পেশাদার ফুটবলে ‘সর্বকালের সর্বোচ্চ’ গোলদাতা হলেন রোনাল্ডো, ফ্যানেদের মনে খুশির ঢেউ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বুধবার রাতে নাপোলিকে হারিয়ে ফের ইটালিয়ান সুপার কাপ জিতে নিয়েছে জুভেন্তাস (Juventus) । ইটালিয়ান ফুটবলে এটি রোনাল্ডোর চতুর্থ খেতাব। আর এই খেতাবজয়ের ম্যাচেই তিনি অনন্য কীর্তির মালিক হয়েছেন। বুধবারের ফাইনালে জুভেন্তাসের দুটি গোলের প্রথমটি আসে রোনাল্ডোর পা থেকেই। যা কিনা পেশাদার ফুটবলে ক্রিশ্চিয়ানোর ৭৬০ তম গোল। ফিফার হিসেবে এই মুহূর্তে রোনাল্ডোই বিশ্বের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা।

বয়সকে নিয়ে রসিকতা করতে পারেন তিনি। বয়স যেন তাঁর ফিটনেসের কাছে হার মেনেছ। তিনি পেরিয়ে গিয়েছে পঁয়ত্রিশের কোঠা।তিনি আর কেউ নন, অদম্য প্রাণশক্তিতে ভরপুর রোনাল্ডো। এই বয়সে অনেক ফুটবলারই হয় অবসর ঘোষণা করেন, নাহয় কোনও অখ্যাত দেশের অপেক্ষাকৃত সহজ লিগে খেলে অবসরের পরিকল্পনা করেন।

আরও পড়ুন:  মুসলিম-মেক্সিকোর দেওয়াল-স্বাস্থ্য, প্রথম দিনই ট্রাম্পের নীতি প্রত্যাহার বাইডেনের

কিন্তু রোনাল্ডো সবার থেকে আলাদা। এই বয়সে এসেও তিনি খেলছেন একেবারে ফুটবলের সর্বোচ্চ স্তরে। আর শুধু খেলছেন না, ভাঙছেন একের পর এক রেকর্ড। যা কিনা আর পাঁচজন সাধারণ ফুটবলার কল্পনাও করতে পারেন না।

বুধবার রাতে এমনই এক অনন্য রেকর্ড গড়ে ফেললেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (Cristiano Ronaldo)। পেশাদার ফুটবলে সর্বকালের সর্বোচ্চ গোলদাতার শিরোপা জুড়ে গেল রোনাল্ডোর নামের পাশে।

এর আগে অস্ট্রিয়ার জোসেফ বিকান পেশাদার ফুটবলে ৭৫৯টি গোল করেছিলেন। কিছুদিন আগেই ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলের (Pele) ৭৫৭টি গোলের রেকর্ড ভেঙেছিলেন সিআর সেভেন। পেশাদার গোলের নিরিখে এই মুহূর্তে তৃতীয় স্থানে পেলে। এদিকে, রোনাল্ডর চিরপ্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন। তাঁর গোল সংখ্যা ৭৪২। যদিও মেসি (Leo Messi) রোনাল্ডোর থেকে প্রায় ২০০টি ম্যাচ কম খেলেছেন।

রোনাল্ডোর এই সর্বকালের সর্বোচ্চ গোলদাতার খেতাব পাওয়া নিয়ে অবশ্য প্রশ্ন আছে। কারণ অনেকেই দাবি করেন, পেলে, রোমারিও, বিকানরা নিজেদের কেরিয়ারে হাজারের বেশি গোল করেছেন। তবে, তাঁদের বহু গোল অপেশাদার ফুটবলে হওয়ায় বা আনঅফিশিয়াল ম্যাচে হওয়ায়, তার হিসেব ফিফার কাছে নেই। তবে, সরকারি গোলের নিরিখে রোনাল্ডোই এই মুহূর্তে সেরা তাতে কোনও সংশয় নেই।

আরও পড়ুন: ১৮ মাসের জন্য কৃষি আইন স্থগিতের প্রস্তাব কেন্দ্রের! ‘সমঝোতা’য় নারাজ অন্নদাতা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest