FIFA World Cup 2022: France beat England to reach semifinal

FIFA World Cup 2022: ইংল্যান্ডের হাতে হ্যারিকেন ধরাল ফ্রান্স! পেনাল্টি ফস্কানোই হল কাল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিশ্বকাপের সেমিফাইনালে উঠে গেল ফ্রান্স (FIFA World Cup 2022)। শনিবার কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে দিল তারা। ফ্রান্সের হয়ে গোল দু’টি করেছেন অরেলিয়েঁ চুয়ামেনি এবং অলিভিয়ের জিহু। ইংল্যান্ডের হয়ে একটি গোল পেনাল্টি থেকে হ্যারি কেনের। তবে দ্বিতীয়ার্ধে পেনাল্টি থেকে আরও একটি গোলের সুযোগ নষ্ট করে খলনায়ক হয়ে গেলেন তিনি। সেমিফাইনালে ফ্রান্সের সামনে মরক্কো। আগামী বুধবার খেলা দুই দলের।

চোটের জন্য বিশ্বকাপ থেকে বাদ পড়েছে বেঞ্জেমা, পোগবা, কান্তেরা। এসব আলোচনাকে অতীত করে অশ্বমেঘের ঘোড়ার মতো ছুটেছেন দিদিয়ের দেশঁর ছেলেরা। কী নেই, কাকে পাওয়া যাচ্ছে না, এসব হিসেব না করে প্রতিবার নিজেদের ভুল-ত্রুটি শুধরে নিয়ে মাঠে নেমেছেন এমবাপেরা। আর প্রতিবার আরও আরও শক্তিশালী ফরাসি বাহিনীর লড়াইয়ের সাক্ষী থেকেছে বিশ্ব। এদিনও সেই একই মেজাজে হ্যারি কেনদের (Harry Kane) বিরুদ্ধে ধরা দিল তারা। খেলার ১৮ মিনিটেই ব্রিটিশ ডিফেন্স চিড়ে গোলমুখ খুলতে সফল হন চমেনি। প্রতি আক্রমণ থেকে এমবাপে বল এগিয়ে দেন গ্রিজম্যানের দিকে। তাঁর বাড়ানো বল থেকেই দুর্দান্ত লং শটে বল জালে জড়ান চমেনি।

আরও পড়ুন: Brazil: এক রাতে ১৮ যৌনকর্মীর সঙ্গ, খরচ ১৩ লাখ! ২৪ দিনে বিয়ে ভাঙল ব্রাজিলের তারকার

গোল হজমের পরও একাধিকবার ফরাসি ডেরায় আক্রমণ করেন ইংলিশ স্ট্রাইকাররা। দেশের হয়ে সর্বোচ্চ ম্যাচ খেলা অভিজ্ঞ লরিসের (১৪৩) হাতে বাধা পায় কেনের নিশ্চিত শট। তবে খেলার ২৬ মিনিটে কেনকে ফাউল করা হলেও VAR কেন পেনাল্টি দিল না, তা নিয়েও উঠছে প্রশ্ন।

দ্বিতীয়ার্ধে আবার পেনাল্টির দৌলতে ঘুরে যায় খেলার মোড়। ৫২ মিনিটে সাকাকে বক্সের ভিতর ফাউল করেন ফরাসি ফুটবলার। পেনাল্টি থেকে গোল করে দলকে সমতায় ফেরান অধিনায়ক হ্যারি কেন। তবে জিরুর গোলে ফের পিছিয়ে পড়া ইংল্যান্ড ৮৩ মিনিটে আরও একটি পেনাল্টি উপহার পায় খেলায় সমতা ফেরাতে। কিন্তু তেকাঠির উপর দিয়ে শট মাঠের বাইরে পাঠিয়ে সেই সুবর্ণ সুযোগ হাতছাড়া করেন অধিনায়ক। আর সেই সঙ্গেই নিশ্চিত হয়ে যায় ব্রিটিশ বাহিনীর বিদায়। তবে শেষ মুহূর্ত পর্যন্ত কেনদের লড়াই বহুদিন মনে রাখবেন ফুটবলপ্রেমীরা।

শনিবাসরীয় রাতে গোল না করলেও সেমিফাইনালে পৌঁছে সোনার বুট জয়ের লড়াই জিইয়ে রাখলেন এমবাপে।

আরও পড়ুন: Hakimi : জয়োল্লাসে মাঠে নামলেন মরক্কোর মা, পেশায় পরিচারিকা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest