Site icon The News Nest

চেলসিকে হারিয়ে মাঠে ফিলিস্তিনের পতাকা ওড়ালেন ‘বাংলাদেশের’ হামজা

HAMJA

করোনা ভাইরাসকে বুড়ো আঙুল দেখিয়ে এফএ কাপের ফাইনালে ফিরেছে দর্শক। শনিবার রাতে
লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে গ্যালারিপূর্ণ কয়েক হাজার দর্শকের সামনে ফাইনালে ইসরাইলের চেলসিকে হারাল ইংলিশ ক্লাব লেস্টার সিটি।

প্রথমবারের মতো এফএ কাপের মুকুট পরল ব্রেন্ডেন রজার্সের দল। আর এই মহারণের সাক্ষী হয়েছেন বাংলাদেশী বংশোদ্ভূত খেলোয়াড় হামজা চৌধুরী। প্রথম বাংলাদেশি ফুটবলার হিসেবে এফএ কাপ জয়ের নজির গড়লেন তিনি।  শুধু নিজেই সাক্ষী হননি, সুযোগ পেয়ে ইতিহাসই রচনা করে বসলেন। রেফারির শেষ বাঁশিতে শিরোপা নিশ্চিতের পর ব্যতিক্রমী এক উদযাপন করলেন হামজা। যা লেস্টার সিটির মুকুটের পালকে আলোর বিচ্ছুরণ ঘটালো।

শিরোপাজয়ের পর সতীর্থ ওয়েসলি ফোফানাকে সঙ্গে নিয়ে গ্যালারির দর্শক ও বিশ্ববাসীর সামনে তুলে ধরলেন নির্যাতিত ফিলিস্তিনের পতাকা। দেশটিতে চলমান ইজরাইলি হামলার বিরুদ্ধে প্রতিবাদ জানালেন এভাবেই। এমন শিরোপা জয়ের পর সাধারণত খেলোয়াড়রা নিজ ক্লাব বা দেশের পতাকা গায়ে জড়ান, মাথায় বাঁধেন, চুমু খান। কিন্তু লেস্টার সিটির দুই মুসলিম খেলোয়াড় হাতে তুলে নিলেন নিরপরাধ ফিলিস্তিনিদের পতাকা।

আরও পড়ুন: IPL 2021: করোনায় আক্রান্ত কেকেআরের দুই ক্রিকেটার, স্থগিত আরসিবি ম্যাচ

সামাজিক যোগাযোগমাধ্যমের কল্যাণে সেই ছবি আর ভিডিও ক্লিপ ভাইরাল হতে সময় লাগেনি। হামজার সে ছবি এক চোখ, দুই চোখ হতে হতে পৌঁছেছে বিশ্বখ্যাত ইংলিশ রক ব্যান্ড ‘পিঙ্ক ফ্লয়েড’-এর কিংবদন্তি গিটারিস্ট ও ভোকালিস্ট রজার ওয়াটার্সের চোখে। হামজার ছবি পোস্ট করে ভূয়সী প্রশংসা করেছেন তিনি।

হামজার ছবি পোস্ট করা একজনের টুইট রি-টুইট করে ওয়াটার্স লিখেছেন, ‘হামজা চৌধুরী, আমার নায়ক তুমি। এগিয়ে যাও ফক্সেস (লেস্টারের ডাকনাম)! আগামী শনিবার ফিলিস্তিনিদের প্রতি সমর্থন জানিয়ে হাঁটু গেড়ে বোসো। রজারের পক্ষ থেকে ভালোবাসা।’

সামাজিক যোগাযোগমাধ্যমে বাংলাদেশিদের উল্লাসও ছিল চোখে পড়ার মতো। জাতীয় ক্রিকেট দলের প্রাক্তন তারকা শাহরিয়ার নাফীসই যেমন হামজার কৃতিত্বে গর্বিত হয়ে লিখেছেন, ‘হামজা চৌধুরীকে অভিনন্দন। প্রথম বাংলাদেশি হিসেবে এফএ কাপ জেতার জন্য। লেস্টার সিটিকেও অভিনন্দন। বাংলাদেশের জন্য গর্বের একমুহূর্ত। অন্তত আমি গর্বিত।’

হামজার জন্ম ইংল্যান্ডে। তবে বাঙালি পরিবারে জন্ম হওয়ার সুবাদে বাংলার আলো-বাতাস তাঁর চেনাই বলা চলে। মা রাফিয়া বাংলাদেশি। বাংলাদেশে হবিগঞ্জের বাহুবল থানার স্নানঘাট গ্রামে তাঁর নানা বাড়ি। ছয় মাস বয়স থেকে পরিবারের সঙ্গে বাংলাদেশে যাতায়াত শুরু। বাংলাদেশে এসেছেন প্রায় ২০ বার। সর্বশেষ এসেছিলেন প্রায় ছয় বছর আগে। এর আগে ইংল্যান্ডের জার্সিতে খেলেছেন অনূর্ধ্ব– ২১ ইউরো চ্যাম্পিয়নশিপে।

আরও পড়ুন: ম্যান সিটির ফেরান তোরেস ভাঙলেন মেসির রেকর্ড

 

Exit mobile version