FIFA World Cup 2022: Japan Qualify For Last 16 After Win Over Spain

FIFA World Cup 2022: বিশ্বকাপে এশীয় রূপকথা, জাপানি বোমায় তছনছ শক্তিশালী স্পেন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিশ্বকাপে যে ভাবে জোড়া অঘটন ঘটাল জাপান, তাতে কি সত্যিই ফ্লুক হতে পারে? জার্মানির পর স্পেনকে হারিয়ে ইতিহাস লিখল ব্লু সামুরাইরা। দুই শক্তিশালী প্রতিপক্ষ থাকা সত্ত্বেও গ্রুপ শীর্ষে থেকে শেষ ষোলোয় উঠল জাপান। এ যেন জাপান তথা এশিয়ার ফুটবলে নবজাগরণ।

তবে জাপানের বিরুদ্ধে স্পেন শুরুটা করেছিল স্পেনের মতোই। শুরু থেকেই দেখা যেতে থাকে পাসের ফুলঝুরি। মাঝমাঠে একের পর এক পাস খেলে জাপানকে হতোদ্যম করে দিতে চেয়েছিল স্পেন। এর মাঝেই ম্যাচের ১২ মিনিটে মোরাতার গোলে এগিয়ে গিয়েছিল লুইস এনরিকের দল। বিরতিতে রেজাল্ট ছিল ১-০। দ্বিতীয়ার্ধের শুরুতে মাত্র তিন মিনিটের ব্যবধানে জোড়া গোল করে সব হিসেব ওলটপালট করে গিল জাপান। ৪৭ এবং ৫১ মিনিটে যথাক্রমে গোল করেন ডোয়ান এবং তানাকা।

আরও পড়ুন: Cristiano Ronaldo: ম্যান ইউ ছাড়লেন রোনাল্ডো, সমর্থকদের কী লিখলেন CR7?

প্রথমার্ধে স্পেনের পাসিং ফুটবলে কিছুটা গুটিয়ে গেলেও, দ্বিতীয়ার্ধে জাপান দেখিয়ে দিল প্রেসিং ফুটবল কাকে বলে! দ্বিতীয়ার্ধ জুড়ে আক্রমণ করে গেলেন জুনিয়া ইতো, ইউরি নাগাতোমো, হিদেমাসা মোরিতারা। স্পেনকে খেলার জায়গাই দিলেন না তাঁরা। প্রথমার্ধে যে পাসিং ফুটবলে দাপট দেখাচ্ছিল স্পেন, দ্বিতীয়ার্ধে তা উধাও! পিছিয়ে পড়েও স্পেনকে ২-১ গোলে হারিয়ে দিল জাপান। গোল করলেন রিৎসু ডোয়ান এবং আও তানাকা। স্পেনের একমাত্র গোল আলভারো মোরাতার।

একই রাতে চার দলেরই বিশ্বকাপ ভাগ্য পেন্ডুলামের মত দুলল কখনও জার্মানি, কখনও স্পেন, কোস্তারিকা, আবার কখনও জাপানের দিকে। চার দলের সামনেই নকআউটে ওঠার সুযোগ ছিল। দুই ইউরোপীয় শক্তিকে হারানোর সুবাদে ছয় পয়েন্ট নিয়ে জাপান গ্রুপের শীর্ষ থেকে পরের রাউন্ডে কোয়ালিফাই করল। জার্মানির সঙ্গে একই পয়েন্টে (৪) আটকে থাকল স্পেন। তবে গোল পার্থক্যে শেষমেশ বাজিমাত করল স্পেন। স্পেন ৭-০ গোলে চূর্ণ করেছিল কোস্তারিকাকে। সেই ফলাফল ই শেষমেশ গ্রুপের রানার্স হওয়ার ক্ষেত্রে নির্ণায়ক হয়ে দাঁড়াল স্পেনের কাছে।

আরও পড়ুন: IND vs NZ 3rd ODI: বৃষ্টিতে মাঝপথেই ভেস্তে গেল ম্যাচ, সিরিজ হারল ভারত

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest