Every year on 7th August ‘Javelin Throw Day’ in honor of Neeraj Chopra

নীরজ চোপড়ার সম্মানে প্রতি বছর ৭ অগস্ট ‘Javelin Throw Day’

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দেশে ফিরে নায়কের সম্মান পাচ্ছেন টোকিও অলিম্পিকে (Tokyo Olympics) সোনাজয়ী নীরজ চোপড়া। তাঁর এই জয়কে স্মরণীয় করে রাখতে অনন্য সম্মান প্রদান করল Athletics Federation of India। মঙ্গলবার সংস্থার পক্ষ থেকে জানিয়ে দেওয়া হল, প্রতিবছর ৭ আগস্ট দিনটিকে ‘Javelin Throw Day’ হিসেবে পালন করা হবে। শুধু তাই নয়, প্রতিবছর ওই দিনটিতে জ্যাভলিন থ্রোয়ের প্রতিযোগিতাও আয়োজিত হবে।

গত ৭ আগস্ট টোকিও অলিম্পিকে সোনা জিতে ইতিহাস গড়েছেন নীরজ চোপড়া। অভিনব বিন্দ্রা সোনা জেতার ১৩ বছর পর অলিম্পিকের ব্যক্তিগত ইভেন্টে সোনা জিতলেন কোনও ভারতীয় ক্রীড়াবিদ। আর তারপরই গোটা দেশ আনন্দে উদ্বেল। তাঁর বাড়ি থেকে শুরু করে আত্মীয়-পরিজন, পাড়া-প্রতিবেশীরা তো বটেই, গোটা দেশ নীরজের জয়ে উৎসবে মেতেছে। কেউ আর্থিক পুরস্কার ঘোষণা করেছেন তো কেউ তাঁকে বিশেষ গাড়ি উপহার দেওয়ার কথা জানিয়েছেন।

আরও পড়ুন: ২০২৮ অলিম্পিক্সে ক্রিকেট থাকার জোর সম্ভাবনা, উদ্যোগী ভারতীয় বোর্ড

অলিম্পিক্সে পদকজয়ীদের সম্মান জানাতে মঙ্গলবার একটি অনুষ্ঠানের আয়োজন করেছিল এএফআই। সেখানে নীরজকে পাশে বসিয়ে ললিত ভানোট বলেন, “৭ অগস্ট দিনটা ভারতের ক্রীড়া ইতিহাসে সোনার অক্ষরে লেখা থাকবে। কারণ সেই দিন আমাদের সবার প্রিয় নীরজ ইতিহাস গড়েছিল। তাই ওর সম্মানে ভারতীয় অ্যাথলেটিক্স ফেডারেশনের প্ল্যানিং কমিটি এই বিশেষ দিনকে স্মরণীয় করে রাখতে উদ্যোগী হল। এ বার থেকে প্রতি বছর ৭ অগস্ট ‘জ্যাভলিন থ্রো দিবস’ হিসেবে পালন করব। পাশাপাশি এই দিনে জ্যাভলিন প্রতিযোগিতার আয়োজনও করা হবে।”

এর মধ্যেই অবশ্য নীরজকে নিয়ে পুরনো এক কথা ফাঁস করলেন চিকিৎসক দীনেশ পারদিওয়ালা। ২০১৯-এ কনুইয়ে গুরুতর চোট পেয়েছিলেন নীরজ। পরবর্তীতে কোকিলাবেন ধীরুভাই আম্বানি হাসপাতালে তাঁর অস্ত্রোপচার করেছিলেন দীনেশ। সেদিন তাঁকে নীরজ কথা দিয়েছিলেন, অলিম্পিক থেকে সোনা নিয়ে আসবেন তিনি। এতদিন পর ভারতের ‘সোনার ছেলে’র ব্যাপারে সেই কথাই জানালেন তিনি।

আরও পড়ুন: আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে কিউয়ি তারকা Chris Cairns, রয়েছেন লাইফ সাপোর্টে

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest