৩৫ বছর বয়সেই ক্রিকেটকে বিদায় জানালেন পার্থিব প্যাটেল, প্রশংসায় ভরিয়ে দিলেন তাঁর প্রথম ক্যাপ্টেন সৌরভ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মাত্র ৩৫ বছর বয়সেই ক্রিকেটকে বিদায় জানালেন পার্থিব প্যাটেল। টিম ইন্ডিয়ার কক্ষপথ থেকে ছিটকে যাওয়া তারকা উইকেটকিপার বুধবার সোশ্যাল মিডিয়ায় সব ধরণের ক্রিকেট থেকে অবসর নেওয়ার কথা জানিয়ে দেন।

টুইট করে পার্থিব জানান, ‘আজ আমি সমস্ত ধরণের ক্রিকেট থেকে নিজের অবসরের কথা ঘোষণা করছি। ১৮ বছরের দীর্ঘ ক্রিকেট যাত্রায় যবনিকা পড়ল। অনেকের প্রতি কৃতজ্ঞতায় মন ভারাক্রান্ত হচ্ছে।’

পার্থিব নিজের বিজ্ঞপ্তিতে আরও লেখেন, ‘বিসিসিআই ১৭ বছরের একজন কিশোরকে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করার যোগ্য মনে করেছিল এবং উদারতার সঙ্গে বিশ্বাস রেখেছিল। তরুণ বয়সে কেরিয়ার গড়ে তোলার সময় আমার হাত ধরে যথাযথ দিকনির্দেশ করার জন্য বোর্ডের প্রতি আমি অত্যন্ত কৃতজ্ঞ।’

২০০২ সালের ইংল্যান্ড সফরে আন্তর্জাতিক অভিষেক হয় পার্থিবের। নটিংহ্যামে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট অভিষেক হয় তাঁর। পরের বছর জানুয়ারিতেই কুইন্সটাউনে নিউজিল্যান্ডের বিরুদ্ধে দেশের হয়ে প্রথম ওয়ান ডে খেলেন পার্থিব। ২০১১ সালে পোর্ট অফ স্পেনে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে খেলেন কেরিয়ারের প্রথম আন্তর্জাতিক টি-২০ ম্যাচ। পার্থিব শেষবার দেশের হয়ে প্রতিনিধিত্ব করেন ২০১৮ সালে। জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কেরিয়ারের শেষ টেস্টে মাঠে নামেন তিনি।

আরও পড়ুন: ইউরোপীয় লিগে প্রথম ভারতীয় মহিলা হিসেবে গোল করে নজির বালা দেবীর

১৮ বছরের কেরিয়ারে পার্থিব দেশের জার্সিতে ২৫টি টেস্ট, ৩৮টি ওয়ান ডে ও ২টি আন্তর্জাতিক টি-২০ খেলেছেন। টেস্টে ৯৩৪, ওয়ান ডে ক্রিকেটে ৭৩৬ ও আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ৩৬ রান করেন তিনি। টেস্টে ৬২টি ক্যাচ নিয়েছেন। স্টাম্প করেছেন ১০টি। ওয়ান ডে ক্রিকেটে ৩০টি ক্যাচ ধরেছেন। স্টাম্প করেছেন ৯টি।

সৌরভের নেতৃত্বেই আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল তাঁর। সেই পার্থিবের প্রশংসায় পঞ্চমুখ সৌরভ গাঙ্গুলি। স্মৃতির পথ ধরে হেঁটে ১৮ বছরের পুরনো স্মৃতি তুলে ধরলেন। বললেন, ভারতীয় ক্রিকেটের অ্যাম্বেসডর পার্থিব প্যাটেল। বিদায়ী বার্তায় পার্থিব লেখেন, “…. কম বয়সে ভারতীয় দলে অভিষেকে বহু মানুষ আমাকে সাহায্য করেছেন। প্রত্যেক অধিনায়ক যাঁদের নেতৃত্বে আমি খেলেছিলাম তাঁদের সকলকে ধন্যবাদ। বিশেষ করে দাদা, আমার অভিষেক ম্যাচের অধিনায়ক ছিলেন। আমার ওপর আস্থা রেখেছিলেন তিনি। …”

পার্থিবকে ভারতীয় ক্রিকেটের অ্যাম্বাসডর বলেছেন সৌরভ গাঙ্গুলি। গুজরাটের  উইকেটকিপার-ব্যাটসম্যানকে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতাও অসাধারণ বলে জানান ভারতের প্রাক্তন অধিনায়ক। টিমম্যান এবং পরিশ্রমী পার্থিবকে আগামী জীবনের জন্য শুভেচ্ছা জানিয়েছেন বিসিসিআই সভাপতি।

আরও পড়ুন: অধরা হোয়াইটওয়াশের স্বপ্ন, ছক্কার মাইলস্টোন কোহলির, ছুঁয়ে ফেললেন ধোনিকে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest