FIFA World Cup 2022: Lionel Messi’s Argentina beats Croatia to reach final

FIFA World Cup 2022: বিশ্বকাপের আরও কাছে! ম্যাজিক্যাল মেসিতে চূর্ণ-বিচূর্ণ মদ্রিচের ক্রোয়েশিয়া

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ক্রোয়েশিয়ার বাধা টপকে বিশ্বজয়ের স্বপ্নপূরণের আরও কাছে পৌঁছে গেল লিওনেল মেসির (Leo Messi) আর্জেন্টিনা। সেমিফাইনালে কার্যত একপেশে লড়াইয়ে লুকা মদ্রিচের (Luka Modric) ক্রোয়েশিয়াকে ৩-০ গোলে হারিয়ে দিল নীল-সাদা ব্রিগেড।

বিশ্বকাপের সেমিফাইনালে ছিল এল ক্ল্যাসিকোর ছোঁয়া। সেই লড়াইয়েই লুকা মদ্রিচ ধ্বংস হয়ে গেলেন লিওনেল আন্দ্রেস মেসির প্রতিহিংসার আগুনে। নিজে গোল করলেন। দলের আগামীর সুপারস্টারকে দিয়ে গোল করালেন। ফাইনালে পৌঁছেই গেল আর্জেন্টিনা। ২০১৮-র গ্রুপ পর্বে নীল-সাদা জার্সিধারীদের হেনস্তা করেছিলেন সাদা-লাল সৈনিকরা। রাশিয়ার বদলা আর্জেন্টিনা নিল বুধবারের কাতারে। সেই একই প্রতিপক্ষকে একই ব্যবধানে চূর্ণ করে।

মেসির জন্যই যেন রাত জাগা। কাতারের লুসেইল স্টেডিয়ামে ম্যাজিক দেখার অপেক্ষায় ছিল ফুটবল জনতা। তাঁদের হতাশ করলেন না মহানায়ক। ৩৪ মিনিটে পেনাল্টি থেকে দলকে এগিয়ে দিলেন। সেই পেনাল্টি নিয়ে খানিকটা বিতর্কের অবকাশ থাকলেও পেনাল্টি স্পট থেকে মেসি যেভাবে প্রতিপক্ষের জালে বল জড়ালেন তাতে সন্দেহের কোনও অবকাশ ছিল না। এটি ছিল বিশ্বকাপে মেসির করা ১১ তম গোল। গ্যাব্রিয়েল বাতিস্তুতাকে পেরিয়ে বিশ্বকাপের মঞ্চে আর্জেন্টিনার সর্বোচ্চ গোলস্কোরার এখন তিনিই। চলতি বিশ্বকাপে এটি ছিল মেসির পঞ্চম গোল। এমবাপের সঙ্গে যুগ্মভাবে চলতি বিশ্বকাপেরও সর্বোচ্চ স্কোরার তিনি।

কাঙ্ক্ষিত ‘ম্যাজিক মোমেন্ট’ একাধিকবার উপহার দিয়েছেন তিনি। তবে ফুটবল পায়ে জাদুবিদ্যায় এদিন লিও মেসিকেও ছাপিয়ে গেলেন আরেকজন। তিনি জুলিয়ান আলভারেজ (Julian Alvarez)। মেসির মঞ্চে নায়কের ভূমিকায় উঠে এলেন ২২ বছর বয়সি তরুণ স্ট্রাইকার। মেসির জন্য অনবদ্য পেনাল্টি যেমন তিনি আদায় করলেন, তেমনি চলতি বিশ্বকাপের (FIFA World Cup) অন্যতম সেরা গোলটিও এল তাঁর পা থেকেই।

 

আরও পড়ুন: FIFA World Cup Qatar 2022 : ব্রা পরে বিশ্বকাপ খেলছেন পুরুষ ফুটবলাররা! কেন?

গোটা বিশ্বকাপে ক্রোয়েশিয়ার সবচেয়ে বড় শক্তিই ছিল রক্ষণ আঁটসাঁট রেখে কাউন্টার অ্যাটাকে প্রতিপক্ষকে ধরাশায়ী করে দেওয়া। কিন্তু এদিন আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি সেই প্রতিআক্রমণটাই করতে দিলেন না মদ্রিচদের। এদিন আর্জেন্টিনা শুরুটা করল রক্ষণাত্মক ভঙ্গিতে। শুরুর দিকে আক্রমণে লোক বাড়িয়ে রক্ষণ ফাঁকা করতে চাননি স্কালোনি। ফলে ক্রোয়েশিয়ার মূল অস্ত্র কাউন্টার অ্যাটাক ভোঁতা হয়ে গেল। উলটে গোল তৈরি করতে গিয়ে নিজেরাই প্রতি আক্রমণে চাপে পড়ে গেলেন ক্রোটসরা।

৮০ মিনিটের মাথায় লুকা মদ্রিচকে তুলে নেন কোচ দালিচ। নিজের শেষ বিশ্বকাপ থেকে খালি হাতেই ফিরতে হল তাঁকে। আগের বার ফাইনালে গিয়ে হেরেছিলেন। এ বার সেমিফাইনালেই শেষ হয়ে গেল লড়াই। ৩-০ গোলে জিতে ফাইনালে পা দিলেন মেসিরা।

আরও পড়ুন: Christiano Ronaldo: রোনাল্ডোর গায়ে জল ছুঁড়ে ক্ষেপানোর চেষ্টা, ঘাড় ধরে দর্শককে বের করল পুলিশ, দেখুন Video

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest