FIFA WC 2022: How much prize money Argentina and France get from this world cup

FIFA WC 2022: বিশ্বকাপ জিতে মেসিরা পেলেন প্রায় ৩৫০ কোটি টাকা! এমবাপেরা কত পেলেন?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

শেষ হয়েছে কাতার বিশ্বকাপ(FIFA WC 2022)। অন্যতম চর্চিত এই বিশ্বকাপে চ্যাম্পিয়ন হল আর্জেন্তিনা। ২০১৮ সালের চ্যাম্পিয়ন ফ্রান্সকে গোলে হারিয়ে ৩৬ বছরের ট্রফি খরা কাটাল আর্জেন্তিনা। এই বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়ে আর্জেন্তিনার জার্সিতে ঢুকল তিনটে স্টার। এই বিশ্বকাপ জয়ের ফলে ইতিহাস তৈরির পাশাপাশি বিপুল লক্ষ্মীলাভ হল আর্জেন্তিনার। শুধু আর্জেন্তিনা নয়, সবকটি দলই বিপুল পরিমাণ আয় করল বিশ্বকাপ থেকে।

রিপোর্ট অনুযায়ী, ২০২২ ফিফা বিশ্বকাপে চ্যাম্পিয়নরা ৪২ মিলিয়ন ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ৩৫ হাজার কোটির কাছাকাছি পুরস্কারমূল্য পাবে এবং রানার্সরা পাবে ৩০ মিলিয়ন ডলারের কাছাকাছি। ভারতীয় মুদ্রায় ওই ২৪৫ কোটির কাছাকাছি। অর্থাৎ ফাইনালিস্টরা মোটামুটি মোট ৭২ মিলিয়নের কাছাকাছি পুরস্কারমূল্য পাবে। আর তৃতীয় স্থানে থাকা দল ২৭ মিলিয়ন ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ২২০ কোটি টাকা) এবং চতুর্থ স্থানে থাকা দলটি ২৫ মিলিয়ন ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ২০৪ কোটি টাকা) পাবে।

আরও পড়ুন: Argentina vs France: হারের পর বিক্ষোভ ফ্রান্স জুড়ে, সামলাতে পুলিশের লাঠি, কাঁদানে গ্যাস

ব্রাজিল, নেদারল্যান্ডস, পর্তুগাল, ইংল্যান্ড কোয়ার্টার ফাইনালে উঠেছিল। তারা প্রত্যেকে ১৭ মিলিয়ন ডলার করে আয় করবে। প্রি-কোয়ার্টার ফাইনাল রাউন্ডে পৌঁছানোর জন্য মার্কিন যুক্তরাষ্ট্র, সেনেগল, অস্ট্রেলিয়া, পোল্যান্ড, স্পেন, জাপান, সুইৎজারল্যান্ড, দক্ষিণ কোরিয়াকে ১৩ মিলিয়ন ডলার করে পাবে। এ ছাড়াও যে সমস্ত দল গ্রুপ পর্বে খেলেছে, সেই দলগুলো, যেমন- কাতার, ইকুয়েডর, ওয়েলস, ইরান, মেক্সিকো, সৌদি আরব, ডেনমার্ক, তিউনিসিয়া, কানাডা, বেলজিয়াম, জার্মানি, কোস্টারিকা, সার্বিয়া, ক্যামেরুন, ঘানা, উরুগুয়ে প্রত্যেককে ৯ মিলিয়ন ডলার করে পুরস্কৃত করা হবে।

২০১৮ সালে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স পেয়েছিল ৩ কোটি ৮০ লক্ষ ডলার। রানার্স আপ ক্রোয়েশিয়ার ঘরে ঢোকে ২ কোটি ৮০ লক্ষ ডলার। ২০০৬ বিশ্বকাপের আগে ট্রফিজয়ী দল কখনওই ১ কোটি ডলারের বেশি পায়নি। প্রায় প্রতি বছরই ফিফা পুরস্কারমূল্য বাড়িয়েছে। ১৯৮২ সালে যেখানে ফিফার মোট পুরস্কারমূল্য ছিল ২.২ মিলিয়ন ডলার বা ১৭.৯৭ কোটি টাকা, তাই ৩০ বছরে বেড়ে গিয়েছে কয়েকশো গুণ।

আরও পড়ুন: FIFA Word Cup Final 2022: সেরা প্লেয়ার মেসি, গোল্ডেন বুট এমবাপের, একনজরে পুরস্কারের তালিকা

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest