FIFA World Cup Qatar 2022: France beat gritty Morocco 2-0, set up a summit clash with Argentina

FIFA World Cup Qatar 2022: লড়াই করেও জিততে পারল না মরক্কো, বিশ্বকাপ ফাইনালে ফ্রান্স

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

শক্তিশালী ফ্রান্সের কাছে রূপকথার দৌড় থামল মরক্কোর। বিশ্বকাপের এই পর্যায়ে কোনও দলকেই শক্তিশালী দুর্বল হিসেবে বেছে নেওয়া যায় না। মরক্কোর ‘পার্ক দ্য বাস’ পরিকল্পনা এই ম্যাচের আগে অবধি কাজে লেগেছে। তবে ফ্রান্সের দৌড় থামাতে পারল না অ্যাটলাস লায়ন্সের রক্ষণ। এমাবাপে, অলিভিয়ের জিরো, গ্রিজম্যানরা গোল না করলেও জয়ে বড় ভূমিকা নিলেন। দুটি রেকর্ড গোলে ফ্রান্সের ২-০ জয়। শনিবার ক্রোয়েশিয়ার বিরুদ্ধে তৃতীয় স্থানের লড়াইয়ে নামবে মরক্কো।

টুর্নামেন্টে একটিও গোল খায়নি মরক্কো (France vs Morocco)। কানাডার বিরুদ্ধে আত্মঘাতী গোল ছাড়া একবারও ভুল করেননি আফ্রিকার দেশটির ডিফেন্ডাররা। কিন্তু মহা গুরুত্বপূর্ণ সেমিফাইনালেই ভেঙে পড়ল আটলাস সিংহের দুর্ভেদ্য রক্ষণ। ম্যাচ শুরুর পাঁচ মিনিটের মাথায় খাতা খুলে ফেলল ফ্রান্স। দুরন্ত শটে দলকে এগিয়ে দিলেন হার্নান্ডেজ। পিছিয়ে পড়ে মরিয়া লড়াই করে সমতা ফেরানোর চেষ্টা করেছেন হাকিমিরা। কিন্তু গোল লক্ষ্য করে একাধিক শট বাঁচিয়েছেন ফরাসি অধিনায়ক হুগো লরিস।

আরও পড়ুন: FIFA World Cup 2022: ব্রাজিলের বিদায়ের পরই ইস্তফা কোচ তিতের, অবসরের ইঙ্গিত দিলেন নেইমার- ও

এমবাপে দু’বার গোলের উদ্দেশে শট মারলেও তা আটকে যায়। শেষ বার এক ডিফেন্ডারের গায়ে লেগে তা চলে যায় বাঁ দিকে থাকা থিয়োর দিকে। মরক্কোর ডিফেন্ডাররা তত ক্ষণে এক দিকে সরে এসেছেন। উল্টো দিকে থাকা থিয়ো কিছুটা লাফিয়ে বাঁ পায়ের সাইড ভলিতে বল জালে জড়ান। ১৯৫৮ সালের পর বিশ্বকাপের কোনও সেমিফাইনালে দ্রুততম গোল এটি।

নির্ধারিত সময় শেষ হওয়ার মিনিট দশেক আগে গোল করেন কোলো মুয়ানি। এ বারেও সেই এমবাপের প্রচেষ্টা থেকেই গোল এল। বক্সের মাঝখান থেকে বল পেয়েছিলেন চুয়ামেনি। তিনি পাস দেন এমবাপেকে। দু’-তিন জন ডিফেন্ডারকে কাটিয়ে পায়ের জঙ্গলের ফাঁক দিয়ে গোল করার চেষ্টা করেছিলেন এমবাপে। বল মরক্কোর এক ডিফেন্ডারের পায়ে লেগে সোজা চলে যায় ডান দিকে দাঁড়ানো কোলো মুয়ানির কাছে। অনায়াসে বল জালে জড়ান তিনি।

আরও পড়ুন: Lionel Messi: ফাইনালের পর আর দেখা যাবে না নীল – সাদা জার্সিতে, ফিফাকে জানিয়ে দিলেন মেসি

 

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest