Site icon The News Nest

FIFA World Cup 2022: বিশ্বকাপে আরব্য রজনী! প্রথম ম্যাচেই সৌদির কাছে তছনছ মেসির আর্জেন্টিনা

messi 1

কাতার বিশ্বকাপের শুরুতেই আরব্য রজনী। চ্যাম্পিয়ন হওয়ার ব্যাপারে অন্যতম দাবিদার লিওনেল মেসির আর্জেন্তিনা প্রথম ম্যাচেই হেরে গেল সৌদি আরবের কাছে। দশ মিনিটের মধ্যেই পেনাল্টি থেকে গোল করে আর্জেন্তিনাকে এগিয়ে দিয়েছিলেন মেসি। কিন্তু বিরতির পর খেলা শুরু হতেই পাঁচ মিনিটের মধ্যে দুটো গোল করে ম্যাচ জিতে গেল সৌদি আরব।

২০১৯ সালের শুরু থেকে এত দিন ৩৬ ম্যাচে হারের মুখ দেখেনি আর্জেন্তিনা। মঙ্গলবারের আগে শেষ পাঁচ ম্যাচে তারা কোনও গোলও খায়নি। প্রথমার্ধে পেনাল্টি থেকে মেসির গোল দিয়ে অভিযান শুরু করেছিল আর্জেন্তিনা। বিরতির আগেই ৪-০ তারা এগিয়ে যেতে পারত। কিন্তু তিনটি গোলই অফসাইডের জন্য বাতিল হয়ে যায়।

আরও পড়ুন: T20 World Cup 2022: ফেল পাকিস্তান, এক যুগ পর বিশ্বসেরার শিরোপা পেল ইংল্যান্ড

দ্বিতীয়ার্ধে আর্জেন্তিনা অতিরিক্ত আক্রমণাত্মক মেজাজে খেলবে আশা করা হয়েছিল। কিন্তু কোথায় কী! বরং দ্বিতীয়ার্ধের শুরুতে পরপর ২ গোল করে সৌদি আরব ২-১ এগিয়ে যায়। চাপে পড়ে যায় মেসিরা। সেই চাপ শেষ পর্যন্ত আর কাটিয়ে উঠে পারেনি আর্জেন্তিনা। বরং সৌদি আরব নিজেদের রক্ষণ জমাট করে বাজিমাত করেন। তারা মেসিদের আর গোলের মুখই খুলতে দেয়নি। সি গ্রুপে আর্জেন্তিনার পরের দুটি ম্যাচ মেক্সিকো এবং পোল্যান্ডের বিরুদ্ধে। দুটো টিমই বেশ টাফ। তাই নক আউটে যাওয়ার কাজটা বেশ কঠিন করে ফেলল মেসির দল। নিজের শেষ বিশ্ব কাপে মেসি চেয়েছিলেন কাপটা হাতে নিতে। কিন্তু যেভাবে শুরু করলেন তাতে তাঁর হাতে কাপটা উঠবে কি না তা নিয়ে সন্দেহ রয়েই গেল।

বিশ্বকাপে এর আগে কখনও কোনওদিন দক্ষিণ আমেরিকার দেশকে হারাতে পারেনি সৌদি। ১৯৯০ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে ক্যামেরুনের কাছে ০-১ গোলে হেরেছিল আর্জেন্টিনা। দোহার লুসাইল স্টেডিয়ামে সৌদির এই ঐতিহাসিক জয়ের পিছনে অবশ্যই বড় ভূমিকা তাদের দুই স্ট্রাইকারের চমৎকার গোল। কিন্তু ম্যাচের নায়ক তাঁরা দুজনের কেউ নন। নায়ক হলেন গোলকিপার মহম্মদ আলওয়াইস।

কত বার যে তিনি আর্জেন্তিনা ফুটবলারদের পা এবং মাথা থেকে বেরনো হেড কিংবা শট বাঁচিয়েচেন তা গুণে শেষ করা যাবে না। এই দীর্ঘকায় গোলকিপারের দুটো হাত যেন পাহাড়ের মতো দাঁড়িয়েছিল গোল পোস্টের নীচে।  মেসিদের আক্রমণ সৌদিদের ডিফেন্সের দরজায় মাথা খুটে মরলেও শেষ পর্যন্ত দরজা কিন্তু আর খোলেনি। এর জন্য সৌদি ডিফেন্সের সঙ্গে তাদের গোলকিপার মহম্ম্দ আলওয়াসিসের কৃতিত্ব সব চেয়ে বেশি।

আরও পড়ুন: FIFA World Cup 2022: ইরানকে নিয়ে ছেলেখেলা, হাফডজন গোল দিয়ে বিশ্বকাপ শুরু কেনদের

Exit mobile version