচেঙ্কো। এরপর কিছুটা স্বস্তিতেই ইউক্রেন এই ম্যাচটাকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে থাকে। আশা করেছিল যে প্রথমার্ধে তারা হয়ত এই লিড ধরে রাখতে পারবে। তবে ফোর্সবার্গের দূরপাল্লার শট ইউক্রেনের সব হিসেব ওলটপালট করে দেয় এবং ম্যাচে সমতা ফিরে আসে।

এবার প্রশ্ন, দ্বিতীয়ার্ধে কোনদিকে ঘুরবে ম্যাচ? প্রথমার্ধের গতিপ্রকৃতি দেখার পর মনে হয়েছে, দুটো দলের কাছেই বেশ কয়েকটা সুযোগ এসেছিল। অন্যদিকে, এই দুই দলের রক্ষণই যথেষ্ট ভালো। শেষপর্যন্ত যেই জিতুক না কেন, আগামী শনিবার কোয়ার্টার ফাইনালে তাদের ইংল্যান্ডের বিরুদ্ধে খেলতে হবে।

দ্বিতীয়ার্ধে খারাপ লাগছে ফোসবার্গের জন্য। পর পর দু’বার তাঁর দুটো দারুণ শট গোলপোস্টে লেগে ফিরে আসে। প্রথমে ৫৬ মিনিটে এবং তারপর ৬৯ মিনিটে যেভাবে তাঁর শটটা গোলপোস্টে লেগে ফিরে এল, সেখানে আলাদা করে কীই বা আর বলার থাকতে পারে। দূর্ভাগ্য ছাড়া আর কিছুই বলা যায় না। মঙ্গলবার রাতে জানলার বাইরে যেখানে অঝোরধারায় বৃষ্টি নেমেছিল, ঠিক সেখানেই ইউরোর মাঠে আগুন ঝরাচ্ছিলেন এমিল ফোর্সবার্গ। আর একটা গোলের জন্য দুটো দলের সমর্থকেরাই অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন। তবে রেগুলেশন টাইমে আর কোনও গোল আসেনি।

ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। ৯৮ মিনিটে বড় ধাক্কা খেল সুইডেন। ট্যাকল করতে গিয়ে সরাসরি লাল কার্ড দেখলেন মার্কাস ড্যানিয়েলসন। বাকি সময়টা সুইডেনকে ১০ জন খেলোয়াড় নিয়েই খেলতে হয়। অতিরিক্ত সময়ের প্রথমার্ধের একেবারে অন্তিমবেলায় ফোর্সবার্গ একটা সুযোগ পেলেও নির্দিষ্ট লক্ষ্যে তিনি বল রাখতে পারেননি। এই নিয়ে পঞ্চমবার এই দুটো দল একে অপরের মুখোমুখি খেলতে নেমেছিল। তারমধ্যে ইউক্রেন জিতেছে দু’বার আর সুইডেন একবার।

অতিরিক্ত সময়ের দ্বিতীয়ার্ধের খেলা শুরু হয়। ১১৬ মিনিটে বাঁ পায়ের আউট স্টেপ দিয়ে গোল করার চেষ্টা করেন ম্যালিনস্কি। কিন্তু, বল গোল পোস্টের অনেকটা ওপর দিয়ে বেরিয়ে যায়। ১২০ মিনিটেও কোনও দল গোল করতে পারেনি। অবশেষে জয়সূচক গোল করেন আর্তেন ডভবেক। জিনসেঙ্কোর রিলিজ় থেকে অসাধারণ একটা হেড দিলেন। এই গোল চিরকাল মনে রাখবেন তিনি।

আরও পড়ুন : স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া ক্লার্ক নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র প্রকাশ করেছে,ডাউনলোড করুন এই লিঙ্ক থেকে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest